scorecardresearch
 

Durga Puja Carnival 2024: কার্নিভাল দেখে বেশি রাতে ফেরার ব্যবস্থা, বাড়তি বাস-লঞ্চ-মেট্রো, কোন কোন রুটে? বিস্তারিত

Bus, Metro and Launch Service Today: এবারের কার্নিভালে অংশ নিচ্ছে ৯০টি পুজো। নিরাপত্তা ব্যবস্থায় নামানো হচ্ছে প্রায় সাড়ে ৩ হাজার পুলিশ। কার্নিভাল দেখে নির্বিঘ্নে যাতে মানুষ বাড়ি ফিরতে পারেন, তার জন্য আজ পরিবহণ ব্যবস্থাও বাড়ানো হয়েছে।

Advertisement
দুর্গাপুজো কার্নিভাল ২০২৪ -- গ্রাফিক্স: শঙ্খ দাস দুর্গাপুজো কার্নিভাল ২০২৪ -- গ্রাফিক্স: শঙ্খ দাস
হাইলাইটস
  • শেষ মেট্রো কখন ছাড়বে?
  • একাধিক রুটে থাকবে বাড়তি বাস
  • বাড়তি লঞ্চ সার্ভিসও থাকছে আজ

কলকাতায় সাজো সাজো রব। আজ অর্থাত্‍ মঙ্গলবার রেড রোডে দুর্গাপুজোর মেগা কার্নিভাল। দেশ-বিদেশে অতিথিরা থাকবেন। বিভিন্ন জেলা থেকেও মানুষ আসছেন কার্নিভাল দেখতে। এবারের কার্নিভালে অংশ নিচ্ছে ৯০টি পুজো। নিরাপত্তা ব্যবস্থায় নামানো হচ্ছে প্রায় সাড়ে ৩ হাজার পুলিশ। কার্নিভাল দেখে নির্বিঘ্নে যাতে মানুষ বাড়ি ফিরতে পারেন, তার জন্য আজ পরিবহণ ব্যবস্থাও বাড়ানো হয়েছে।

শেষ মেট্রো কখন ছাড়বে?

দক্ষিণেশ্বর থেকে রাতে শেষ মেট্রো কবি সুভাষের উদ্দেশে ছাড়বে ১০টা ৪৮ মিনিটে। দমদম থেকে কবি সুভাষ পর্যন্ত শেষ ট্রেন ছাড়বে রাত ১১টায়। একই ভাবে, কবি সুভাষ থেকে দমদমের শেষ ট্রেন ছাড়বে ১১টায়। আর দক্ষিণেশ্বরের মেট্রো ছাড়বে ১০টা ৪০ মিনিটে।

আরও পড়ুন

একাধিক রুটে থাকবে বাড়তি বাস

দেখে নেওয়া যাক, আজ কলকাতা ও শহরতলিতে বাস পরিষেবা কেমন থাকবে। হাওড়া স্টেশন, ডানলপ, বেহালা, এয়ারপোর্ট, ঠাকুরপুকুর, শিয়ালদহ থেকে বাড়তি বাস থাকছে। বাড়তি ২টি এস-৫ বাস চলবে এসপ্ল্যানেড-গড়িয়ার মধ্যে। ২টি এস-১২ বাস চলবে এসপ্ল্যানেড-নিউ টাউনের মধ্যে। বাড়তি ২টি এস-৯ এ বাস চলবে এসপ্ল্যানেড-ডানলপের মধ্যে।

হাওড়া-গড়িয়ার মধ্যে বাড়তি দুটি এস-৭ বাস চলছে আজ।। একটি এসি-৬ বাস চলবে হাওড়া থেকে ইডেন গার্ডেন্স হয়ে গড়িয়া পর্যন্ত। দুটি এস-২৪ বাস চলবে এসপ্ল্যানেড-পাটুলির মধ্যে। ২টি বাড়তি E-1 বাস চলবে এসপ্ল্যানেড-যাদবপুরের মধ্যে। S-10 নম্বরের ২টি বাস চলবে এয়ারপোর্ট থেকে নবান্ন পর্যন্ত। ১টি বাড়তি S12D বাস চলবে হবে এসপ্ল্যানেড থেকে ঠাকুরপুকুরের মধ্যে। আমতলা থেকে এসপ্ল্যানেডের মধ্যে ২টি বাড়তি AC-52 বাস থাকছে।

বাড়তি লঞ্চ সার্ভিসও থাকছে আজ

এসপ্ল্যানেড-গড়িয়ার মধ্যে ২টি AC5 বাস চালানো হবে। এসপ্ল্যানেড থেকে বেহালা পর্ণশ্রী পর্যন্ত একটি বাড়তি E-4 বাস।  ফেরি সার্ভিসও রাত পর্যন্ত চালানোর পরিকল্পনা রয়েছে। বাবুঘাট, ফেয়ারলি, শিপিং, মিলেনিয়াম জেটিতে বেশি সংখ্যক লঞ্চ থাকবে।

Advertisement

Advertisement