scorecardresearch
 

মিলল শিলমোহর, কলকাতা হাইকোর্টের নয়া প্রধান বিচারপতির প্রকাশ শ্রীবাস্তব

এবার স্থায়ী প্রধান বিচারপতি পেল কলকাতা হাইকোর্ট। কেন্দ্রীয় সরকারের তরফে বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের নাম আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হল।

Advertisement
কেন্দ্রীয় সরকারের তরফে বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের নাম আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হল কেন্দ্রীয় সরকারের তরফে বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের নাম আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হল
হাইলাইটস
  • এবার স্থায়ী প্রধান বিচারপতি পেল কলকাতা হাইকোর্ট
  • কেন্দ্রীয় সরকারের তরফে বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের নাম আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হল
  • মধ্যপ্রদেশ হাইকোর্টের অন্যতম সিনিয়ার বিচারপতি হিসাবে এতদিন দায়িত্ব সামলেছেন


এবার স্থায়ী প্রধান বিচারপতি পেল কলকাতা হাইকোর্ট। কেন্দ্রীয় সরকারের তরফে বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের নাম আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হল এদিন। মধ্যপ্রদেশ হাইকোর্টের অন্যতম সিনিয়ার বিচারপতি হিসাবে এতদিন দায়িত্ব সামলেছেন প্রকাশ শ্রীবাস্তব। জানা যাচ্ছে, ২০২৩ সালের ৩০ মার্চ অবসর নেবেন বিচারপতি শ্রীবাস্তব। ততদিন তিনি কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি হিসাবে দায়িত্বে থাকতে পারেন।

বিচারপতি রাজেশ বিন্দল কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান হওয়ার পর থেকেই একাধিক বিতর্ক দেখা দিয়েছিল তাঁকে নিয়ে। শাসক শিবিরের তোপের মুখে পড়তে হয়েছিল তাঁকে। নারদ মামলায় ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি তড়িঘড়ি এক পক্ষের বক্তব্য শুনে নিম্ন আদালতের বিচার প্রক্রিয়া স্থগিত করে দিয়েছিলেন বলে অভিযোগও উঠেছিল। এই অবস্থায় রাজ্য বার কাউন্সিলের চেয়ারম্যান অশোক দেব বিচারপতি বিন্দলের অপসারণ ও বদলি চেয়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে চিঠি লিখেছিলেন। হাই কোর্টের বিচারপতি অরিন্দম সিংহ তাঁর সতীর্থ বিচারপতিদের চিঠি লিখে আদালতের কর্মপদ্ধতি নিয়ে প্রশ্ন তুলেছিলেন। বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের নিয়োগে অবশেষে এইসব সমস্যার সমাধান মিলল। 

১৯৬১ সালের ৩১  মার্চ জন্ম প্রকাশ্যে শ্রীবাস্তবের। ১৯৮৭ সালের ২ ফেব্রুয়ারি আইনজীবী পেশায় আসেন তিনি। সুপ্রিমকোর্টের সংবিধান আয়কর ও দেওয়ানী মামলায় পারদর্শী হয়ে উঠেছিলেন। ‌২০০৮ সালে মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হন। ২০১০ সালে স্থায়ী বিচারপতির হন।  ২০১৫ সালে ৬ জুলাই ভোপাল গ্যাস দুর্ঘটনা ক্ষতিগ্রস্তদের জন্য কেন্দ্রীয় সরকার কমিশনার নিযুক্ত করেন তাঁকে।

 

Advertisement