scorecardresearch
 

Ilish Price In Kolkata: পাইকারি বাজারে সস্তা, কলকাতায় চড়া কেন টাটকা ইলিশের দাম?

যদিও গত কয়েক বছর ধরে ইলিশের দাম আকাশ ছোঁয়া। বাংলাদেশের ইলিশের কথা তো গল্পে শোনার মতো লাগে। বাঙালির তাই ভরসা দিঘা, ডায়মন্ডহারবার, কোলাঘাট, কাকদ্বীপ, নামনাখার ইলিশ।

Advertisement
ইলিশের পাইকারি বাজার-- নিজস্ব চিত্র ইলিশের পাইকারি বাজার-- নিজস্ব চিত্র
হাইলাইটস
  • গত কয়েক বছর ধরে ইলিশের দাম আকাশ ছোঁয়া
  • বাংলাদেশের ইলিশের কথা তো গল্পে শোনার মতো লাগে

মাছ-ভাতে বাঙালির কাছে বর্ষাকাল মানেই ইলিশ। দুপুরে গরম গরম ভাতের সঙ্গে ইলিশের তেলঝাল, তারপরে এক এক করে ইলিশের মাথা দিয়ে কচুশাক, ইলিশ ভাজা, ইলিশ ভাপা ও সর্ষে ইলিশ। এক কথায় জমে যায়। পাতে ইলিশের নানা পদের দেখা পেতে সারা বছর অপেক্ষা করে বাঙালি। বছরের অন্য সময় ইলিশ মিললেও সেটা হয় স্টোরের। সেই মাছের স্বাদ তেমন হয় না। তাই বর্ষাকালে টাটকা ইলিশের স্বাদ পেতে মরিয়া হয়ে ওঠা অসম্ভব নয় বাঙালির কাছে।

যদিও গত কয়েক বছর ধরে ইলিশের দাম আকাশ ছোঁয়া। বাংলাদেশের ইলিশের কথা তো গল্পে শোনার মতো লাগে। বাঙালির তাই ভরসা দিঘা, ডায়মন্ড হারবার, কোলাঘাট, কাকদ্বীপ, নামনাখার ইলিশ।  অনেক সময়  মধ্যবিত্ত বাঙালির কাছে ইলিশ কেনা স্বপ্ন দেখার মতো লাগে। কলকাতার যে কোনও বাজারে ভালো ইলিশ কিনতে গেলে হাজার টাকা খসাতেই হবে। এর নীচে ভালো ইলিশ বাজারে মিললেও তার সাইজ ছোট। তবে, সাধারণ মানুষের মনে একটা প্রশ্ন অনেক সময়েই আসে, সেটা হল রাজ্যের যে সমস্ত জায়গা থেকে ইলিশ ওঠে সেখানকার পাইকারি বাজারে ইলিশ কম দামে বিক্রি হলেও কলকাতায় কেন এত বেশি হয় দাম। সেটা জানতেই আমরা পৌঁছে গিয়েছিলাম দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ডহারবারের নগেন্দ্র বাজারে।

সেখানকার পাইকারি দোকানদার জয়ন্ত সরকারের কাছে ইলিশের আমদানি ও দাম সম্পর্কে জিজ্ঞাসা করতেই তিনি জানান, ইলিশের আমদানি গত ৪-৫ দিনে কিছু কমেছে। সেকারণে দাম কিছুটা চড়া। তিনি জানালেন, ৪০০-৫০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে কেজি প্রতি ৭০০ টাকা থেকে ৮০০ টাকায়, ৫০০-৬০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে কেজি প্রতি ৭০০-৮০০ টাকাতে, ৮০০-৯০০ ও ১ কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১২০০ টাকা থেকে ১৪০০ টাকা। জয়ন্তবাবু আরও জানালেন যে দেড় কেজি থেকে দু কেজি ওজনের ইলিশ খুবই কম আমদানি হয়। যদি বাজারে আসে তবে তার দাম হয় কমপক্ষে আড়াই হাজারের উপরে।

আরও পড়ুন

Advertisement

কলকাতায় কেন এত দাম চড়া হয়? জয়ন্তবাবু জানালেন, পাইকারি বাজারে যে দামে ইলিশ বিক্রি হচ্ছে। তা কলকাতা বা রাজ্যের অন্য জায়গায় নিয়ে যাওয়ার খরচ আছে, এর ওপরে থাকছে বরফ ও অন্য খরচ। তারপর থাকছে দোকানদারের লাভ। সব মিলিয়ে পাইকারি বাজারের চেয়ে খুচরো বাজারে ইলিশের দাম বেশি হয়ে যাচ্ছে। সাধারণ মানুষ দাম শুনেই আঁতকে উঠছেন। জয়ন্তবাবুর আড়তে থাকা একজন জানালেন, ডায়মন্ডহারবারের চেয়ে কাকদ্বীপ পাইকারি বাজারে ইলিশ বেশি ওঠে ও সেখানে কম দামে বিক্রি হয়। সেই ইলিশ কলকাতায় এলে তাও একটু কম দামে বিক্রি হয়। তুলনামূলক ভাবে নগেন্দ্র বাজারে ইলিশের দাম অন্য বাজারের চেয়ে বেশি থাকে।

আজ কলকাতার মানিকতলা, পাতিপুকুর ও বালিগঞ্চ স্টেশন বাজারে গড়ে ৫০০-৬০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৬০০ টাকা থেকে সাড়ে সাতশো টাকার মধ্যে। ৭০০-৯০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৮০০ থেকে ১০০০ টাকার মধ্যে। ১ কেজি থেকে দেড় কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১৪০০ টাকা থেকে ১৬০০ টাকা। তবে কিছু ক্ষেত্রে টাটকা বড় ইলিশের দাম ১৮০০ টাকা পর্যন্ত চাইছেন মাছ বিক্রেতারা। 

TAGS:
Advertisement