scorecardresearch
 

Durga Puja: 'কে কী করছে, খোঁজ নাও,' দুর্গাপুজোর থিম-ব্যবস্থা ঘিরে তোড়জোড় মমতার

পুজো আসতে এখনও চার মাস বাকি। তবে এখন থেকেই পুজোর প্রস্তুতি নিয়ে খোঁজখবর করার নির্দেশ দিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পর্যটন দপ্তরের সচিব নন্দিনী চক্রবর্তীকে আজ বৃহস্পতিবার সেরকমই নির্দেশ দিয়েছেন তিনি। মনে করা হচ্ছে, কোথায় কী থিম, তা নিয়ে খোঁজখবর শুরু করতে নির্দেশ দিয়েছেন তিনি।

Advertisement
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি
হাইলাইটস
  • পুজো আসতে এখনও চার মাস বাকি।
  • তবে এখন থেকেই পুজোর প্রস্তুতি নিয়ে খোঁজখবর করার নির্দেশ দিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পুজো আসতে এখনও চার মাস বাকি। তবে এখন থেকেই পুজোর প্রস্তুতি নিয়ে খোঁজখবর করার নির্দেশ দিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পর্যটন দপ্তরের সচিব নন্দিনী চক্রবর্তীকে আজ বৃহস্পতিবার সেরকমই নির্দেশ দিয়েছেন তিনি। মনে করা হচ্ছে, কোথায় কী থিম, তা নিয়ে খোঁজখবর শুরু করতে নির্দেশ দিয়েছেন তিনি। কারণ থিমের টানেই প্যান্ডেলে প্যান্ডেলে ভিড় জমে কলকাতায়। কিছু প্যান্ডেলে লোক দাঁড়ানোর জায়গাটুকুও থাকে না। 

এদিনের প্রশাসনিক বৈঠকে পর্যটন সচিব নন্দিনীও ছিলেন। তাঁকে মুখ্যমন্ত্রীর স্পষ্ট নির্দেশ, 'এবার পুজোয় কে কী করছে খোঁজ নাও। পরে যেন স্ট্যাম্পেডের মতো পরিস্থিতি না হয়। মাথায় রেখো, এবারও বাইরে থেকে প্রচুর লোক আসবে।' বিষয়টিতে অনেকের ধারণা কোথায় কী থিম হচ্ছে, সেই থিমের ভিত্তিতে কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে, সেই খোঁজ নিতেই নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

গত ক'য়েক বছর ধরে দুর্গাপুজোয় একাধিক মণ্ডপে থিমের টানে ব্যাপক ভিড় হচ্ছে। কোথাও ভিড়ের চাপে মণ্ডপের একাংশ ভেঙেছে তো কোথাও আবার ভিড়ের কারণে মণ্ডপ বন্ধ করে দিতে হয়েছে। এদিকে দুর্গাপুজো ইউনেস্কোর কালচারাল হেরিটেজ সম্মান পেয়েছে। তারপর থেকেই পুজোয় কলকাতায় গোটা রাজ্য থেকেই বহু লোকের আগমন হচ্ছে। এমনকি বিদেশ থেকেও মানুষ কলকাতার পুজো দেখতে আসেন। মনে করা হচ্ছে, তাঁদের যাতে কোনও সমস্যা না হয়, বাংলার সম্মান যাতে নষ্ট না হয়, তার জন্য অন্তত ৪ মাস আগে থেকেই পর্যটন সচিবকে তৎপর হওয়ার নির্দেশ দিয়েছেন মমতা।

আরও পড়ুন

মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুসারে, পর্যটন দফতরকে এখন থেকেই প্রস্তুতি নিতে হবে। সমস্ত পুজো কমিটির সঙ্গে সমন্বয় করতে হবে, যাতে পুজোর সময়ে কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে। এবার পুজোয় থিমের প্যান্ডেলগুলোতে কী কী ব্যবস্থা নেওয়া হবে, তা আগে থেকেই খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা। 

Advertisement

 

TAGS:
Advertisement