scorecardresearch
 

Durga Puja 2023: মহালয়া থেকেই প্রতিমা আনার হিড়িক, এবার ১০০ কোটির ব্যবসাও ছাপিয়ে যেতে পারে কুমোরটুলি 

প্যান্ডেলে দুর্গা প্রতিমা আনার জন্য চতুর্থী বা পঞ্চমীর অপেক্ষা এখন অতীত। বৃহস্পতিবার থেকেই শুরু হয়েছে মণ্ডপে মণ্ডপে প্রতিমা আনার কাজ। কুমোরটুলি থেকে একে একে প্রতিমা চলে যাচ্ছে মণ্ডপে। সোমবার, দ্বিতীয়ার মধ্যে উত্তর কলকাতার কারিগরদের বেশিরভাগ কর্মশালা খালি হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • প্যান্ডেলে দুর্গা প্রতিমা আনার জন্য চতুর্থী বা পঞ্চমীর অপেক্ষা এখন অতীত।
  • বৃহস্পতিবার থেকেই শুরু হয়েছে মণ্ডপে মণ্ডপে প্রতিমা আনার কাজ।

প্যান্ডেলে দুর্গা প্রতিমা আনার জন্য চতুর্থী বা পঞ্চমীর অপেক্ষা এখন অতীত। বৃহস্পতিবার থেকেই শুরু হয়েছে মণ্ডপে মণ্ডপে প্রতিমা আনার কাজ। কুমোরটুলি থেকে একে একে প্রতিমা চলে যাচ্ছে মণ্ডপে। সোমবার, দ্বিতীয়ার মধ্যে উত্তর কলকাতার কারিগরদের বেশিরভাগ কর্মশালা খালি হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তৃতীয়া থেকেই কলকাতায় পুজোর উন্মাদনা শুরু হয়ে যাবে পুরোদমে। এমনটাই আশা করা হচ্ছে। 

কলকাতার বেশিরভাগ উদ্যোক্তারা জানাচ্ছেন, তাঁরা প্রায় প্রস্তুত। মঙ্গলবার, তৃতীয়া থেকে দর্শনার্থীদের জন্য মণ্ডপের গেট খুলে দেওয়া হবে। বৃহস্পতি ও শুক্রবারের বেশিরভাগ সময় ধরে পুজোর আয়োজকরা ট্রেলার এবং ট্রাকে মূর্তি তুলে তাদের প্যান্ডেলে নিয়ে যাওয়ায় কুমোরটুলি উত্তাল ছিল৷ এদিন মহালয়া থেকে প্রতিমা যাওয়ার হিড়িক পড়ে গিয়েছে। 

মৃৎশিল্পীরা জানাচ্ছেন, এবছর তাড়াতাড়ি পুজো শুরু করার একটা প্রবণতা দেখা যাচ্ছে। দ্বিতীয়, তৃতীয়ার জন্যও কেউ অপেক্ষা করতে চাইছে না। হাতেগোনা কিছু উদ্যোক্তা জানিয়েছেন, তাঁরা তৃতীয়ার দিন ঠাকুন নিয়ে যাবেন। আর চতুর্থির জন্য নির্ধারিত ডেলিভারির সংখ্যা এখন খুব কম। যেসব আয়োজকদের ডেলিভারির তারিখ সোমবার বা মঙ্গলবার ছিল তারা শনিবার প্রতিমা নিয়ে যেতে চান বলে ফোন করছেন। 

আরও পড়ুন

এবছর কুমোরটুলিতে প্রায় ৩,৮০০টি প্রতিমা তৈরি হয়েছে। কুমোরটুলির ১৪০টি গোলার ৪০০ জন কারিগর রয়েছেন। জানা গেছে, গতবছর কুমোরটুলি প্রায় ১০০ কোটির ব্যবসা করেছে। এবছর তা ছাপিয়ে যাবে বলেই মনে করা হচ্ছে। কারণ অনেক বেশি অর্ডার এসেছে। এবং বাজেটও বেড়েছে। 

 

Advertisement