scorecardresearch
 

Kolkata Metro Under Ganga River: অবশেষে কলকাতা মেট্রো চলল গঙ্গার নীচ দিয়ে, কতক্ষণ জলের তলায়? দেখুন

এই ঐতিহাসিক ঘটনার সাক্ষী হতে মহাকরণ থেকে হাওড়া ময়দান স্টেশন পর্যন্ত রেক নং MR-612-এ ভ্রমণ করেন জেনারেল ম্যানেজার। কলকাতা মেট্রোর তরফে জানানো হয়েছে, এই রেকটি বেলা ১১টা ৫৫ মিনিটে হুগলি নদী পার হয়েছিল।

Advertisement
গঙ্গার নীচে ভূগর্ভস্থ সুড়ঙ্গ দিয়ে চালানো হল মেট্রো গঙ্গার নীচে ভূগর্ভস্থ সুড়ঙ্গ দিয়ে চালানো হল মেট্রো
হাইলাইটস
  • ২টি রেক আজ নিয়ে যাওয়া হয়েছে হাওড়া ময়দানে
  • গঙ্গা নদীর তলদেশে ৫২০ মিটার সুড়ঙ্গ পার হতে মেট্রোর সময় লাগবে ৪৫ সেকেন্ড

ইতিহাস তৈরি হল। গঙ্গার নীচে ভূগর্ভস্থ সুড়ঙ্গ দিয়ে চালানো হল মেট্রো। ২টি রেক আজ নিয়ে যাওয়া হয়েছে হাওড়া ময়দানে। মেট্রো রেল সূত্রে খবর, আর কিছুদিনের মধ্যেই মেট্রোপথে জুড়ে যেতে চলেছে হাওড়া এবং কলকাতা। তারই প্রস্তুতি হিসেবেই আজ মেট্রোর ২টি রেক নিয়ে যাওয়া হয় হাওড়ায়। মেট্রোর জেনারেল ম্যানেজার (জিএম) পি উদয় কুমার রেড্ডি একটি রেকে চড়ে হাওড়া ময়দান মেট্রো স্টেশনে এসে নামেন।

এই ঐতিহাসিক ঘটনার সাক্ষী হতে মহাকরণ থেকে হাওড়া ময়দান স্টেশন পর্যন্ত রেক নং MR-612-এ ভ্রমণ করেন জেনারেল ম্যানেজার। কলকাতা মেট্রোর তরফে জানানো হয়েছে, এই রেকটি বেলা ১১টা ৫৫ মিনিটে হুগলি নদী পার হয়েছিল। রেক নদী পার হওয়ার পি উদয় কুমার রেড্ডি হাওড়া স্টেশনে পুজো দেন। পরে রেক নং MR-613 ও নিয়ে যাওয়া হয় হাওড়া ময়দান স্টেশনে। এটিকে একটি ঐতিহাসিক ঘটনা উল্লেখ করেছেন জেনারেল ম্যানেজার। তিনি জানিয়েছেন যে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত ট্রায়াল চলবে আগামী ৭ মাস এবং তার পরে নিয়মিত যাত্রী পরিষেবা শুরু হবে।

কলকাতা মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, 'এটি মেট্রো রেলের জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত। কারণ অনেক বাধা অতিক্রম করে আমরা গঙ্গো নদীর তলদেশে রেক চালাতে সফল হয়েছি। কলকাতা এবং শহরতলির মানুষকে একটি আধুনিক পরিবহন ব্যবস্থা দেওয়ার ক্ষেত্রে এটি একটি বৈপ্লবিক পদক্ষেপ। এটা আসলেই বাংলার মানুষের জন্য ভারতীয় রেলের পক্ষ থেকে একটি বিশেষ নতুন বছরের উপহার।'

যেহেতু দুটি মেট্রো রেক আজ এসপ্ল্যানেড স্টেশন থেকে হাওড়া ময়দান স্টেশনে নিয়ে যাওয়া হয়েছে, শীঘ্রই হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত ৪.৮ কিলোমিটার ভূগর্ভস্থ অংশে ট্রায়াল শুরু হবে। আশা করা হচ্ছে যে বাণিজ্যিক পরিষেবা এই বছরে শুরু হবে। একবার এই পরিষেবা শুরু হলে হাওড়া হবে দেশের গভীরতম মেট্রো স্টেশন (৩৩ মিটার নীচে)। গঙ্গা নদীর তলদেশে ৫২০ মিটার সুড়ঙ্গ পার হতে মেট্রোর সময় লাগবে ৪৫ সেকেন্ড। নদীর তলদেশে এই টানেলটি জলস্তর থেকে ৩২ মিটার নীচে।

Advertisement

দেখুন ঐতিহাসিক ঘটনার ভিডিও

Advertisement