scorecardresearch
 

Cyclone Remal : রবিবার মধ্যরাতে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় রিমাল, কোথায় ল্যান্ডফল? বিরাট আপডেট

ঘূর্ণিঝড়় রিমাল (Remal Cyclone) নিয়ে বড় আপডেট। রবিবার মধ্যরাতে রিমাল ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে। এমনটাই জানাল আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement
Cyclone Remal Cyclone Remal
হাইলাইটস
  • ঘূর্ণিঝড়় রিমাল (Remal Cyclone) নিয়ে বড় আপডেট
  • রবিবার মধ্যরাতে রিমাল ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে

ঘূর্ণিঝড়় রিমাল (Remal Cyclone) নিয়ে বড় আপডেট। রবিবার মধ্যরাতে রিমাল ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে। এমনটাই জানাল আলিপুর আবহাওয়া দফতর। তাদের তরফে পূর্বাভাস, এখনও যা গতিবিধি তা দেখে মনে করা হচ্ছে, এই রিমালের ল্যান্ডফল হবে বাংলাদেশে। যার প্রভাবে ব্যাপক ঝড় বৃষ্টি হবে। তবে বাংলাদেশ ও সংলগ্ন এলাকায় রিমাল আছড়ে পড়লেও তার প্রভাব পড়বে পশ্চিমবঙ্গেও। 

আবহাওয়া দফতরের পূর্বাভাস, ২৬ তারিখে ঘূর্ণিঝড়টি বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকায় হিট করতে পারে। আপাতদৃষ্টিতে মনে হচ্ছে, বাংলাদেশেই এই ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে। মধ্যরাতে। পশ্চিমবঙ্গেও ব্যাপক প্রভাব পড়বে। অর্থাৎ ব্যাপক ঝড় ও বৃষ্টি হতে পারে। 

আবহাওয়া দফতর বলছে, বুধবার দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর যে নিম্নচাপটি ছিল সেটি উত্তর-পূর্ব দিকে এগিয়ে বর্তমানে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর দক্ষিণ বঙ্গোপসাগরের উপর অবস্থান করছে। বর্তমানে নিম্নচাপটি আরও শক্তি বাড়িয়েছে। অভিমুখ রয়েছে উত্তর-পূর্ব দিকে। শুক্রবার সকালে এটি গভীর নিম্নচাপে ঘনীভূত হতে পারে। শনিবার নিম্নচাপ শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তারপর রবিবার রাতে তা আছড়ে পড়তে পারে। 

আরও পড়ুন

আবহাওয়া দফতরের আরও পূর্বাভাস, ঘুর্ণিঝড়টি ১০০ কিলোমিটারেরও বেশি বেগে আছড়ে পড়তে পারে। কলকাতাতেও এর প্রভাব পড়বে। শহরে বৃষ্টিও ঝড় হবে। কলকাতায় ৮০ থেকে ১০০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে। সেদিন দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, উত্তর ২৪ পরগনাতেও ব্যাপক প্রভাব পড়বে। এই জায়গাগুলোতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। কমলা সতর্কতা জারি করা হয়েছে। এছাড়াও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টি হবে। ২৭ মে তারিখও একইভাবে বৃষ্টি, ঝড় হবে। দুই মেদিনীপুর ও দুই ২৪ পরগনাতেও সমান প্রভাব থাকবে। সেদিন ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া ও বৃষ্টি হবে।   

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার দক্ষিণ পশ্চিম এবং সংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে যে নিম্নচাপ তৈরি হয়েছে, তা উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়েছে এবং পশ্চিম-মধ্য ও সংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরের উপর রয়েছে সেটি। নিম্নচাপটি আরও উত্তর-পূর্ব দিকে এগিয়ে শুক্রবার সকালে মধ্য বঙ্গোপসাগরের উপর গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। গভীর নিম্নচাপ আরও ঘনীভূত হয়ে শনিবার সকালে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। তখন এর নাম হতে পারে রিমাল। এই নামটি ওমানের দেওয়া। তারপরে সেটি আরও উত্তর দিকে এগোবে। রবিবার সন্ধ্যায় প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে বাংলাদেশ ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূলের কাছাকাছি পৌঁছবে।

Advertisement