scorecardresearch
 

Durga Puja 2021 : মণ্ডপে জুতো বিতর্ক, দমদম পার্ক ভারত চক্র অভিযোগ নাকচ করে যা জানাল

Durga Puja 2021: দমদম পার্ক ভারত চক্র (Dum Dum Park Bharat Chakra)-র দুর্গা পুজো নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari) অভিযোগ করেছেন, সেখানে দেবী দুর্গাকে অপমান করা হয়েছে। তাঁরা সব অভিযোগ নাকচ করেছেন।

Advertisement
শুভেন্দু অধিকারী এবং দমদম পার্ক ভারত চক্রের মণ্ডপের একাংশ শুভেন্দু অধিকারী এবং দমদম পার্ক ভারত চক্রের মণ্ডপের একাংশ
হাইলাইটস
  • দমদম পার্ক ভারত চক্রের দুর্গা পুজো নিয়ে বিতর্ক তৈরি হয়েছে
  • রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী অভিযোগ করেছেন, সেখানে দেবী দুর্গাকে অপমান করা হয়েছে
  • মণ্ডপসজ্জায় ব্যবহার করা হয়েছে জুতো

Durga Puja 2021: দমদম পার্ক ভারত চক্র (Dum Dum Park Bharat Chakra)-র দুর্গা পুজো নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari) অভিযোগ করেছেন, সেখানে দেবী দুর্গাকে অপমান করা হয়েছে। মণ্ডপসজ্জায় ব্যবহার করা হয়েছে জুতো। এ ব্যাপারে প্রতিক্রিয়া দিয়েছেন দমদম পার্কের পুজো কমিটির কর্তারা। তাঁরা সব অভিযোগ নাকচ করেছেন।

পুজো কমিটি যা জানাচ্ছে
রবিবার পুজো দমদম পার্ক ভারত চক্র (Dum Dum Park Bharat Chakra) পুজো কমিটির সাধারণ সম্পাদক প্রতীক চৌধুরী বলেন, 'ধান দেব না, মান দেব না' এটা আমাদের এবারের দুর্গাপূজার থিম। কৃষকরা আন্দোলনে নেমেছেন। আমরা তাদের সম্মান জানাতে এই থিম তৈরি করেছি।

তিনি বলেন, এখন যে কৃষক আন্দোলন চলছে, তার বিভিন্ন ছবি দিয়ে কোলাজ তরি করে আমাদের পুজোকে সাজিয়ে তুলেছি। দমদম পার্ক ভারতচক্র (Dum Dum Park Bharat Chakra) প্রতি বছরই কিছু না কিছু সামাজিক বার্তা দেওয়ার চেষ্টা করে। 

এদিন তিনি বলেন, আর তাই এটাই আমাদের শ্রদ্ধার্ঘ্য। এখানে কোনও রাজনৈতিক বার্তা নেই। আমরা প্রশাসনের নির্দেশ মেনে পুজোর আয়োজন করি। যদি কোনও রাজনৈতিক দল তার মধ্যে রাজনৈতিক রঙ চাপাতে চায়, সেটা তাদের ভাবনাচিন্তা। আমরা তাদের এই অবস্থান সমর্থন করতে পারি না।

প্রতীক বলেন, আমার তো মনে হয় দুর্গাপুজো সবথেকে বড় উৎসব। আমরা থিমের মাধ্যমে বিভিন্ন বার্তা মানুষের কাছে পৌঁছে দেওয়ার চেষ্টা করি। খুব সহজ কথায় বললে কৃষকদের উৎসর্গ করা হয়েছে। যে কেউ তার মতো ভাবতেই পারেন।

আইনি নোটিশ
এ ব্য়াপারে তিনি বলেন, আমরা নোটিসশের ব্যাপারে শুনেছি। পুজো কমিটির বাকি সদস্যদের সঙ্গে আলোচনা করব। এখন আমাদের প্রধান কাজ দুর্গাপূজা ঠিকঠাক ভাবে আয়োজন করা। মানুষ এই বিষয়কে পছন্দ করছেন। তারা সত্যটা বুঝতে পেরেছেন। জুতো কেন ব্যবহার করা হয়েছে তা তারা বুঝতে পেরেছেন। কৃষকদের আন্দোলনের জন্যই এ কাজ করা হয়েছে।

Advertisement

তাঁর দাবি, জুতো পড়ে মণ্ডপে ঢোকার কোন ব্যবস্থা নেই। জুতো রয়েছে মণ্ডপের বাইরে আমাদের। প্রতিমা ৫৫ ফুট লম্বা। ভেতরে লক্ষ্মীর পাঁচালী পড়া হচ্ছে। এখনও পর্যন্ত কোনো দর্শকই এ ব্যাপারে কোনও আপত্তি জানাননি তারা বেশ পছন্দ করেছেন।

শুভেন্দুর দাবি
শনিবার শুভেন্দু অধিকারী ওই (Dum Dum Park Bharat Chakra) পুজো নিয়ে কিছু মন্তব্য করেন। এ ব্য়াপারে একটি টুইট করেছেন শুভেন্দু (Suvendu Adhikari)। সেখানে তিনি লিখেছেন, শিল্পের স্বাধীনতা নামে মা দুর্গাকে অপমান করা হয়েছে। এটা মেনে নেওয়া যায় না।

তা সরিয়ে নেওয়ার জন্য তিনি মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এবং স্বরষ্ট্রসচিব বি পি গোপালিকার কাছে আবেদন করেছেন, যাতে তাঁরা ওই বিষয়ে হস্তক্ষেপ করেন। এবং আয়োজকদের বলেছেন, ওই জুতো সরিয়ে নেওয়ার জন্য।

 

Advertisement