scorecardresearch
 

Dirtiest City In India: নোংরাতম শহর হাওড়া, কেন্দ্রের তালিকায় বাংলার ১০ শহর

দেশের সবথেকে নোংরা শহরের তালিকায় ঠাঁই পেল বাংলারই ১০টি শহর। তারমধ্যে রয়েছে কলকাতাও। তালিকায় নোংরাতম শহর হল হাওড়া।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • দেশের শহরগুলির স্বচ্ছতার নিরিখে তালিকায় একদম শেষের দিকে বাংলারই ১০টি শহর।
  • তারমধ্যে রয়েছে কলকাতাও।

দেশের শহরগুলির স্বচ্ছতার নিরিখে তালিকায় একদম শেষের দিকে বাংলারই ১০টি শহর। তারমধ্যে রয়েছে কলকাতাও। তালিকায় রয়েছে হাওড়াও। কেন্দ্রীয় রিপোর্টে এমনটাই সামনে এসেছে। কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রক ২০২৩-এর ‘স্বচ্ছ সর্বেক্ষণ’-এর রিপোর্ট প্রকাশ করেছে।

বিভিন্নরকম বর্জ্য ব্যবস্থাপনা, প্রকাশ্যে শৌচ বন্ধ করা, বাড়ি বাড়ি গিয়ে আবর্জনা সংগ্রহ, প্লাস্টিক বর্জ্যের মোকাবিলা-র মতো ৪৬টি মাপকাঠিতে দেশের পুরসভাচালিত শহরগুলির বিচার করা হয়েছে। তাতেই উঠে এসেছে এই তথ্য। বাংলার একাধিক শহর রয়েছে একদম শেষের দিকে। 

মাপকাঠি অনুযায়ী পরিচ্ছন্নতার মাপকাঠিতে শহরগুলির মধ্যে ইন্দোর এ বারও প্রথম স্থানে রয়েছে। তার সঙ্গে যৌথ ভাবে প্রথম স্থানে সুরাট। তৃতীয় স্থানে নবি মুম্বই। কিন্তু প্রথম একশোটি শহরের মধ্যে থাকা তো দূরের কথা। প্রথম চারশোর মধ্যেও কলকাতার জায়গা হয়নি। ৪৪৬টি শহরের মধ্যে কলকাতার স্থান ৪৩৮-তম। একেবারে শেষ স্থানে রয়েছে হাওড়া। 

আরও পড়ুন

পরিচ্ছন্নতার মাপকাঠিতে শেষ দশ, অর্থাৎ খুব খারাপ অবস্থায়  রয়েছে পশ্চিমবঙ্গের দশটি শহর— ভাটপাড়া, কলকাতা, কাঁচড়াপাড়া, বিধাননগর, রিষড়া, আসানসোল, কৃষ্ণনগর, মধ্যমগ্রাম, কল্যাণী ও হাওড়া। এই শহরগুলি ৪৩৭ থেকে ৪৪৬-তম স্থানে রয়েছে। প্রশ্ন উঠছে, দেশের দশটি নোংরাতম শহরই কি পশ্চিমবঙ্গে?

এই রিপোর্ট সামনে আসার পরে রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম সংবাদমাধ্যমকে অভিযোগ জানিয়েছেন, কেন্দ্রের রিপোর্টেই কলকাতা নিরাপদতম শহরের তকমা পাওয়ার পরে কলকাতা তথা রাজ্যের শহরগুলিকে বদনাম করতে এই রিপোর্ট তৈরি করা হয়েছে। কিন্তু কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রকের যুক্তি, রাজ্যের পুরসভাগুলির রিপোর্টের ভিত্তিতেই স্থান ঠিক হয়েছে।

পাশাপাশি একলক্ষের কম জনসংখ্যার শহরগুলির প্রতিযোগিতায় রাজ্যের পুরসভাচালিত শহরের অবস্থাও লজ্জাজনক। ৩,৯৭০টি শহরের মধ্যে ৩৫০০ শহরেরও পরে স্থান পেয়েছে তারকেশ্বর, কাটোয়া। শেষ একশোটি শহরের মধ্যে রয়েছে আলিপুরদুয়ার, আরামবাগ। ‘স্বচ্ছ সর্বেক্ষণ ২০২৩’-এর রিপোর্ট বলছে, এক লক্ষের কম জনসংখ্যার শহরগুলির মধ্যে পরিচ্ছন্নতার মাপকাঠিতে প্রথম স্থানে মহারাষ্ট্রের সাসওড়। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে ছত্তীসগঢ়ের দুর্গ জেলার পাটন এবং মহারাষ্ট্রের লোনাভালা।

Advertisement

গঙ্গার তীরবর্তী ৮৮টি শহরের মধ্যে স্বচ্ছতার শেষ দশের মধ্যে বাকি ন’টিই পশ্চিমবঙ্গের বিভিন্ন পুর-শহরের দখলে। এর মধ্যে রয়েছে হুগলি-চুঁচুড়া, উলুবেড়িয়া, গয়েশপুর, ডায়মন্ড হারবার, হাওড়া, কামারহাটি, চাকদহ, হলদিয়া ও ধুলিয়ান। 

 

TAGS:
Advertisement