scorecardresearch
 

Durga Puja 2021 : আবাসনের পুজোয় থিমের ছোঁয়া, রয়েছে পলাশীর যুদ্ধ থেকে আলো-আঁধারির খেলা

Durga Puja 2021: আবাসনে পুজোর দিনগুলোতে বিভিন্ন রকম অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। এবার যদিও করোনার কারণে তা অনেক ক্ষেত্রে কাটছাঁট করতে হয়েছে। 

ইস্টার্ন হাই আবাসনের প্রতিমা ইস্টার্ন হাই আবাসনের প্রতিমা
হাইলাইটস
  • আবাসনের পুজোতেও থিমের ছোঁয়া
  • জমজমাট করে আয়োজন করা হয়ে কলকাতার বিভিন্ন আবাসনের পুজো
  • পুজোর দিনগুলোতে বিভিন্ন রকম অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে

Durga Puja 2021: আবাসনের পুজোতেও থিমের ছোঁয়া। জমজমাট করে আয়োজন করা হয়ে কলকাতার বিভিন্ন আবাসনের পুজো। পুজোর দিনগুলোতে বিভিন্ন রকম অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। এবার যদিও করোনার কারণে তা অনেক ক্ষেত্রে কাটছাঁট করতে হয়েছে। 

নিউ টাউনের ইস্টার্ন হাই
ইস্টার্ন হাই আবাসনে দুর্গাপুজো থিম হল মাকে এবার কুলোয় বরণ। পলাশীর যুদ্ধে জেতার পরে রাজা নবকৃষ্ণ দেব তার জমিদারবাড়িতে দুর্গাপুজোর আরম্ভ করেছিলেন। সেই ঐতিহ্যময় দুর্গাপুজোর একটি বৈশিষ্ট্য ছিল ঘোড়ামুখো সিংহ।

পুজোর সভাপতি রাজসিক কর এবং সম্পাদক অতুলচন্দ্র দাস বলেন, এবার আমরা সেই জমিদার বাড়ির দুর্গাপুজোর আবহ ফের প্রতিষ্ঠা করেছে ইস্টার্ন হাই আবাসনে। আমাদের প্যান্ডেল জমিদারবাড়ি ঠাকুরদালান।

Durga Puja 2021 in Housing Complex Upohar and eastern high arrange pujo abk

তিনি আরও বলেন, আমাদের প্রতিমা হবে পুরনো গ্রাম বাংলার জমিদার বাড়ি ঠাকুর প্রতিমা আদলে, যেখানে কুলোর চালচিত্র হবে এবং মায়ের বাহন হবেন ঘোড়া রপি সিংহ। তা তৈরি করেছেন শিল্পী সনাতন রুদ্র পাল।

উপহার-এ পুজোর আয়োজন
বাঙালি যে পরিস্থিতির মধ্যে থাকুক না কেন, আশ্বিন মাস এলে পুজোর বাজনা কানে বাজতে থাকে। মনে এক অদ্ভুত অনুভূতির সঞ্চার হয়। এবারও তার ব্যতিক্রম নেই। কোভিডের ভয়াবহতাকে দূরে সরিয়ে রেখে  উপহার শারদ উৎসব কমিটি আয়োজন করেছে পুজোর। আমাদের দ্বাদশতম শারদ উৎসবের প্রস্তুতি।

পুজো কমিটির সম্পাদত সৌরভ বসু বলেন, সেখানকার কচিকাঁচাদের উৎসাহ চোখে পড়ার মতো। সবই কিন্তু হচ্ছে সাবধানতা মেনে। মানা হচ্ছে দূরত্ব বিধিও। শৈল্পিক আবাসিকের সহযোগিতায় তৈরি হচ্ছে প্রতিমার মণ্ডপ। আলো-আঁধারির সম্পূর্ণ পরিকল্পনা তারই। পুজা প্রাঙ্গণকে জীবাণুমুক্ত করার ব্যবস্থা করা হয়েছে, সঙ্গে আছে মাস্ক এবং স্যানিটাইজার।

Durga Puja 2021 in Housing Complex Upohar and eastern high arrange pujo abk পুজো

তিনি বলেন, প্রতি বছরের মতো এ বছরও আমরা আমাদের আবাসনের কর্মীদের শাড়ি দিয়েছি এবং পুজোর তিন দিন একসাথে খাওয়ার বন্দোবস্ত  করেছি। আয়োজন করেছি কিছু মাতৃ পিতৃহারা কিশলয়কে পুজোর আনন্দ দেওয়ার। আমরা বিশ্বাস করি এই পুজোর সবার। তাই জাতি ধর্ম নির্বিশেষে আবাসিকরা আবাসন প্রাঙ্গণে উৎসবে মেতে ওঠে মাতৃ বন্দনায়।

 

 
; ; ;