scorecardresearch
 

Kolkata Metro: মেট্রো রেলের কাজের জন্য ময়দানে গাছ কাটা যাবে না, বড় নির্দেশ সুপ্রিম কোর্টের

মেট্রো রেলের কাজের জন্য ময়দান এলাকায় কোনও গাছ কাটা বা প্রতিস্থাপন করা যাবে না। আজ এই সংক্রান্ত মামলার শুনানিতে অন্তর্বর্তী নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

Advertisement
মেট্রো রেলের কাজের জন্য ময়দানে গাছ কাটা যাবে না, বড় নির্দেশ সুপ্রিম কোর্টের মেট্রো রেলের কাজের জন্য ময়দানে গাছ কাটা যাবে না, বড় নির্দেশ সুপ্রিম কোর্টের
হাইলাইটস
  • মেট্রো রেলের কাজের জন্য ময়দান এলাকায় কোনও গাছ কাটা বা প্রতিস্থাপন করা যাবে না
  • অন্তর্বর্তী নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

মেট্রো রেলের কাজের জন্য ময়দান এলাকায় কোনও গাছ কাটা বা প্রতিস্থাপন করা যাবে না। আজ এই সংক্রান্ত মামলার শুনানিতে অন্তর্বর্তী নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত জানিয়েছে, পরবর্তী শুনানির তারিখ পর্যন্ত এই নির্দেশ কার্যকর থাকবে।

জোকা থেকে ধর্মতলা পর্যন্ত মেট্রোর কাজের জন্য ভিক্টোরিয়া মেমোরিয়াল সংলগ্ন ময়দান এলাকায় ৭০০ গাছ কাটা হবে। আর সেটা নিয়ে অভিযোগ জানিয়ে হাইকোর্টে জনস্বার্থ মামলা করে ‘পিপল ইউনাইটেড ফর বেটার লিভিং ইন কলকাতা’ নামে একটি সংগঠন। তাদের দাবি, এত সংখ্যক গাছ কাটা হলে পরিবেশের ক্ষতি হবে। ১৯৫০ সালের পর থেকে শহরের তাপমাত্রা এখন সব থেকে বৃদ্ধি পেয়েছে। তাই গাছ কাটা বন্ধ করা হোক। যদিও গত ২০ জুন সেই মামলা খারিজ করে দেয় কলকাতা হাইকোর্ট। হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করা হয়।

শুক্রবার সেই মামলায় সুপ্রিম কোর্টের বিচারপতি বিআর গাভাই এবং কেভি বিশ্বনাথনের বেঞ্চ পশ্চিমবঙ্গ সরকার, রেল বিকাশ নিগম লিমিটেড (আরভিএনএল) এবং অন্যান্যদের নোটিশ পাঠিয়েছে। এছাড়াও বেঞ্চ জানিয়ে দিয়েছে যে পরবর্তী শুনানির দিন পর্যন্ত মেট্রো রেলের কাজের জন্য ময়দান এলাকায় কোনও গাছ কাটা বা প্রতিস্থাপন করা যাবে না। তবে, মেট্রো রেল তাদের কাজ করতে পারে। মামলার পরবর্তী শুনানি হবে ৩ সপ্তাহ পরে।

Advertisement