scorecardresearch
 

ED Kolkata Advocate PIL : কলকাতার আইনজীবীর বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ ইডি-র, গ্রেফতার

ED Kolkata Advocate PIL: জানা গিয়েছে, ইডি অ্যাডভোকেট রাজীব কুমারের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। রাজীব কুমারকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশ। তার বিরুদ্ধে কলকাতার এক ব্যবসায়ীর কাছ থেকে ১০ কোটি টাকা দাবি করার অভিযোগ রয়েছে।

কলকাতার এক আইনজীবীর বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ (প্রতীকী ছবি) কলকাতার এক আইনজীবীর বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) অ্যাডভোকেট রাজীব কুমারের বিরুদ্ধে মামলা দায়ের করেছে
  • রাজীব কুমারকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশ
  • তার বিরুদ্ধে কলকাতার এক ব্যবসায়ীর কাছ থেকে ১০ কোটি টাকা দাবি করার অভিযোগ রয়েছে

ED Kolkata Advocate PIL: কলকাতার এক আইনদীবীকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশ। এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) তার বিরুদ্ধে মামলা দায়ের করেছিল। তার বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ।

জানা গিয়েছে, ওই আইনজীবীর নাম রাজীব কুমার। ইডি অ্যাডভোকেট রাজীব কুমারের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। রাজীব কুমারকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশ। তার বিরুদ্ধে কলকাতার এক ব্যবসায়ীর কাছ থেকে ১০ কোটি টাকা দাবি করার অভিযোগ রয়েছে।

জনস্বার্থ মামলা
আসলে এই পুরো বিষয়টি একটি জনস্বার্থ মামলার সঙ্গে সম্পর্কিত। এক সূত্র আজতক-কে জানিয়েছে যে রাজীব কুমার এর আগে কলকাতার একজন ব্যবসায়ীর বিরুদ্ধে জনস্বার্থ মামলা (পিআইএল) দায়ের করেছিলেন। পরে ফেরত নেওয়ার নামে ১০ কোটি টাকা দাবি করে। 

রাজীব কুমারকে সম্প্রতি গ্রেফতার করেছে কলকাতা পুলিশ। বাংলার রাজধানী কলকাতার একটি পার্কিং লট থেকে তাকে গ্রেফতার করা হয়। সে সময় তার কাছ থেকে নগদ ৫০ লাখ টাকা উদ্ধার করা হয়।

মামলা দায়ের ইডি-র
আইনজীবী রাজীব কুমারের বিরুদ্ধেও মামলা দায়ের করেছে ইডি। এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের রাঁচি ইউনিট এই মামলা নথিভুক্ত করেছে। এই মামলার ভিত্তিতে, ঝাড়খণ্ডের একটি আদালত অভিযুক্ত রাজীব কুমারকে ১৮ অগাস্টের আগে তার সামনে হাজির করার নির্দেশ দিয়েছে এবং তিনি বর্তমানে কলকাতা পুলিশের হেফাজতে রয়েছেন।

কলকাতা পুলিশের দাবি, রাজীব কুমারকে যখন তিনি ৫০ লাখ টাকাসহ হাতেনাতে ধরেন, তখন তিনি তোলাবাজির প্রথম কিস্তি নিয়ে আসছিলেন। এত বড় অঙ্কের জড়িত থাকার পরিপ্রেক্ষিতে ইডি এই বিষয়ে একটি মামলা দায়ের করেছে। 

ইডি-র রাঁচি ইউনিট এখন কলকাতা পুলিশকে রাজীব কুমারকে ১৮ আগস্টের আগে আদালতে হাজির করতে বলবে। এর পর ইডি এই মামলাটি অর্থ পাচারের দিক থেকে তদন্ত করতে পারে।

রাজীব কুমারকে গ্রেফতার করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছিল কলকাতা পুলিশ। এরপর ৫০ লাখ টাকা নিয়ে ফেরার সময় পার্কিং লট থেকে তাকে গ্রেফতার করা হয়।