scorecardresearch
 

Weather Forecast During Durga Puja: পুজোতেও দুর্যোগপূর্ণ আবহাওয়া, লাগাতার বৃষ্টি চলবে কোন কোন দিন? বড় আপডেট

বৃহস্পতিবার দিনভর বৃষ্টি হয়েছে শহর কলকাতা ও সংলগ্ন অঞ্চলগুলিতে। যদিও হাওয়া অফিস বলছে শক্তি খুইয়ে দুর্বল হয়েছে নিম্নচাপ। তবে এখনই বৃষ্টির হাত থেকে রেহাই পাচ্ছে না রাজ্যবাসী। আগামী দু’দিন ভারী থেকে অতিভারী বৃষ্টির লাল সতর্কতা জারি হয়েছে উত্তরবঙ্গে। বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গও। সেইসঙ্গে হাওয়া অফিস বলছে, দুর্গাপুজোতেও বৃষ্টির সম্ভাবনা থাকছে। বাংলা থেকে বর্ষা বিদায় নিচ্ছে না পুজোর আগে। ভারতের মৌসম ভবন জানিয়েছে অক্টোবর মাসেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব ভারতে।

Advertisement
লক্ষ্মীপুজো পর্যন্ত ভাসতে পারে বাংলা লক্ষ্মীপুজো পর্যন্ত ভাসতে পারে বাংলা


বৃহস্পতিবার দিনভর বৃষ্টি হয়েছে শহর কলকাতা ও সংলগ্ন অঞ্চলগুলিতে। যদিও হাওয়া অফিস বলছে শক্তি খুইয়ে দুর্বল হয়েছে নিম্নচাপ। তবে এখনই বৃষ্টির হাত থেকে রেহাই পাচ্ছে না রাজ্যবাসী। আগামী দু’দিন ভারী থেকে অতিভারী বৃষ্টির লাল সতর্কতা জারি হয়েছে উত্তরবঙ্গে। বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গও। সেইসঙ্গে হাওয়া অফিস বলছে,  দুর্গাপুজোতেও বৃষ্টির সম্ভাবনা থাকছে। বাংলা থেকে বর্ষা বিদায় নিচ্ছে না পুজোর আগে। ভারতের মৌসম ভবন জানিয়েছে অক্টোবর মাসেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব ভারতে। 

অক্টোবরে স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি
বৃহস্পতিবার সকাল থেকেই আবার বৃষ্টি শুরু হয়েছে কলকাতা-সহ দক্ষিণের বেশির ভাগ জেলায়। আগামী ক’দিনও এমনই থাকবে বঙ্গের আবহাওয়া, জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। সেইসঙ্গে বাংলায় অক্টোবরের প্রথম সপ্তাহ এবং দ্বিতীয় সপ্তাহে স্বাভাবিকের তুলনায় বেশি বৃষ্টির সম্ভাবনা। তার ফলে বৃষ্টি পুজোকে মাটি করে দিতে পারে বলে আশঙ্কা। 

সপ্তাহান্তে বাংলার আবহাওয়া
কলকাতা-সহ দক্ষিণবঙ্গে শুক্রবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে। বেশ কিছু জেলাতে আবহাওয়ার উন্নতিও হবে। যদিও আগামী ২৪ ঘন্টায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে  পশ্চিমের বেশ কিছু জেলাতে। বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদে বৃষ্টির সম্ভাবনা বেশি। শনি ও রবিবার আবহাওয়ার অনেকটাই উন্নতি হবে। বৃষ্টির সম্ভাবনা কম থাকবে। 

আরও পড়ুন

উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে
 প্রবল বৃষ্টির আশঙ্কা উত্তরবঙ্গে। আগামী ২৪ ঘন্টায় দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার জেলায় প্রবল বৃষ্টি হতে পারে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে কোচবিহারে। মাঝারি বৃষ্টির সম্ভাবনা মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে।  শুক্রবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে দার্জিলিং,কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এই ৪ জেলাতে। আর কোচবিহারে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। শনিবার থেকে আবহাওয়ার উন্নতি হবে উত্তরবঙ্গেও। তবে বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি চলবে। 

Advertisement

বাংলা থেকে বর্ষা বিদায় কবে?
সেপ্টেম্বরের শেষ দিকে বৃষ্টি কমলেও অক্টোবর মাসের প্রথম সপ্তাহ থেকেই বৃষ্টি বাড়ার সম্ভাবনা রাজ্যে। অক্টোবর মাসের মাঝামাঝি পর্যন্ত হালকা মাঝারি কখনো ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে । অক্টোবর মাসের ১৫ তারিখের পর বৃষ্টি কমতে পারে।  বর্ষা বিদায় নিতে পারে বাংলা থেকে।

Advertisement