scorecardresearch
 

Fridays for Future-এর ডাকে কাল জলবায়ু ধর্মঘট, ভাগ নেবে কলকাতাও

Fridays for Future: স্কুলছাত্রী গ্রেটা থুনবার্গ (Greta Thunberg) জলবায়ু রক্ষার জন্য আন্দোলন শুরু করেছিলেন। সে কয়েক বছর আগের কথা। স্কুলের দিনগুলোতে সুইডেনের সংসদের বাইরে বসে থাকত।

পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ
হাইলাইটস
  • পরিবেশ বাঁচানোর দাবিতে কাল, শুক্রবার বিশ্ব জলবায়ু ধর্মঘট (গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক)-এর ডাক দেওয়া হয়েছে
  • কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে তা পালন করা হবে
  • শহিদ মিনারে জমায়েত হবেন পরিবেশপ্রমীরা

Fridays for Future: পরিবেশ বাঁচানোর দাবিতে কাল, শুক্রবার বিশ্ব জলবায়ু ধর্মঘট (গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক বা Global Climate Strike)-এর ডাক দেওয়া হয়েছে। কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে তা পালন করা হবে। শহিদ মিনারে জমায়েত হবেন পরিবেশপ্রমীরা। একগুচ্ছ দাবি তুলেছেন তাঁরা। আর সেই দাবি পূরণেই সোচ্চার হবেন তাঁরা।

গ্রেটা থুনবার্গ
স্কুলছাত্রী গ্রেটা থুনবার্গ (Greta Thunberg) জলবায়ু রক্ষার জন্য আন্দোলন শুরু করেছিলেন। সে কয়েক বছর আগের কথা। স্কুলের দিনগুলোতে সুইডেনের সংসদের বাইরে বসে থাকত। জলবায়ু পরিবর্তন নিয়ে নিষ্ক্রিয়তা বিরোধিতা এবং সরকার যাতে পদক্ষেপ করে, তাই এই আন্দোলন।

সেই আন্দোলন ধীরে ধীরে বাড়তে থাকে। এবং ছড়িয়ে যায় সারা দুনিয়ায়। সেখান থেকে জন্ম নেয় ফ্রাইডেজ ফর ফিউচার (Fridays for Future)। কাল, ২৪ সেপ্টেম্বর কলকাতা-সহ রাজ্যে যা পালন করা হবে। এর আগেও কলকাতা সেই আন্দোলনে অংশীদার হয়েছে।

পরিবেশপ্রেমীদের দাবি-

  • সুন্দরবন: সেখানকার বাস্তুতন্ত্র এবং জীববৈচিত্র্য রক্ষায় জোর দিতে হবে। পরিবেশবান্ধব স্থানীয় অর্থনীতি গড়ে তুলতে হবে। নদীবাঁধের পরিবেশবান্ধ সমাধান চাই।
  • ঠুরগা: ঠুরগা পাম্প স্টোরেজ চাই না। সেখানে জলাধার চাই না।
  • তিস্তা: তিস্তা নদীতে বাঁধ দেওয়ার ফলে ওই নদী বিপন্ন বলে দাবি তাদের। সেই সমস্য়ার সমাধান চাই।

জলবায়ু ধর্মঘটের রাজ্য আহ্বায়ক বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যন্ড টেকনোলজিক্যাল মিউজিয়ামের প্রাক্তন ডিরেক্টর সমর বাগচি জানান, এই ধর্মঘট মূলত ছাত্রছাত্রীদের ডাকে। 

হাওড়ার সমস্যা
এক এক জেলায় পরিবেশ নিয়ে এক এক রকমের সমস্যা। যেমন হাওড়ার তিনটি নিজস্ব সমস্যা রয়েছে।

  • অভিযোগ, কোর্টের রায় অবহেলা করে সাঁতরাগাছি ঝিলের সংরক্ষণের কাজে টালবাহানা করা হচ্ছে।
  • শহর হাওড়ার ফুসফুস ডুমুরজলা স্টেডিয়ামের বাণিজ্যিকিকরণের চেষ্টা করা।
  • ডানকুনি ওয়েট ল্যান্ড সহ পুকুর ঝিল খাল জলাভূমি বুজিয়ে অবৈধ নির্মাণ করা যাবে না।

কলকাতার শহিদ মিনারে
জলবায়ু ধর্মঘটের মূল জমায়েত কলকাতার শহীদ মিনারে বেলা ১১টায়। রাজ্য়ের বিভিন্ন অংশ থেকে পরিবেশকর্মী, পরিবেশপ্রেমীরা অংশ নেবেন।

সাইকেলে চেপে
আন্দোলনকারীদের পক্ষ থেকে ডাক দেওয়া হয়েছে, প্রকৃতিপ্রেমী সবাই সাংগঠনিকভাবে নিজের নিজের ব্যানারসহ বা ব্যক্তিগত ভাবে আসুন। সাইকেল নিয়ে এলে ভাল হয়। পারলে একটা পোস্টার করে আনুন। কিছুটা সময় ব্যয় করে যান আপনার উত্তরসূরীদের ভবিষ্যতের জন্য।