scorecardresearch
 

কলকাতা বইমেলা শেষ পর্যন্ত কবে? দিনক্ষণ নিয়ে এখনও অনিশ্চয়তা

পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড (Publishers and Book Sellers Guild)-এর দাবি, তারা প্রস্তুত। সরকার যে সময়ে মেলা (International Kolkata Book Fair)-র অনুমতি দেবে, তারা তখনই তা আয়োজন করে ফেলতে পারবে।

Advertisement
কলকাতা বইমেলায় বইপ্রেমীদের ভিড়। ছবি সৌজন্য: ফেসবুক কলকাতা বইমেলায় বইপ্রেমীদের ভিড়। ছবি সৌজন্য: ফেসবুক
হাইলাইটস
  • কলকাতা বইমেলা আয়োজন করা নিয়ে অনিশ্চয়তা এখনও কাটেনি
  • কবে বইমেলার আয়োজন করা যেতে পারে, তা ঠিক হয়নি
  • করোনা সংক্রমণ ঠেকাতে বেশ কিছু বিধিনিষেধ রয়েছে

কলকাতা বইমেলা (International Kolkata Book Fair) আয়োজন করা নিয়ে অনিশ্চয়তা এখনও কাটেনি। কবে বইমেলার আয়োজন করা যেতে পারে, তা ঠিক হয়নি। করোনা সংক্রমণ ঠেকাতে বেশ কিছু বিধিনিষেধ রয়েছে। আর তাই তার দিনক্ষণ ঠিক করা যাচ্ছে না।

তবে কলকাতা বইমেলার আয়োজক পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড (Publishers and Book Sellers Guild)-এর দাবি, তারা প্রস্তুত। সরকার যে সময়ে মেলা (International Kolkata Book Fair)-র অনুমতি দেবে, তারা তখনই তা আয়োজন করে ফেলতে পারবে। প্রশাসনের অনুমতি ছাড়া তো মেলা আয়োজন সম্ভব নয়। এবারের কলকাতা বইমেলার থিম দেশ বাংলাদেশ।

গিল্ড আগে জানিয়েছিল, জুলাই মাসে বিধাননগরের সেন্ট্রাল পার্কে মেলা (International Kolkata Book Fair)-র আয়োজন কার হবে। তবে দেখা যাচ্ছে, তা সম্ভব নয়। কারণ রাজ্যে করোনা-বিধি ৩০ জুলাই পর্যন্ত চালু রয়েছে।

প্রতি বছর কলকাতা বইমেলা চালু হয় জানুয়ারি মাসের শেষ বুধবার। তবে এ বছর পরিস্থিতি আলাদা ছিল। দেশে এখনও করোনা সংক্রমণ শেষ হয়নি। জানুয়ারি মাসেও পরিস্থিতির বিশেষ ফারাক ছিল না।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, তখনও করোনা (Corona)-র প্রথম ঢেউ শেষ হয়নি। আর মাস কয়েক আগে শুরু হয়েছে করোনার দ্বিতীয় ঢেউ। যা এখনও রয়েছে বলে জানাচ্ছেন তাঁরা। আশার কথা, এখন করোনা আক্রান্তের সংখ্য়া অনেকটা কমছে।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে রাজ্য সরকার একগুচ্ছ বিধিনিষেধ চালু করেছিল। মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার পর পরই বেশ কিছু ব্যবস্থা নিয়েছিলেন। বিশেষ করে গণপরিবহণ ব্যবস্থা বন্ধ করা। এর মধ্যে রয়েছে লোকাল ট্রেন, মেট্রো, বাস, অটো চলাচলে নিষেধাজ্ঞা। তবে সম্প্রতি সীমিত সংখ্যায় মেট্রো চালু করা হয়েছে। বাস-অটো চলাচলের অনুমতি দেওয়া হলেও যাত্রী সংখ্যায় বিধিনিষেধ রয়েছে।

Advertisement

এই অবস্থায় কলকাতা বইমেলা (International Kolkata Book Fair)-র আয়োজন করা হবে কী করে, তা নিয়ে কেউ কিছু বলতে পারছেন না। গিল্ড (Publishers and Book Sellers Guild)-এর দাবি, অনেক প্রকাশক তাদের কাছ থেকে জানতে চাইছেন মেলা কবে হবে? তাঁরা চাইছেন, কলকাতা বইমেলা (International Kolkata Book Fair) আয়োজন করা হোক। তা হলে গত প্রায় দেড় বছরে যে ধাক্কা খেয়েছেন, তা সামাল দেওয়ার পালা শুরু করা যাবে।

গিল্ডের বক্তব্য
কলকাতা বইমেলার আয়োজক পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড (Publishers and Book Sellers Guild)-এর সুধাংশু দে বলেন, "আমরা সব কিছু, মনের দিক থেকে কেন, কাজের দিক থেকেও তৈরি হয়ে আছি। সব আবেদনপত্র তৈরি করে রেখেছি। রাজ্য সরকার যখন বলবে, তখন করতে পারি। সরকার যদি মনে করে, এই সময় করা যেতে পারে, তা হলে করা যাবে। সব স্বাস্থ্যবিধি মেনেই মেলা করব।"

থিম দেশ বাংলাদেশ
২০২১ সালের কলকাতা বইমেলা (International Kolkata Book Fair)-র থিম দেশ বাংলাদেশ। তবে মেলা আয়োজন করলে বাংলাদেশে কতজন প্রকাশক-লেখক-সাহিত্যিক যোগ দিতে পারবেন, সে ব্য়াপারে সংশয় রয়েছে। কারণ সে দেশে লকডাউন চলছে।

নববর্ষ বই উৎসব
করোনার কারণেই চলতি বছরে বাতিল করতে হয়েছে 'নববর্ষ বই উৎসব'। গত বছরও তা বাতিল করতে হয়েছিল। তখন দেশে করোনা সংক্রমণ প্রবল ভাবে ছড়াচ্ছে। তখন সব কিছুই বন্ধ। ফলে 'নববর্ষ বই উৎসব' কোনও ভাবেই আয়োজন করা সম্ভব ছিল না।

 

Advertisement