scorecardresearch
 

Durga Puja 2021 : করোনাকে বাইপাস করে অনলাইনেই সাংস্কৃতিক অনুষ্ঠান টালিগঞ্জের এই আবাসনে

Durga Puja 2021: জমিয়ে আড্ডা হয় তো এবারও হল না। কিন্তু পুজো (Durga Puja) থেকে দূরে, সে কথা বলা যাবে না। করোনা (Cororna) বিধি মেনেই আবাসিকরা নেমে পড়েছেন পুজোর আয়োজনে।

ল্যারিকা টলি কমপ্লেক্সের গত বারের প্রতিমা ল্যারিকা টলি কমপ্লেক্সের গত বারের প্রতিমা
হাইলাইটস
  • করোনার ধাক্কায় পাল্টে গিয়েছে দুর্গাপুজোর ধরন
  • ভিড় এড়াতে অনলাইনের ওপর ভরসা মানুষের
  • তা সে মণ্ডপে মণ্ডপে ঘোরা হোক বা অঞ্জলি

Durga Puja 2021: করোনার ধাক্কায় পাল্টে গিয়েছে দুর্গাপুজো (Durga Puja)-র ধরন। ভিড় এড়াতে অনলাইনের ওপর ভরসা মানুষের। তা সে মণ্ডপে মণ্ডপে ঘোরা হোক বা অঞ্জলি। জমিয়ে আড্ডা হয় তো এবারও হল না। কিন্তু পুজো (Durga Puja) থেকে দূরে, সে কথা বলা যাবে না। করোনা (Cororna) বিধি মেনেই আবাসিকরা নেমে পড়েছেন পুজোর আয়োজনে।

টালিগঞ্জের আবাসনে
তেমনই ছবি ল্যারিকা টলি কমপ্লেক্সে। করোনার জন্য অনেক কিছুই বাদ দিতে হয়েছে। যোগ হয়েছে নতুন জিনিস। একের পর এক নিয়ম। আর না মানলেই আশঙ্কা। তবে আয়োজনে খামতি নেই। কাজকর্ম-লেখাপড়ার ফাঁকেই চলছে পুজোমণ্ডপ তৈরির কাজ থেকে সাংস্কৃতিক অনুষ্ঠানের মহড়া। 

Durga_Puja_2021_in_Residential_Complex_Larica_Tolly_Complex_arranges_pujo_abk_five

অনলাইনে সাংস্কৃতিক অনুষ্ঠান
প্রতি বছর পুজোয় (Durga Puja) ল্যারিকা টলি কমপ্লেক্সে সাংস্কৃতিক অনুষ্ঠানের আসর বসত। আর সেই আসরে যোগ দেওয়ার জন্য যেন মুখিয়ে থাকত কচিকাচারা। তবে এবার করোনা-কাঁচি! ভিড়ভাট্টা হলেই মহা ঝামেলা। সমস্যা আছে, সমাধানও আছে। করোনাকে বাইপাস করে অনলাইনে সাংস্কৃতিক অনুষ্ঠান হবেই। তা হবে অনলাইনে। 

Durga_Puja_2021_in_Residential_Complex_Larica_Tolly_Complex_arranges_pujo_abk_nine

ছেলেপিলে অনুষ্ঠান রেকর্ড করা শুরু করে দিয়েছে। কেউ করছে গান, কেউ নাচ, আবৃত্তি। আপলোড করে দেওয়া হবে ইউটিউবে। ফলে অনায়াসে দেখা যাবে সে-সব।

মানে শারীরিক দূরত্ববিধিও বজায় থাকল, আবার হইহই করে অনুষ্ঠানও হল। তৈরি করা হয়েছে এক ই-ম্যাগাজিনও। এর পাশাপাশি অঞ্জলি এবং পুজোও দেখানো হবে অনলাইনেই।

সবার জন্য টিকার ব্যবস্থা
করোনার জন্য বিশেষ ব্য়বস্থা নেওয়া হয়েছে ওই আবসনে। সেখানকার পরিচারক থেকে শুরু করে অন্য়ান্য কর্মীদের টিকার ব্যবস্থা করা হয়েছে। ওই আবাসনের পুজো (Durga Puja) আয়োজকদের পক্ষে আরশাদ আলি জানান, কোভিডের কারণে অনেক কিছুই বাদ দিতে হয়েছে। ভিড় এড়াতে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে অনলাইনে।

সেজে উঠছে
আলোর মালায় সেজে উঠেছে আবাসন। দেওয়া হচ্ছে আলপনাও। শারদোৎসবে অন্য রূপ পেতে চলেছে ওই আবাসন। সবাই অংশ নিয়েছেন আবাসন সাজানোর কাজে।

Durga_Puja_2021_in_Residential_Complex_Larica_Tolly_Complex_arranges_pujo_abk_ten

১৬০ ফ্ল্যাটের এক পরিবার
পুজো (Durga Puja)-র সময় ১৬০ ফ্ল্যাট হয়ে ওঠে এক পরিবার। একসঙ্গে খাওয়াদাওয়া, গল্পগুজব। থাকে আমিষ-নিরামিষ খাবারের ব্যবস্থা। এবার প্য়াকেটবন্দি খাবার থাকবে। তবে খাবারের তালিকা বেশ লম্বা। আর রয়েছে জিভে জল আনা সব পদ।

সপ্তমীতে ভাত, শুক্তো, আলু ভাজা, কাতলার কালিয়া, ছানা কোপ্তা, চাটনি, পাপড়। অষ্টমীতে ভোগ। নবমীর দিন মটন বিরিয়ানি, চিকেন বিরিয়ানি, পনির মশালা। দশমীতে পোলাও, কাশ্মীরি আলুর দম, চিকেন ডাকবাংলো, নবরত্ন। শেষ পাতে রসগোল্লা, পান।

 

 
; ; ;