scorecardresearch
 

Kolkata Book Fair 2023: এবারে কলকাতা বইমেলার থিম স্পেন, কবে শুরু?

আগামী বছরের বইমেলার দিনক্ষণ ঘোষণা হয়ে গেল। ৪৬তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার উদ্বোধন হবে ৩০ জানুয়ারি। মেলা চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার শহরের একটি হোটেলে সাংবাদিক বৈঠক করে গিল্ডের তরফে বইমেলার দিনক্ষণ জানানো হয়। ছিলেন ত্রিদিবকুমার চট্টোপাধ্যায় ও সুধাংশুশেখর দে।

হাইলাইটস
  • আগামী বছরের বইমেলার (Kolkata International Book Fair) দিনক্ষণ ঘোষণা হয়ে গেল।
  • ৪৬তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার উদ্বোধন হবে ৩০ জানুয়ারি।
  • মেলা চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত।

আগামী বছরের বইমেলার (Kolkata International Book Fair) দিনক্ষণ ঘোষণা হয়ে গেল। ৪৬তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার উদ্বোধন হবে ৩০ জানুয়ারি। মেলা চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বুধবার শহরের একটি হোটেলে সাংবাদিক বৈঠক করে গিল্ডের তরফে বইমেলার দিনক্ষণ জানানো হয়। ছিলেন ত্রিদিবকুমার চট্টোপাধ্যায় ও সুধাংশুশেখর দে।

ঠাঁইনাড়া বইমেলা এবার থিতু। গতবছরই মুখ্যমন্ত্রী বইমেলার স্থায়ী ঠিকানা ঘোষণা করেছেন। সেন্ট্রালপার্কের (Saltlake Central Park) মেলা প্রাঙ্গণ হয়ে গেছে ‘বইমেলা প্রাঙ্গণ। মেলার লোগো এঁকেছেন শুভাপ্রসন্ন।

গতবছরের বইমেলায় এসেছিলেন ২২ লক্ষ বইপ্রেমী মানুষ। বই বিক্রির পরিমাণ ছিল ২৩ কোটি টাকা। আগের সব বইমেলার থেকে বেশি। এবারের বই মেলায় স্টলের সংখ্যাও বাড়ানো হচ্ছে। 

এবারে কলকাতা বইমেলার ফোকাল থিম কান্ট্রি স্পেন।  এর আগে ২০০৬ সালেও বইমেলার থিম কান্ট্রি হিসেবে স্পেন অংশগ্রহণ করেছিল। পরপর দুবছর অবশ্য কলকাতা বইমেলার থিম কান্ট্রি ছিল বাংলাদেশ। প্রতিবছরের মতো এবারের বইমেলাতেও অংশগ্রহণ করবে অন্যান্য দেশ এবং ভারতের অন্যান্য রাজ্যের প্রকাশনা সংস্থা। থাকবে লিটল ম্যাগাজিনও। 

আন্তর্জাতিক কলকাতা বইমেলার আরেকটি বিশেষ আকর্ষণ, নবম কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল, অনুষ্ঠিত হবে ৯ থেকে ১১ ফেব্রুয়ারি। জানা গেছে, এবারের বইমেলাতেও কয়েকশো বই ও লিটল ম্যাগাজিনের স্টল থাকবে। থাকবে একাধিক সাংস্কৃতিক অনুষ্ঠান। বিভিন্ন খাবারের স্টল। রোজই কোনও না কোনও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে মুক্ত মঞ্চে। এছাড়াও গতবছরের মতো গিল্ডের তরফে বইমেলা দেখা যাবে ভার্চুয়ালি।
 

আরও পড়ুন:শিয়ালদায় দুই লোকালের পাশাপাশি ধাক্কা, বরাত জোর রক্ষা