scorecardresearch
 

JU Student Death: যাদবপুর-কাণ্ডের তদন্তে বড় পদক্ষেপ রাজ্যের, দু'সপ্তাহের মধ্যেই রিপোর্ট

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র মৃত্যুর ঘটনায় এবার ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি তৈরি করল রাজ্যের উচ্চ শিক্ষা দফতর। দু’সপ্তাহের মধ্যে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে এই কমিটিকে। গত ৯ অগস্ট বিশ্ববিদ্যালয়ের মেন হস্টেলের এফ-২ ব্লকের তিনতলা থেকে পড়ে মৃত্যু হয় প্রথম বর্ষের ওই ছাত্রের।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র মৃত্যুর ঘটনায় এবার ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি তৈরি করল রাজ্যের উচ্চ শিক্ষা দফতর।
  • দু’সপ্তাহের মধ্যে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে এই কমিটিকে।
  • গত ৯ অগস্ট বিশ্ববিদ্যালয়ের মেন হস্টেলের এফ-২ ব্লকের তিনতলা থেকে পড়ে মৃত্যু হয় প্রথম বর্ষের ওই ছাত্রের।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র মৃত্যুর ঘটনায় এবার ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি তৈরি করল রাজ্যের উচ্চ শিক্ষা দফতর। দু’সপ্তাহের মধ্যে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে এই কমিটিকে। গত ৯ অগস্ট বিশ্ববিদ্যালয়ের মেন হস্টেলের এফ-২ ব্লকের তিনতলা থেকে পড়ে মৃত্যু হয় প্রথম বর্ষের ওই ছাত্রের। ঠিক ওই দিন হস্টেলে কী কী ঘটেছিল, সেটাই এখন তদন্ত করে দেখছে পুলিশ। এই মৃত্যু ঘটনায় র‍্যাগিংয়ের অভিযোগ সামনে এসেছে। ইতিমধ্যেই পুলিশ ৯ জনকে গ্রেফতার করেছে। তাঁদের মধ্যে কেউ কেউ যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া। কেউ প্রাক্তন পড়ুয়া।

এই ঘটনার তদন্তে এবার চার সদস্যের ফাইন্ডিং কমিটি তৈরি করল রাজ্য উচ্চশিক্ষা দফতর। এই দফতরের সহ-সভাপতির নেতৃত্বে কমিটি গঠন করা হয়েছে। এছাড়াও এই কমিটিতে থাকবেন শিক্ষা দফতরের বিশ্ববিদ্যালয় শাখার স্পেশাল কমিশনার, রাজ্য সরকারের ডিরেক্টর অফ পাবলিক ইনস্ট্রাকশন ও উচ্চশিক্ষা দফতরের সেক্রেটারির সদস্য।

বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে এই ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি তৈরির কথা জানায় উচ্চ শিক্ষা দফতর। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যাদবপুরের ছাত্র মৃত্যুর ঘটনায় কর্তৃপক্ষের গাফিলতি পেয়েছে রাজ্য সরকার। তাই ঘটনার আসল কারণ জানতে ও প্রয়োজনীয় পদক্ষেপ করতে ফাইন্ডিং কমিটি গঠন করা হল।

আরও পড়ুন

অন্যদিকে, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু নির্দেশিকা জারি করছেন। নির্দেশিকায় বলা হয়েছে, কর্তৃপক্ষের দেওয়া ‘বৈধ’ পরিচয়পত্র ছাড়া রাত ৮টা থেকে সকাল ৭টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় চত্বরে প্রবেশ করা যাবে না। পরিচয়পত্র দেখতে চাওয়া হলে তা দেখাতে বাধ্য থাকবেন পড়ুয়ারা। বিশ্ববিদ্যালয়ে অন্য যাঁরা আসবেন, তাঁদের ক্ষেত্রে অন্য কোনও ‘বৈধ’ পরিচয়পত্র দেখিয়ে তবেই প্রবেশ করা যাবে ক্যাম্পাস চত্বরে। গেটে রাখা থাকবে নথিভুক্তকরণের খাতা (রেজিস্টার)। প্রবেশকারী যে ব্যক্তির সঙ্গে দেখা করতে যাচ্ছেন, তার বিষয়ে বিশদে সমস্ত তথ্য ওই খাতায় নথিভুক্ত করতে হবে। 
 

Advertisement

 

Advertisement