scorecardresearch
 

Suchetana Bhattacharjee: সুচেতনা থেকে 'সুচেতন', সেক্স চেঞ্জ করতে চান বুদ্ধদেবের মেয়ে

সম্প্রতি সুচেতনা ভট্টাচার্য একটি LGBTQ কর্মশালায় যোগ দিয়েছিলেন। সেই কর্মশালায় একজন অংশগ্রহণকারী সুচেতনার লিঙ্গ পরিবর্তনের ইচ্ছে নিয়ে দীর্ঘ সোশ্যাল মিডিয়া পোস্ট করেছেন। 

Advertisement
বুদ্ধদেব ভট্টাচার্য ও সুচেতনা ভট্টাচার্য বুদ্ধদেব ভট্টাচার্য ও সুচেতনা ভট্টাচার্য

পুরুষ হতে চান প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের মেয়ে সুচেতনা ভট্টাচার্য। লিঙ্গ পরিবর্তন করে সুচেতনা হতে চাইছেন 'সুচেতন'। লিঙ্গ পরিবর্তনের জন্য ইতিমধ্যেই আইনি পরামর্শও নিতে শুরু করে দিয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রীর মেয়ে। 

সম্প্রতি সুচেতনা ভট্টাচার্য একটি LGBTQ কর্মশালায় যোগ দিয়েছিলেন। সেই কর্মশালায় একজন অংশগ্রহণকারী সুচেতনার লিঙ্গ পরিবর্তনের ইচ্ছে নিয়ে দীর্ঘ সোশ্যাল মিডিয়া পোস্ট করেছেন।  পোস্টে লেখা, ‘সুচেতনা আজ থেকে সুচেতন’। জানানো হয়েছে, সুচেতনার বাবা বুদ্ধদেব ভট্টাচার্য দীর্ঘ দিন ধরেই অসুস্থ। মা মীরা ভট্টাচার্যের পেসমেকার বসেছে।

bangla.aajtak.in-কে সুচেতনা বললেন, 'এটা সম্পূর্ণ আমার ব্যক্তিগত সিদ্ধান্ত। আমি সবার কাছে অনুরোধ করব, এই খবরটিকে বিকৃত করবেন না। এটা আমার নিজের একার লড়াই। একাই লড়তে চাই। বেটার, লেট দ্যান নেভার। ছোটবেলা থেকেই আমার মধ্যে পুরুষালি ভাব রয়েছে। অনেকেই এটিকে সমর্থন করছেন, আবার অনেক গঞ্জনাও সহস্য করতে হয়েছে। আমি একজন ট্রান্সম্যান। এবং শারীরিক ভাবেও সেটাই হতে চাই এবার।'

আরও পড়ুন

 

পরিবেশকর্মী, সমাজকর্মী ও রাজনীতিবিদ হিসেবেই বুদ্ধদেব ভট্টাচার্যের কন্যাকে চেনে রাজ্যবাসী। যদিও কোনও কালেই সক্রিয় রাজনীতিতে দেখা যায়নি সুচেতনাকে। বিভিন্ন সংবাদমাধ্যম ও একটি ফেসবুক পোস্টের মাধ্যমে জানা গিয়েছে, লিঙ্গ পরিবর্তন করে পুরুষ হওয়ার জন্য আইনি পরামর্শ নেওয়া শুরু করে দিয়েছেন সুচেতনা। এরপর চিকিত্‍সা সংক্রান্ত বাকি প্রক্রিয়া শুরু হবে।

একটি সংবাদমাধ্যমকে ৪১ বছর বয়সী সুচেতনা জানিয়েছেন, তাঁর এই সিদ্ধান্তে বাবা বুদ্ধদেব ভট্টাচার্যের সম্পূর্ণ সমর্থন রয়েছে৷ তবে তাঁর পারিবারিক পরিচয় এই ক্ষেত্রে বড় কথা নয়। একজন ট্রান্সম্যান হিসেবে প্রতি দিন তাঁকে যে সামাজিক হেনস্থার মুখোমুখি হতে হয়, তা তিনি বন্ধ করতে চান।  সুচেতনা (যিনি নিজেকে 'সুচেতন' বলেই পরিচয় দিতে চান) জানিয়েছেন, তিনি প্রাপ্তবয়স্ক। তাঁর এই সিদ্ধান্তে বাবা-মাকে টানার প্রয়োজন নেই। প্রেসিডেন্সির প্রাক্তন এসএফআই সংগঠক মনে করেন, নিজেকে যিনি মানসিক ভাবে পুরুষ মনে করেন, তিনিই পুরুষ। যেমন তিনি নিজেই৷ এখন তিনি সেটা শারীরিক ভাবেও পুরুষ হতে চান। 

Advertisement

সুপ্রভা রায় নামে ওই মহিলার পোস্ট থেকেই প্রাক্তন মুখ্যমন্ত্রী তনয়া সুচেতনার লিঙ্গ বদলের সিদ্ধান্ত এবং সাহসের বিষয়টি জানা যায়। শুধু তাই নয়, লিঙ্গ বদলে সুচেতনা থেকে সুচেতন হতে চাওয়া প্রাক্তন মুখ্যমন্ত্রীর সন্তান তাঁর নিজের পছন্দের সুচন্দাকে জীবনসঙ্গী হিসেবে পেয়েছেন বলেও জানা যাচ্ছে। 
 

Advertisement