scorecardresearch
 

Kolkata Metro: শুধু গাছ নয়, মেট্রোর জন্য ঠাঁই বদল পুলিশ ক্লাব-মাউন্টেড পুলিশ প্যাডকও, অস্থায়ী ক্লাব কোথায় কোথায়?

জোকা-এসপ্ল্যানেড মেট্রো করিডোর (পার্পল লাইন) এর ভূগর্ভস্থ মমিনপুর-এসপ্ল্যানেড স্ট্রেচের কাজ শুরু হল। এই স্ট্রেচটি নির্মাণের জন্য, টানেল বোরিং মেশিন (টিবিএম) ব্যবহার করা হবে। খিদিরপুর থেকে ভিক্টোরিয়া স্টেশন পর্যন্ত প্রথম প্রসারিত টানেল করার জন্য, টিবিএম খিদিরপুর সেন্ট টমাস স্কুলের সামনে থেকে কাজ শুরু করবে।

Advertisement
ভিক্টোরিয়া মেট্রোর কাজ চলছে ময়দানে। ফাইল ছবি ভিক্টোরিয়া মেট্রোর কাজ চলছে ময়দানে। ফাইল ছবি
হাইলাইটস
  • জোকা-এসপ্ল্যানেড মেট্রো করিডোর (পার্পল লাইন) এর ভূগর্ভস্থ মমিনপুর-এসপ্ল্যানেড স্ট্রেচের কাজ শুরু হল।
  • এই স্ট্রেচটি নির্মাণের জন্য, টানেল বোরিং মেশিন (টিবিএম) ব্যবহার করা হবে।

জোকা-এসপ্ল্যানেড মেট্রো করিডোর (পার্পল লাইন) এর ভূগর্ভস্থ মোমিনপুর-এসপ্ল্যানেড স্ট্রেচের কাজ শুরু হল। এই স্ট্রেচটি তৈরির জন্য টানেল বোরিং মেশিন (টিবিএম) ব্যবহার করা হবে। খিদিরপুর থেকে ভিক্টোরিয়া স্টেশন পর্যন্ত প্রথম প্রসারিত টানেল করার জন্য টিবিএম খিদিরপুর সেন্ট টমাস স্কুলের সামনে থেকে কাজ শুরু করবে। এর জন্য একটি লঞ্চিং শ্যাফ্ট প্রয়োজন, যার নির্মাণ কাজ বর্তমানে সেন্ট টমাস স্কুলে চলছে। এই কাজটি হলে টিবিএম ভূগর্ভস্থ টানেলগুলি ঢালাই দেওয়ার কাজ শুরু করবে।

রেল বিকাশ নিগম লিমিটেড (RVNL), কার্যনির্বাহী সংস্থা ইতিমধ্যেই ভিক্টোরিয়া স্টেশনের জায়গায় ২৮টি গাছের পরিবর্তে জোকা মেট্রো রেলওয়ে ডিপোতে ১৪৫টি নতুন গাছ লাগানোর জন্য বন দফতর থেকে ছাড়পত্র পেয়েছে৷ RVNL ইতিমধ্যেই এই গাছগুলি নিয়ে গেছে জোকা ডিপোতে। বর্তমানে এই ২৮টি গাছ প্রতিস্থাপনের জন্য এই সংস্থাটি বন বিভাগের এনওসির অপেক্ষায় রয়েছে। খুব শীঘ্রই এই এনওসি পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

এই প্রসারিত পার্ক স্ট্রিট স্টেশন নির্মাণের জন্য, কলকাতা পুলিশ ক্লাব, ক্যালকাটা কেনেল ক্লাব এবং রাজস্থান ক্লাবকে অস্থায়ীভাবে নির্মাণ অঞ্চলের বাইরে স্থানান্তরিত করা হবে। নির্মাণকালীন সময়ে এই ক্লাবগুলির স্বাভাবিক পরিচালনার জন্য, সংলগ্ন খালি জমিতে পোর্টা-টাইপ কন্টেইনার সরবরাহ করা হবে। পার্ক স্ট্রিটের সংলগ্ন খালি জমিতে ইতিমধ্যে এমন পাঁচটি কন্টেইনার স্থাপন করা হয়েছে। বাকি কন্টেইনার শীঘ্রই ইনস্টল করা হবে।

আরও পড়ুন

এসপ্ল্যানেড মেট্রো স্টেশন নির্মাণের জন্য, কলকাতা মাউন্টেড পুলিশ প্যাডককে অস্থায়ীভাবে শহিদ মিনার ময়দানে স্থানান্তরিত করা হবে। ইতিমধ্যে প্রতিরক্ষা কর্তৃপক্ষের কাছ থেকে এনওসি পাওয়া গেছে। প্রস্তাবিত এসপ্ল্যানেড স্টেশন নির্মাণের জন্য, এসপ্ল্যানেডের মনোহরদাস তারাগকে কাটা এবং কভার পদ্ধতির সাহায্যে এর নীচে টানেল নির্মাণের পথ প্রশস্ত করার জন্য জল নিষ্কাশন করা হবে। নির্মাণকাজ শেষ হলে, কলকাতার এই বিখ্যাত জলাশয়টি পুনঃস্থাপন করা হবে। পাবলিক ওয়ার্ক ডিপার্টমেন্ট ইতিমধ্যেই এই প্রকল্পের জন্য আরভিএনএল-এর কাছে এই জলাশয় হস্তান্তর করেছে।

Advertisement

আগেই জানা গিয়েছিল, কলকাতা পুলিশ ক্লাব, কলকাতা কেনেল ক্লাব, রাজস্থান ক্লাব, খিদিরপুর স্পোর্টিং ক্লাব এবং কালীঘাট ক্লাবকে সরানো হবে। রেল বিকাশ নিগম লিমিটেডের (আরভিএনএল) আধিকারিকেরা নবান্নকে জানায় যে, ক্লাবগুলিকে সরানোর প্রয়োজনীয়তার কথা। 

 

Advertisement