Kolkata Parking Fee: কলকাতার পার্কিং ফি ঠিক কত টাকা হওয়া উচিত? এবার নবান্নের কোর্টে বল ঠেলবেন ববি

কলকাতা পুরসভা পার্কিং ফি নিয়ে ধাক্কা খেয়েছে সম্প্রতি। সূত্রের খবর, তা সত্ত্বেও পার্কিং ফি বাড়ানোর বিষয়টিতে আরও একবার রাজ্য সরকারের সঙ্গে আলোচনায় বসতে চায় পুরসভা। পুরসভার মেয়র ফিরহাদ হাকিম রবিবার, একটি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, যে অন্যান্য বড় ভারতীয় শহরে কত পার্কিং ফি সংগ্রহ করা হয় তার পরিসংখ্যান-সহ রাজ্য সরকারের কাছে কলকতার ফি বাড়ানোর বিষয়ে আবেদন করা হবে। এবং  সরকারের সহায়তা চাওয়া হবে। ফিরহাদ জানান যে, ১০ টাকা প্রতি ঘণ্টা চার্জ খুবই কম। ওই চার্জ কিছুটা বাড়ানো যেতে পারে।

Advertisement
কলকাতার পার্কিং ফি ঠিক কত টাকা হওয়া উচিত? এবার নবান্নের কোর্টে বল ঠেলবেন ববিফাইল ছবি
হাইলাইটস
  • কলকাতা পুরসভা পার্কিং ফি নিয়ে ধাক্কা খেয়েছে সম্প্রতি।
  • সূত্রের খবর, তা সত্ত্বেও পার্কিং ফি বাড়ানোর বিষয়টিতে আরও একবার রাজ্য সরকারের সঙ্গে আলোচনায় বসতে চায় পুরসভা।

কলকাতা পুরসভা পার্কিং ফি নিয়ে ধাক্কা খেয়েছে সম্প্রতি। সূত্রের খবর, তা সত্ত্বেও পার্কিং ফি বাড়ানোর বিষয়টিতে আরও একবার রাজ্য সরকারের সঙ্গে আলোচনায় বসতে চায় পুরসভা। পুরসভার মেয়র ফিরহাদ হাকিম রবিবার, একটি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, যে অন্যান্য বড় ভারতীয় শহরে কত পার্কিং ফি সংগ্রহ করা হয় তার পরিসংখ্যান-সহ রাজ্য সরকারের কাছে কলকতার ফি বাড়ানোর বিষয়ে আবেদন করা হবে। এবং  সরকারের সহায়তা চাওয়া হবে। ফিরহাদ জানান যে, ১০ টাকা প্রতি ঘণ্টা চার্জ খুবই কম। ওই চার্জ কিছুটা বাড়ানো যেতে পারে।

গত সপ্তাহের মেয়র কাউন্সিলের সভায় বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। ওই বৈঠকে ফিরহাদ পার্কি ফি বাড়ানোর ইচ্ছে প্রকাশ করেছেন বলে জানা যাচ্ছে। দেশের অন্য শহরগুলিতে কত পার্কিং ফি নেওয়া হয়, তা নিয়ে পূর্নাঙ্গ রিপোর্ট তৈরি করার পর রাজ্য সরকারকে কলকাতার পার্কিং ফি কত হওয়া উচিত, তা জানতে চাওয়া হবে বলে মেয়র জানিয়েছেন। প্রতিদিন সম্পত্তির মূল্য বাড়ছে। রেজিস্ট্রেশন চার্জও বাড়ছে। এই পরিস্থিতিতে কলকাতার পার্কিং ফি বাড়ানোরও সময় এসেছে বলে মনে করছেন তিনি। কেননা, কলকাতায় পার্কিংয়ের ফি অন্তত বিগত দশবছর ধরে একই রয়েছে। দিল্লি, মুম্বাই এবং ব্যাঙ্গালুরুতে পার্কিংয়ের ফি কলকাতার চেয়ে বেশি।

আরও পড়ুন-Jyotipriya Mallick: 'এবার নতুনরা সামলাক,' ফিরহাদের সুর জ্যোতিপ্রিয়র গলাতেও

দিল্লির মিউনিসিপ্যাল কর্পোরেশন নিয়ন্ত্রিত এলাকায় গাড়ির পার্কিং রেট প্রতি ঘণ্টায় ২০ টাকা। বৃহন্মুম্বাই মিউনিসিপ্যাল কর্পোরেশনের ওয়েবসাইটে উপলব্ধ হার চার্ট দেখায় যে, হারগুলি শহরের এক অংশ থেকে অন্য অংশে আলাদা। পার্কিংয়ের প্রথম ঘণ্টার দাম গাড়ির জন্য ১৫ টাকা থেকে ৩৫ টাকা এবং টু-হুইলারের জন্য ৫ থেকে ১০ টাকা।

ব্যাঙ্গালোরের একজন বাসিন্দা বলেছেন, সেখানেও পার্কিং রেট — শহরের এক জায়গা থেকে অন্য জায়গায় আলাদা। ৪ হুইলারের জন্য প্রতি ঘন্টায় ৩০ টাকা থেকে ১৫ টাকা। টু-হুইলারের জন্য ১৫ টাকা থেকে ৫ টাকা প্রতি ঘণ্টা। সম্প্রতি কলকাতায় প্রথম দু'ঘন্টার জন্য প্রতি ঘন্টায় ২০ টাকা, তৃতীয় থেকে পঞ্চম ঘন্টা পর্যন্ত ৪০ টাকা, এবং তারপরে প্রতি ঘন্টা ১০০ টাকা করা হয়েছিল। কিন্তু পরে তা নিয়ে চাপান-উতোর শুরু হয়। পরে তা প্রত্যাহার করা হয়। ৭ এপ্রিল তৃণমূল কংগ্রেসের মুখপাত্র কুণাল ঘোষ একটি সংবাদ সম্মেলনে বলেছিলেন যে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং দলের সম্মতি ছাড়াই রেটগুলি বাড়ানো হয়েছিল। তাই পার্কিং ফি বৃদ্ধি প্রত্যাহার করা হয়।

Advertisement

পুরসভা সূত্রে খবর, পুরসভায় রাজস্বের অভাব রয়েছে। পার্কিং ফি বাড়ালে সেই অভাব অনেকটাই পূরণ হবে। পুরসভা ২০২৩-২৪ সালে পার্কিং থেকে ১০০ কোটি টাকা সংগ্রহের লক্ষ্য নির্ধারণ করেছে।

আরও পড়ুন-Kolkata Car Parking: কলকাতায় পার্কিংয়ে বেশি টাকা নিচ্ছে! চার্জ আসলে কত? অভিযোগ জানান এভাবে

 

POST A COMMENT
Advertisement