scorecardresearch
 

Deep Low Pressure In Bay Of Bengal Impact: বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, কমবে তাপমাত্রা, কবে কোন জেলায় কতটা বৃষ্টি?

West Bengal Weather Update: পশ্চিমবঙ্গের বেশিরভাগ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা । আগামী দু'দিন এবং ২১ জুলাই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।  

Advertisement
আবহাওয়ার আপডেট আবহাওয়ার আপডেট
হাইলাইটস
  • পশ্চিমবঙ্গের বেশিরভাগ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা।
  • বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

শুক্রবার সকালে নিম্নচাপ পরিণত হয়েছে গভীর নিম্নচাপে। এই নিম্নচাপ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ওডিশা এবং অন্ধপ্রদেশ উপকূলের কাছে অবস্থান করছে। পুরী থেকে দক্ষিণ-পূর্ব দিকে ৭০ কিলোমিটার দূরে অবস্থান। আগামী ২৪ ঘণ্টায় অর্থাৎ আগামিকাল সকালের মধ্যেই পুরীর কাছাকাছি ওডিশা উপকূল দিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এর প্রভাব পড়বে পশ্চিমবঙ্গের সব জেলাতেই। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, নিম্নচাপের জেরে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। কোন কোন জেলায় বৃষ্টিপাত হতে পারে?  

পশ্চিমবঙ্গের বেশিরভাগ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। আগামী দু'দিন এবং ২১ জুলাই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।  কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলেও বজ্রবিদ্যুৎ-সহ এক-দু'পশলা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দিনের বেশিরভাগ সময় মেঘলা আকাশ থাকার সম্ভাবনা রয়েছে ।

কবে কোন জেলায় বৃষ্টিপাত-

আরও পড়ুন

  • শনিবার বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে। 
  • রবিবার বৃষ্টির সম্ভাবনা পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং ঝাড়গ্রামে।
  • সোমবার পূর্ব ও পশ্চিম বর্ধমান, হুগলি, হাওড়া এবং বীরভূমে বৃষ্টির হতে পারে। 

গভীর নিম্নচাপের প্রভাবে মৎস্যজীবীদের আগামী ২১ জুলাই পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। উপকূলীয় অঞ্চল এবং বঙ্গোপসাগরের উত্তর-পশ্চিম এবং মধ্য এলাকায় হাওয়ার গতিবেগ থাকবে ৩৫ কিমি থেকে ৪৫ কিমি প্রতি ঘণ্টা । ঘণ্টায় ৪৫ কিমি থেকে ৫৫ কিমি হাওয়ার গতিবেগ যা ৬৫ কিমি পর্যন্ত বাড়তে পারে বঙ্গোপসাগরের গভীর সমুদ্র এলাকায়। 

দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। ২২ জুলাই নিম্নচাপ অক্ষরেখা স্বাভাবিকের থেকে দক্ষিণ অংশে রয়েছে যা উপরের দিকে ওঠার সম্ভাবনা রয়েছে। তার প্রভাবে ভারী বৃষ্টিপাত হতে পারে ২২ জুলাই দক্ষিণ ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে। আগামিকাল পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে হালকা থেকে মাঝারি দু'এক পশলা বৃষ্টিপাতের সম্ভাবনা । ২১ জুলাই ৩০ থেকে ৩২ ডিগ্রি তাপমাত্রা থাকার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement

উত্তরবঙ্গের বেশিরভাগ জেলায় আগামী ৪ থেকে ৫ দিনে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টিপাত হতে পারে জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে।

Advertisement