scorecardresearch
 

DA Protest: ১০ দিন পরও অবস্থানে অনড় ডিএ-র আন্দোলনকারীরা, চলছে প্রতীকী অনশন

সরকারি কর্মচারী, আধা সরকারি কর্মচারী, শিক্ষক, শিক্ষাকর্মী, ডাক্তার, নার্স, পুরসভার কর্মী-সহ আদালতের কর্মী, পঞ্চায়েত কর্মী বিভিন্ন ক্ষেত্রে প্রতিনিধিত্ব করছে এরকম ২৮টি সংগঠন নিয়ে আমাদের সংগ্রামী যৌথ মঞ্চ। আজ, রবিবার আন্দোলনের ১০ দিন। 

Advertisement
ডিএ নিয়ে বিক্ষোভ। ডিএ নিয়ে বিক্ষোভ।
হাইলাইটস
  • ডিএর দাবিতে অনড় সংগ্রামী মঞ্চ।
  • সরকারি কর্মচারী, আধা সরকারি কর্মচারী, শিক্ষক, শিক্ষাকর্মী, ডাক্তার, নার্স, পুরসভার কর্মী-সহ আদালতের কর্মী, পঞ্চায়েত কর্মী বিভিন্ন ক্ষেত্রে প্রতিনিধিত্ব করছে এরকম ২৮টি সংগঠন নিয়ে সংগ্রামী যৌথ মঞ্চ।

ডিএর দাবিতে অনড় সংগ্রামী মঞ্চ। সরকারি কর্মচারী, আধা সরকারি কর্মচারী, শিক্ষক, শিক্ষাকর্মী, ডাক্তার, নার্স, পুরসভার কর্মী-সহ আদালতের কর্মী, পঞ্চায়েত কর্মী বিভিন্ন ক্ষেত্রে প্রতিনিধিত্ব করছে এরকম ২৮টি সংগঠন নিয়ে সংগ্রামী যৌথ মঞ্চ। আজ, রবিবার আন্দোলনের ১০ দিন। গতকাল বেলা ১টা থেকে শুরু হয়েছে প্রতীকী অনশন।  চলবে এদিন বেলা একটা পর্যন্ত। আঠাশটি সংগঠনের সাথে এই মঞ্চে আছে নার্সদেরও একটি সংগঠন। শহীদ মিনার চত্বরে শুরু হয়েছে ওই বিক্ষোভ।

বিক্ষোভ
ধর্মতলায় ডিএর দাবিতে বিক্ষোভ।

মহার্ঘ ভাতা ও সর্বক্ষেত্রে স্বচ্ছ নিয়োগের দাবিতে গত ২৭ জানুয়ারি থেকে ধর্মতলায় ধরনায় বসেছে ‘সংগ্রামী যৌথ মঞ্চ’। ২৮টি সরকারি সংগঠনের কর্মীদের নিয়ে তৈরি হয়েছে এই মঞ্চ। মঞ্চের  কনভেনার ভাস্কর ঘোষ সংবাদমাধ্যমকে বলেন, আগামী ১ ফেব্রুয়ারি বেলা ২টো থেকে বিকাল ৪টে পর্যন্ত সমস্ত সরকারি বিভাগ, সরকারি হাসপাতাল, সরকারি স্কুল, সমস্ত জায়গায় কর্মবিরতি পালিত হবে। এই মঞ্চ থেকে আমরা তার ডাক দিলাম। সমস্ত সরকারি বিভাগ এগিয়ে আসুক। তাতে কাজ না হলে বৃহত্তর আন্দোলনে যাব।

তবে তারা জানিয়েছে, কোনও জরুরি পরিষেবা যাতে বিঘ্নিত না হয় সেদিকেও নজর থাকবে তাদের। গত কয়েক মাস ধরে রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডিএ দেওয়ার দাবি নিয়ে বিড়ম্বনায় রাজ্য সরকার। আদালতও জানিয়ে দিয়েছে, এই মহার্ঘ ভাতা বা ডিএ সরকারি কর্মীদের আইনি অধিকার। ডিএ তাই দিতেই হবে। এরপর জল গড়িয়েছে বহু দূর। সরকারও জানিয়ে দিয়েছে রাজ্যের কর্মীরা কেন্দ্রের কর্মীদের হারে ডিএ চাইলে চলে না। রাজ্যের কোনও ডিএ বাকিও নেই। তবে এতে জট কাটেনি।

চলছে প্রতীকী অনশন।

এদিন সংগ্রামী যৌথ মঞ্চের তরফে ভাস্কর ঘোষ বলেন, সরকারি কর্মচারী, আধা সরকারি কর্মচারী, শিক্ষক, শিক্ষাকর্মী, ডাক্তার, নার্স, পুরসভার কর্মী-সহ আদালতের কর্মী, পঞ্চায়েত কর্মী বিভিন্ন ক্ষেত্রে প্রতিনিধিত্ব করছে এরকম ২৮টি সংগঠন নিয়ে আমাদের সংগ্রামী যৌথ মঞ্চ তৈরি হয়েছে। 

Advertisement

আরও পড়ুন-Calcutta High Court : 'দ্রুত বকেয়া মেটাতে হবে', রাজ্যকে বড় নির্দেশ হাইকোর্টের

 

TAGS:
Advertisement