A commuter purchasing a QR code based ticket through UPI payment at Central Park Stationনগদ টাকা না দিলেও টিকিট মিলবে মেট্রোর। রিচার্জ করা যাবে কার্ডও। শিয়ালদার পর ইউ পি আই পেমেন্ট ভিত্তিক টিকিটিং ব্যবস্থা গ্রিন লাইন - ১ করিডোরের সল্টলেক সেক্টর ফাইভ থেকে ফুলবাগান, এই সাতটি স্টেশনেও চালু হল। সোমবার থেকে সব কটি স্টেশনের বুকিং কাউন্টার থেকে ইউ পি আই পেমেন্ট ভিত্তিক টিকিটিং ব্যবস্থার সুবিধা পাওয়া যাচ্ছে। ফলে যাত্রীদের আর সঠিক ভাড়া দিয়ে টিকিট কাটার সমস্যার মুখে পড়তে হবে না।
শিয়ালদা স্টেশনে এই টিকিটিং ব্যবস্থা সর্বপ্রথম চালু হয়। মেট্রো রেল কর্তৃপক্ষ স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেমস ( ক্রিস )-এর সহযোগিতায় এই ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস (ইউ পি আই ) ভিত্তিক টিকিটিং ব্যবস্থা চালু করেছে।
এই সুবিধা নিতে আগ্রহী যাত্রীদের টিকিট কাউন্টারে গিয়ে প্রথমে তাদের গন্তব্য স্টেশনের নাম বলতে হবে। এরপর কাউন্টারের ডুয়াল ডিসপ্লে বোর্ডে ভেসে ওঠা কিউ আর কোডটি স্ক্যান করে স্মার্ট ফোনের সাহায্যে টাকা দিতে হবে। এই লেনদেন সম্পূর্ণ হলেই কিউ আর কোড ভিত্তিক কাগজের টিকিটটি তিনি হাতে পাবেন এবং মেট্রোয় সফর করতে পারবেন। এই ব্যবস্থার মাধ্যমে মেট্রো যাত্রীরা নিজেদের স্মার্ট কার্ডও রিচার্জ করতে পারবেন।
যাত্রীদের সুবিধার্থে এই পরিষেবা খুব তাড়াতাড়ি গ্রিন লাইন - ২ এর এসপ্লানেড থেকে হাওড়া ময়দান স্টেশন , ব্লু লাইন- এর দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ স্টেশন , পার্পল লাইন-এর জোকা থেকে মাঝেরহাট স্টেশন ও অরেঞ্জ লাইন-এর কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায় স্টেশনেও বিস্তৃত করা হবে। এর জন্য প্রয়োজনীয় উদ্যোগ ইতিমধ্যেই নেওয়া হয়েছে।