scorecardresearch
 

নিউটাউনকে COVID সচেতন করবে ড্রোন, উদ্যোগে HIDCO

এই সমস্য়া যাতে না হয়, তাই উদ্যোগী হিডকো (HIDCO)। নিউ টাউন (New Town)-এ ড্রোন (Drone)-এর সাহায্যে (Corona)-র ব্য়াপারে মানুষকে সচেতন করা হবে।

ড্রোনের মাধ্যমে নিউ টাউনে করোনা নিয়ে মানুষকে সচেতন করা হবে (প্রতীকী ছবি) ড্রোনের মাধ্যমে নিউ টাউনে করোনা নিয়ে মানুষকে সচেতন করা হবে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • আকাশপথে করোনা নিয়ে মানুষকে সচেতন করবে হিডকো
  • নিউটাউনের বিভিন্ন অংশে ঘুরবে ড্রোন
  • অভিযোগ উঠছে, মানুষ অনেক ক্ষেত্রে বিধি মানছেন না

আকাশপথে করোনা (Corona) নিয়ে মানুষকে সচেতন করবে হিডকো (HIDCO)। নিউ টাউন (New Town)-এর বিভিন্ন অংশে ঘুরবে ড্রোন (Drone)। রাজ্যে করোনা-চিত্র আগের থেকে উন্নতি হলেও অভিযোগ উঠছে, মানুষ অনেক ক্ষেত্রে বিধি মানছেন না। কোথাও কোথাও ভিড় হয়ে যাচ্ছে। 

এই সমস্য়া যাতে না হয়, তাই উদ্যোগী হিডকো (HIDCO)। নিউ টাউন (New Town)-এ ড্রোন (Drone)-এর সাহায্যে (Corona)-র ব্য়াপারে মানুষকে সচেতন করা হবে। কারণ বিশেষজ্ঞরা বার বার বলছেন, করোনা সংক্রমণের শৃঙ্খল ভাঙতে বেশ কিছু নিয়ম-নীতি পালন করতে হবে। আর তা মেনে চলা খুব একটা কঠিন নয়।

২ জুলাই থেকে নয়া মাধ্য়মে প্রচার চালাবে হিডকো (HIDCO)। এর আগে নিউ টাউন (New Town)-এর কোথাও জল জমে রয়েছে কিনা, তা দেখানর জন্য ড্রোন ব্যবহার করেছিল। এবার মানুষকে করোনা নিয়ে সচেতন করতে তা কাজে লাগানো হবে।

হিডকো (HIDCO) জানাচ্ছে, মানুষকে সচেতন করতে তৈরি করা হয়েছে একটু অডিয়ো বার্তা। করোনা রুখতে কী কী করা দরকার, কী করা ঠিক নয়, তা জানানো হবে। নিউ টাউনের বিভিন্ন অংশে সেটি ঘুরে বেড়াবে। মানুষকে আরও সচেতন করত এই অভিনব উপায় নিয়েছে হিডকো।

আর আগে বিভিন্ন উপায়ে মানুষের মধ্যে করোনা-বিধি নিয়ে প্রচার চালানো হয়েছে। তবে মাঝে মাঝে অভিযোগ উঠেছে, কেউ কেউ তা মানছেন না। ভিড়ভাট্টা যাতে না হয়, তাই উদ্যোগ নিয়েছে হিডকো (HIDCO)। ভিড় কম হলে সংক্রমণের আশঙ্কাও কম করা যাবে।

আর এগেও বিভিন্ন বিষয়ে নিউ টাউন (New Town)-এ ড্রোন (Drone) ব্যবহার করা হয়েছে। বৃষ্টির সময় সেখানে কোথাও জল জমেছে কিনা, তা দেখতে ড্রোন (Drone)-এর ব্যবহার করা হয়েছে। খুব সহজে এই কাজ করা যায়।

সাম্প্রতিক সময়ে ড্রোন (Drone)-এর ব্যবহার বেশ বেড়েছে। নিরাপত্তার কাজে পুলিশ ড্রোন ব্যবহার করে। এর সাহায্যে বেশ সহজে কোনও এলাকার ছবি ধরা যায়। ফলে কাজ মসৃণ হয়। যানজট থেকে জমা জলের ছবি, এক লহমায় চলে আসে কর্তৃপক্ষের কাছে।

 

 
; ; ;