scorecardresearch
 

Howrah-Patna Vande Bharat Express: সফল ট্রায়াল রান, কবে থেকে যাত্রা শুরু হাওড়া-পাটনা বন্দে ভারতের?

ইতিমধ্যে রাজ্যে ৩টি বন্দে ভারত ছুটছে। এবার খুব শীঘ্রই চতুর্থ বন্দে ভারত ছুটতে চলেছে বাংলার মাটিতে। শোনা যাচ্ছে চলতি মাসেই চালু হতে চলেছে হাওড়া-পটনা বন্দে ভারত এক্সপ্রেস। শনিবারই ট্রায়াল রান হয়েছে এই ট্রেনের।

Advertisement
এবার সহজেই পাটনা সফর এবার সহজেই পাটনা সফর

ইতিমধ্যে রাজ্যে ৩টি বন্দে ভারত ছুটছে। এবার খুব শীঘ্রই চতুর্থ  বন্দে ভারত ছুটতে চলেছে বাংলার মাটিতে। শোনা যাচ্ছে চলতি মাসেই চালু হতে চলেছে হাওড়া-পটনা বন্দে ভারত এক্সপ্রেস। শনিবারই ট্রায়াল রান হয়েছে এই ট্রেনের। শনিবার দুপুর আড়াইটে নাগাদ পটনা থেকে বন্দে ভারত এক্সপ্রেস পৌঁছয় হাওড়া স্টেশনে। 

রেল সূত্রে খবর, হাওড়া-পটনা বন্দেভারত এক্সপ্রেসে ৫৩৫ কিলোমিটার পথ সাড়ে ৬ ঘণ্টাতেই পৌঁছনো যাবে। যেখানে অন্যান্য ট্রেনে পটনা যেতে সাড়ে সাত থেকে আট ঘণ্টার বেশি সময় লাগে। শনিবার সকাল ৮টায়  ট্রায়াল রানের জন্য বন্দে ভারত পাটনা স্টেশন থেকে ছাড়ে। পটনা সিটি স্টেশন, মোকামা, লক্ষ্মীসরাই, যোশিডি, আসানসোল স্টেশন হয়ে হাওড়া স্টেশনে পৌঁছাতে ট্রেনটির সময় লাগে মোট সাড়ে ৬ ঘণ্টা। এদিনের ট্রায়াল রানে শুধুমাত্র রেল আধিকারিকরাই যাত্রী হিসেবে ছিলেন। শনিবারই ট্রেনটি ফের পাটনায় ফিরে যায়। গত ৩০ জুলাই চেন্নাই ইন্টিগ্রেটেড কোচ ফ্যাক্টরি থেকে ট্রেনটি পাটনা স্টেশনে পৌঁছয়। 

আপাতত যা খবর, তাতে পাটনা-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেসের দায়িত্ব পাচ্ছে পূর্ব-মধ্য রেলওয়ের পাটনা স্টেশন। অর্থাৎ পাটনায় সেই বন্দে ভারত এক্সপ্রেসের রক্ষণাবেক্ষণের কাজ চলবে। যে দিনগুলি পাটনা-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস চলবে, সেই দিন সকালে পাটনা থেকে ছাড়বে ট্রেন। তারপর দুপুরে হাওড়ায় পৌঁছাবে। আবার হাওড়া থেকে রাতে পাটনায়।

আরও পড়ুন

পাটনা-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস চালু হয়ে গেলে তা পশ্চিমবঙ্গের চতুর্থ বন্দে ভারত এক্সপ্রেস হবে। তার মধ্যে তিনটিই হাওড়া থেকে চলবে - হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস, হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেস এবং হাওড়া-পাটনা বন্দে ভারত এক্সপ্রেস। অন্য বন্দে ভারত এক্সপ্রেসটি চলে নিউ জলপাইগুড়ি-গুয়াহাটি রুটে। রেল সূত্রে খবর, সবকিছু ঠিকঠাক থাকলে দুর্গাপুজোর আগেই চালু হতে পারে হাওড়া-পাটনা বন্দে ভারত এক্সপ্রেস।

Advertisement

Advertisement