scorecardresearch
 

Kolkata Air Pollution: কলকাতার এই ১০ রাস্তা দূষণের হটস্পট, তালিকা দিল দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ

কলকাতার ১০টি জায়গাকে বায়ু দূষণের হটস্পট হিসাবে চিহ্নিত করা হয়েছে। রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের (পিসিবি) বিজ্ঞানীরা ওই জায়গাগুলির ভয়াবহ দূষণের কারণ হিসেবে বিশাল যানজট এবং  একাধিক নির্মাণ সাইটের উপস্থিতি উল্লেখ করেছেন। ওই ১০টি জায়গা হল...

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • কলকাতার ১০টি জায়গাকে বায়ু দূষণের হটস্পট হিসাবে চিহ্নিত করা হয়েছে।
  • রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের (পিসিবি) বিজ্ঞানীরা ওই জায়গাগুলির ভয়াবহ দূষণের কারণ হিসেবে বিশাল যানজট এবং  একাধিক নির্মাণ সাইটের উপস্থিতি উল্লেখ করেছেন।
  • পর্ষদের আধিকারিকরা জানিয়েছেন যে, হটস্পটগুলিকে বায়ুর গুণমান পর্যবেক্ষণ কেন্দ্রগুলির ডেটার পাশাপাশি সেন্সর-ভিত্তিক বায়ুর মানের পর্যবেক্ষণের ভিত্তিতে চিহ্নিত করা হয়েছে।

কলকাতার ১০টি জায়গাকে বায়ু দূষণের হটস্পট হিসাবে চিহ্নিত করা হয়েছে। রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের (পিসিবি) বিজ্ঞানীরা ওই জায়গাগুলির ভয়াবহ দূষণের কারণ হিসেবে বিশাল যানজট এবং  একাধিক নির্মাণ সাইটের উপস্থিতি উল্লেখ করেছেন। ওই ১০টি জায়গা হল-মানিকতলা মেইন রোড, ক্যানাল সাউথ রোড, জেবিএস হ্যালডেন এভিনিউ (বাইপাস-পার্ক সার্কাস সংযোগকারী), ক্রিস্টোফার রোড ট্যাংরা, ডায়মন্ড হারবার রোড, রুবির কাছে আনন্দপুর, বড় খোলা, মুকুন্দপুর, টালিগঞ্জের বিএল সাহা রোড এবং বেহালার মনমোহন ব্যানার্জি রোড।

পর্ষদের আধিকারিকরা জানিয়েছেন যে, হটস্পটগুলিকে বায়ুর গুণমান পর্যবেক্ষণ কেন্দ্রগুলির ডেটার পাশাপাশি সেন্সর-ভিত্তিক বায়ুর মানের পর্যবেক্ষণের ভিত্তিতে চিহ্নিত করা হয়েছে। পিসিবি-র এক বিজ্ঞানী জানিয়েছেন যে, জাতীয় ক্লিন এয়ার প্রোগ্রামের জন্য সব শহরগুলিকে তাদের দূষণের হটস্পটগুলি শনাক্ত করতে হবে।

যে শহরগুলি পাঁচ বছরের মেয়াদে ন্যাশনাল অ্যাম্বিয়েন্ট এয়ার কোয়ালিটি স্ট্যান্ডার্ড অর্জন করতে ব্যর্থ হয়েছে, তাদেরকেই খুঁজতে হবে কোন কোন জায়গায় দূষণ মাত্রা ছাড়িয়েছে৷ বাংলার সেই শহরগুলি হল- কলকাতা, হাওড়া, আসানসোল-রানিগঞ্জ, দুর্গাপুর, হলদিয়া এবং ব্যারাকপুর।

আরও পড়ুন

দূষণ পর্ষদের চেয়ারম্যান কল্যাণ রুদ্র সংবাদমাধ্যমকে জানিয়েছেন, “আমরা কলকাতায় ১০টি হটস্পট চিহ্নিত করেছি। এগুলি এমন জায়গা যেখানে বায়ু দূষণের মাত্রা বেশ বেশি।” 

যে পদক্ষেপগুলি উচ্চ মাত্রায় বায়ু দূষণ কমিয়ে আনতে পারে-
ট্র্যাফিক জোনগুলির মধ্যে রয়েছে নিয়মিত জল ছিটানো (ধূলিকণা রোধ করতে), গর্তগুলি ঠিক করা, দক্ষ ট্র্যাফিক সিগন্যালিং (যাতে যানবাহনগুলি দীর্ঘ সময় ধরে ক্রসিংয়ে অপেক্ষা না করে) এবং যানবাহনগুলি স্বয়ংক্রিয় নির্গমনের নিয়মগুলি মেনে চলে তা নিশ্চিত করা।

নির্মাণ সাইট থেকে নির্গত ধুলো বাতাসে PM10 উপস্থিতির একটি প্রধান কারণ। সময়ের সঙ্গে সঙ্গে PM2.5 এ ভেঙ্গে যেতে পারে, যা আরও খারাপ। গাড়ি-ঘোরার গ্যাসগুলি বায়ুমণ্ডলের বায়বীয় যৌগের সঙ্গে মিশে গেলে বাতাসে মারাত্মক কণা পদার্থও তৈরি হয়। ন্যাশনাল ক্লিন এয়ার প্রোগ্রাম PM10 মাত্রা কমানোর লক্ষ্য নির্ধারণ করেছে।

Advertisement

কলকাতা পুরসভা সম্প্রতি ইঞ্জিনিয়ারদের অ্যাসোসিয়েশনের কাছে বায়ু দূষণ রোধে নির্দেশিকা পাঠিয়েছে। নির্মাণ সাইটে কার্যকর প্রতিকারমূলক ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, জিওটেক্সটাইল ফ্যাব্রিক দিয়ে নির্মাণ সাইটগুলিকে ঢেকে রাখার, নিয়মিত বিরতিতে মাটিতে জল ছিটানো, কোনও সাইট ছাড়ার আগে ট্রাকের চাকা এবং আন্ডারক্যারেজ পরিষ্কার করার এবং নির্মাণ সাইটের মধ্যে যানবাহনের গতি ২৪ কিলোমিটার প্রতি ঘণ্টায় সীমাবদ্ধ করার জন্য বলা হয়েছে।

নির্দেশিকাগুলিতে আরও উল্লেখ করা হয়েছে যে সিমেন্ট এবং বালির মতো নির্মাণ সামগ্রী উন্মুক্ত রাখা উচিত নয়। নির্মাণসামগ্রীও রাস্তায় রাখা উচিত নয়। না মানলে জরিমানা প্রতিদিন ২ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত। ২০০ থেকে ৫০০ বর্গ মিটারের মধ্যে একটি ফ্লোর এলাকা-সহ একটি সাইটকে ব্যবস্থা না নেওয়ার জন্য প্রতিদিন ২ হাজার টাকা দিতে হবে। ২৫ হাজার বর্গ মিটারের বেশি ফ্লোর এলাকা সহ একটি প্রকল্পে প্রতিদিন ৫০ হাজার টাকা দিতে হবে।

 

Advertisement