scorecardresearch
 

CV Ananda Bose: ১৪টি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সমস্যা সমাধানে সরাসরি যোগাযোগের পরামর্শ রাজভবনের

CV Ananda Bose: উপাচার্যহীন রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে আপাতত রাজ্যপালই সমস্ত সমস্যার সমাধান করবে বলে জানিয়ে দেওয়া হয়েছে. সার্টিফিকেট সংক্রান্ত সমস্যা সমাধানের কথা জানিয়ে বিবৃতি দিয়েছে রাজভবন। পড়ুয়ারা অভিযোগ জানাতে পারবেন রাজভবনের ইমেল, পিস রুমে। প্রয়োজনে রাজ্যপালের সঙ্গেও দেখা করা যেতে পারে, জানিয়েছে রাজভবন । ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটির দায়িত্বে আপাতত রাজ কুমার কোঠারি।

Advertisement
১৪টি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সমস্যা সমাধানে সরাসরি যোগাযোগের পরামর্শ রাজভবনের ১৪টি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সমস্যা সমাধানে সরাসরি যোগাযোগের পরামর্শ রাজভবনের
হাইলাইটস
  • ১৪টি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের
  • সমস্যা সমাধানে সরাসরি
  • যোগাযোগের পরামর্শ রাজভবনের

Governor CV Ananda Bose Chancellor: ঐতিহ্য ভেঙে খোদ আচার্য অর্থাৎ রাজ্যপাল নিজেই রাজ্যের ১৪টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব নেওয়ার আরও একবার রাজ্যের সঙ্গে সংঘাতের সম্ভাবন তৈরি হয়েছে। নজিরবিহীনফভাবে রাজ্যের ১৪টি বিশ্ববিদ্যালয়ের যেগুলিতে অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ হয়নি। সেগুলির সব ক'টির আচার্য হবেন রাজ্যপাল। বৃহস্পতিবারই রাতে রাজভবনের তরফে জারি করা একটি নোটিশে এই সিদ্ধান্তের কথা সামনে এসেছে। ইতিমধ্যেই একাধিকবার রাজ্যের তরফে রাজ্যপালের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় নিয়ে অসন্তোষ প্রকাশ করা হয়েছে। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু রাজ্যের তরফে আচার্যের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগও তুলেছেন। তার মধ্যেই ফের নতুন সিদ্ধান্তের জল কতদূর গড়ায় তা দেখার।

পাশাপাশি, তিনি আরও এক জন অস্থায়ী উপাচার্যকে নিয়োগ করলেন। রাজকুমার কোঠারিকে পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের নতুন অন্তর্বর্তীকালীন উপাচার্য হিসেবে নিয়োগ করলেন রাজ্যপাল। অর্থাৎ এখন রাজ্যের মোট ১৭টি বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য রয়েছেন।

এর মধ্য়েই উপাচার্যহীন রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে আপাতত রাজ্যপালই সমস্ত সমস্যার সমাধান করবে বলে জানিয়ে দেওয়া হয়েছে. সার্টিফিকেট সংক্রান্ত সমস্যা সমাধানের কথা জানিয়ে বিবৃতি দিয়েছে রাজভবন। পড়ুয়ারা অভিযোগ জানাতে পারবেন রাজভবনের ইমেল, পিস রুমে। প্রয়োজনে রাজ্যপালের সঙ্গেও দেখা করা যেতে পারে, জানিয়েছে রাজভবন । ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটির দায়িত্বে আপাতত রাজ কুমার কোঠারি।

আরও পড়ুন

রাজভবনের বিজ্ঞপ্তিতে কী বলা হয়েছে?

রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির যে ক’টিতে উপাচার্য পদ খালি রয়েছে সেখানকার ছাত্রদের সমস্তরকম শংসাপত্র এবং অন্যান্য নথি পেতে অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে, তাঁদের সহায়তার জন্য মাননীয় রাজ্যপাল আচার্য হিসাবে তার ক্ষমতাবলে নতুন উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত এই বিশ্ববিদ্যালয়গুলিতে নিজেই সেই দায়িত্ব পালনের সিদ্ধান্ত নিয়েছেন। রাজভবনের তরফে জারি করা amnesaamne.rajbhavankolkata@gmail.com — এই মেল আইডিতে যে কোনও সমস্যার কথা জানাতে পারবেন পড়ুয়ারা। পাশাপাশি, একটি ফোন নম্বরও দেওয়া হয়েছে। ০৩৩ ২২০০১৬৪২ নম্বরে ফোন করতে পারবেন পড়ুয়ারা। চাইলে রাজ্যপালের সঙ্গে দেখাও করতে পারবেন তাঁরা। পড়ুয়াদের সমস্যার কথা জানতে মাঝেমধ্যেই বিশ্ববিদ্যালয় পরিদর্শন করবেন রাজ্যপাল, এ কথাও জানানো হয়েছে রাজভবনের তরফে।

Advertisement

প্রসঙ্গত, বৃহস্পতিবার সকালেই অভিযোগ করেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শুধু উপাচার্য নিয়োগ করে এবং উপাচার্য নিয়োগ না করে নৈরাজ্য সৃষ্টি করার চেষ্টা চলছে। তার আগে রাজ্যপালের ভূমিকায় ক্ষোভপ্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। অস্থায়ী উপাচার্য নিয়োগ ঘিরে রাজ্যের শিক্ষা দফতরের সঙ্গে রাজ্যপালের ‘তিক্ততা’ চলছে। এর আগে, রাজ্যের ১১টি বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য নিয়োগ করেন আচার্য। যা ঘিরে বিতর্ক তৈরি হয়। 

 
 

Advertisement