পুজোর সময়ে কলকাতায় ট্রাফিক আইন লঙ্ঘনের চিত্রে মিলল মিশ্র ফলাফল। হেলমেট ব্যবহার বেড়েছে এবং বেপরোয়া গাড়ি চালানো কিছুটা কমলেও, মদ্যপ অবস্থায় গাড়ি চালানোর ঘটনা বেড়েছে।
কলকাতা পুলিশের পরিসংখ্যান অনুযায়ী, এ বছর চতুর্থী থেকে দশমীর মধ্যে হেলমেট ছাড়া বাইক চালানোর জন্য মামলা হয়েছে ৫,৫১২টি, যেখানে গত বছর এই সংখ্যা ছিল ৭,১০৯। একইভাবে, একাধিক পিলিয়ন আরোহী নিয়ে বাইক চালানোর জন্য মামলা হয়েছে ২,০১৬টি, যা গত বছরের তুলনায় প্রায় অর্ধেক (৪,৩৪৩টি)।
পুলিশ সূত্রে খবর, এই সাফল্যের পেছনে রয়েছে ব্যাপক সচেতনতা এবং সরকারের ‘Safe Drive Save Life’ অভিযানের ইতিবাচক প্রভাব।
মদ্যপ ড্রাইভিংয়ে উদ্বেগ
যদিও অন্যান্য অপরাধে কিছুটা হ্রাস দেখা গেছে, তবুও মদ্যপ অবস্থায় গাড়ি চালানোর মামলা বেড়েছে। ২০২৪ সালে সংখ্যা ছিল ৭৩৩। এবছর বেড়ে হয়েছে ৮১৮
এছাড়া, সিগন্যাল ভঙ্গ, নো পার্কিং অপরাধ এবং সেন্ট্রাল লাইন লঙ্ঘনের মতো ঘটনাগুলিও আগের বছরের তুলনায় এ বছর কিছুটা বেড়েছে।
বিধাননগরে কড়া ব্যবস্থা
শুধু কলকাতা শহর নয়, বিধাননগর পুলিশও উৎসবের দিনগুলোতে সক্রিয় ছিল। মহালয়া থেকে দশমীর মধ্যে মোট মামলা হয়েছে ৫,৯৫৮টি। এর মধ্যে ৩,০৫৪টি মামলা ছিল দুই চাকার যানবাহনের বিরুদ্ধে। ১,৪০৩টি মামলা দায়ের হয়েছে অতিরিক্ত পিলিয়ন আরোহী নেওয়ার জন্য
মোট জরিমানার পরিমাণ প্রায় ৫০ লক্ষ
একজন অফিসার জানান, পুজোয় নিরাপদ ও দুর্ঘটনামুক্ত ট্রাফিক নিশ্চিত করার লক্ষ্যে বিশেষ চেকিং এবং অভিযান চালানো হয়েছিল।