scorecardresearch
 

Kolkata Bus Service : শনিবার ভোট মিটলেই কলকাতায় চলবে না বাস, কবে থেকে পরিষেবা স্বাভাবিক?

শনিবার দেশ তথা রাজ্যে সপ্তম দফার ভোট। কলকাতা ও তার লাগোয়া লোকসভা কেন্দ্রগুলিতে ভোট হবে। তবে তার আগে বৃহস্পতিবার থেকে বাস কম চলছে কলকাতায়।

Advertisement
Kolkata Bus (File photo) Kolkata Bus (File photo)
হাইলাইটস
  • শনিবার থেকেই কলকাতায় বাস পরিষেবা স্বাভাবিক হবে না
  • বাস পরিষেবা স্বাভাবিক হতে সময় লাগবে আরও কয়েকদিন

শনিবার দেশ তথা রাজ্যে সপ্তম দফার ভোট। কলকাতা ও তার লাগোয়া লোকসভা কেন্দ্রগুলিতে ভোট হবে। তবে তার আগে বৃহস্পতিবার থেকে বাস কম চলছে কলকাতায়। ভোটের কাজে লাগাতে কার্যত বুধবার থেকে বাস নিয়েছে পুলিশ। বৃহস্পতিবার থেকে স্থানীয় প্রশাসন বেসরকারি ও মিনি বাস কাজে লাগিয়েছে। ফলে পথে নেমে বিপাকে নিত্যযাত্রীরা।

তবে কাল শনিবার ভোটগ্রহণ পর্ব মিটে গেলেই বাস পরিষেবা যে স্বাভাবিক হবে এমনটা নয়। জানালেন বাস মিনিবাস সমন্বয় সমিতির সাধারণ সম্পাদক রাহুল চট্টোপাধ্যায়। তিনি জানান, বুধবার থেকে অনেক বাস পুলিশ নিজেদের কাজে লাগিয়েছে। বৃহস্পতিবার থেকে নির্বাচন কমিশন কাজ লাগিয়েছে বহু বাস ও মিনিবাস। সেই কারণে, বৃহস্পতিবার থেকেই বাস কম দেখা যাচ্ছে রাস্তায়। 

রাহুল চট্টোপাধ্যায় জানান, শনিবার যেহেতু যে ৯ লোকসভা কেন্দ্রে ভোট রয়েছে সেগুলো সবই কলকাতা বা তার আশপাশের লোকসভা কেন্দ্র, তাই বাসের অভাব বেশি করে লক্ষ্য করা যাচ্ছে। যে রুটে ৪০ টি বাস চলত, সেখানে এখন ১০ টি চলছে। নির্বাচন কমিশন ও পুলিশের দাবি মতো বাসের চাহিদা মেটাতে ট্যুরিস্ট বাসও কাজে লাগানো হয়েছে। একইসঙ্গে বর্ধমান, আসানসোল, নদিয়া-সহ একাধিক জেলা থেকেও বাস আনানো হয়েছে। 

আরও পড়ুন

কবে থেকে বাস পরিষেবা স্বাভাবিক হবে? রাহুল চট্টোপাধ্যায় জানান, বাস পরিষেবা স্বাভাবিক হতে ৩ তারিখ হয়ে যাবে। অর্থাৎ সোমবার। শনিবার ভোটের পরপরই বাস পরিষেবা স্বাভাবিক হয়ে যাবে এমনটা নয়। কারণ, বহু বাস ভোটকর্মী, পুলিশ, জওয়ানদের নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে দেওয়ার পরই ছাড়া পাবে। রবিবার পর্যন্ত এভাবে চলতে থাকবে। সেদিন এমনিতেই কম বাস চলে শহরে। তবে এই রবিবার আরও কম দেখা যাবে। সোমবার থেকে বাস পরিষেবা স্বাভাবিক হতে পারে। তবে সেদিনও কোনও কোনও রুটে বাস অন্যদিনের তুলনায় কম চলতে পারে। 

Advertisement

বাস মিনিবাস সমন্বয় সমিতির তরফে আরও জানানো হয়েছে, শুধু যে কলকাতা শহরে বাস কম চলছে, এমনটা নয়। কলকাতা সংলগ্ন হাওড়া ও হুগলির একাংশ থেকেও প্রচুর বাস এই নির্বাচনের কাজে লাগানো হচ্ছে। সেই কারণে, ওই দুই জেলাতেও বাস তুলনামূলক কম চলছে।   
  
শুধু বাস কেন, শুক্রবার থেকেই কলকাতায় অনেকটাই কমেছে অটোর সংখ্যাও। শনিবার সব রুটে অন্যদিনের মতো অটো পাওয়া যাবে কি না তা নিয়ে চিন্তায় সাধারণ মানুষ। প্রসঙ্গত, শনিবার ভোট হবে কলকাতা উত্তর ও দক্ষিণ, বারাসত, বসিরহাট, দমদম, যাদবপুর, ডায়মন্ডহারবার, মথুরাপুর এবং জয়নগর লোকসভা কেন্দ্রে।  
 

Advertisement