scorecardresearch
 

Kolkata Metro: হাওড়া থেকে রুবি দু'বার মেট্রো বদল করত হবে, নয়া রুটে কত মিনিট অন্তর ট্রেন?

হাওড়া থেকে রুবি যেতে গেলে দু'বার মেট্রো পাল্টাতে হবে। ভাড়া লাগবে ৫০ টাকা। যাত্রীরা হাওড়া থেকে গ্রীন লাইন ট্রেনে চড়ে এসপ্ল্যানেডে নামবেন। এসপ্ল্যানেড থেকে ব্লু লাইন (উত্তর-দক্ষিণ করিডোর) ট্রেনে চড়ে নিউ গড়িয়া যাবেন। সেখান থেকে রুবির জন্য অরেঞ্জ লাইন ট্রেনে চড়তে হবে।

Advertisement
কলকাতা মেট্রো। ফাইল ছবি কলকাতা মেট্রো। ফাইল ছবি
হাইলাইটস
  • যে সিগন্যালিং ব্যবস্থা দরকার, তা এখনও উপলব্ধ নয়।
  • তাই এই রুটগুলিতে মেট্রো চলবে ২০ মিনিটের ব্যবধানে।

হাওড়া থেকে রুবি যেতে গেলে দু'বার মেট্রো পাল্টাতে হবে। ভাড়া লাগবে ৫০ টাকা। যাত্রীরা হাওড়া থেকে গ্রীন লাইন ট্রেনে চড়ে এসপ্ল্যানেডে নামবেন। এসপ্ল্যানেড থেকে ব্লু লাইন (উত্তর-দক্ষিণ করিডোর) ট্রেনে চড়ে নিউ গড়িয়া যাবেন। সেখান থেকে রুবির জন্য অরেঞ্জ লাইন ট্রেনে চড়তে হবে।

মেট্রো সূত্রে খবর, সিবিটিসি সিস্টেমটি এখনও এই দুটি বিভাগে ইনস্টল করা হয়নি। ফলে সেখানে ২০ মিনিটের মধ্যে একটি ট্রেন চলবে। ফলে দুটি সেকশনের প্রতিটিতে বাণিজ্যিকভাবে চালানোর জন্য মাত্র তিনটি ট্রেনের প্রয়োজন হবে। প্রতিটি বিভাগের জন্য তিনটি রেক আপাতত যথেষ্ট হবে। সিবিটিসি সিস্টেম ইনস্টল হয়ে গেলে রেকের সংখ্যা বাড়বে।
এই দুটি বিভাগে যে রেকগুলি চালানো হবে তা উত্তর-দক্ষিণ করিডোর (ব্লু লাইন), কলকাতার সবচেয়ে জনবহুল মেট্রো রুট যা নিউ গড়িয়া এবং দক্ষিণেশ্বরকে সংযুক্ত করে। 

জোকা-এসপ্ল্যানেড করিডোর এখন জোকা এবং তারাতলার মধ্যে চালু আছে। বুধবার তা মাঝেরহাট পর্যন্ত বাড়ানো হবে। জোকা-তারাতলা বিভাগে এখন ৪০ মিনিটের ব্যবধানে ট্রেন চলে। সেখানে দিনে মাত্র ২৪টি পরিষেবা এবং যাত্রী সংখ্যা খুবই কম৷ তবে মাঝেরহাটকে মেট্রো মানচিত্রে অন্তর্ভুক্ত করার পরে এটি বাড়বে বলে আশা করা হচ্ছে। কারণ মাঝেরহাট শহরতলির রেলওয়ে স্টেশনটি মেট্রো যাত্রীরা সহজে ব্যবহার করতে পারবে। 

আরও পড়ুন

নিউ গড়িয়া-রুবি লাইনটি এখনও বাণিজ্যিকভাবে রান করতে পারেনি। উভয় বিভাগই সম্প্রতি ইলেকট্রনিক ইন্টারলকিং ভিত্তিক সিগন্যালিং সিস্টেম সহ "একটি ট্রেন শুধুমাত্র সিস্টেম" এর জন্য রেলওয়ে নিরাপত্তার প্রধান কমিশনারের কাছ থেকে অনুমোদন পেয়েছে।

বুধবার প্রধানমন্ত্রী মোদী পূর্ব-পশ্চিম করিডোর (গ্রিন লাইন) এর হাওড়া ময়দান-এসপ্ল্যানেড অংশটিও চালু করবেন বলে আশা করা হচ্ছে, হুগলির নীচে একটি প্রসারিত-সহ। পূর্ব-পশ্চিম করিডর, যা হাওড়া ময়দান এবং সেক্টর ফাইভকে সম্পূর্ণরূপে চালু করার সময় সংযুক্ত করবে। এখন সেক্টর ফাইভ এবং শিয়ালদার মধ্যে বাণিজ্যিক পরিষেবাগুলি দেখছে৷ এই করিডোর CBTC সিস্টেমে চলে। পিক-আওয়ার ফ্রিকোয়েন্সি প্রায় ১২ মিনিট। 

Advertisement

সূত্রের খবর, বর্তমান পূর্ব-পশ্চিম বহরে ১৪টি রেক রয়েছে। এগুলি বেঙ্গালুরু-ভিত্তিক PSU, ভারত আর্থ মুভার্স লিমিটেড (BEML) দ্বারা নির্মিত ছয় কোচের রেক। আরও এরকম রেকের অর্ডার দেওয়া হয়েছে। 

মেট্রো রেলওয়ে জানিয়েছে যে, প্রধানমন্ত্রী বুধবার তিনটি লাইনের উদ্বোধন করবেন। তবে এই লাইনগুলিতে বাণিজ্যিক পরিষেবা কখন শুরু হবে সে সম্পর্কে কোনও নিশ্চিত হওয়া যায়নি। তবে ইতিমধ্যেই ভাড়া ঘোষণা হয়ে গিয়েছে। হাওড়া স্টেশন থেকে রুবি (হেমন্ত মুখার্জি) স্টেশনে যাত্রা করতে ৫০ টাকা খরচ হবে। টিকিটের মাধ্যমে যাত্রীরা তিনটি ভিন্ন মেট্রো লাইনে প্রবেশ করতে পারবেন।

যাত্রীরা হাওড়া থেকে গ্রীন লাইন ট্রেনে চড়ে এসপ্ল্যানেডে নামবেন। এসপ্ল্যানেড থেকে ব্লু লাইন (উত্তর-দক্ষিণ করিডোর) ট্রেনে চড়ে নিউ গড়িয়া যাবেন। সেখান থেকে রুবির জন্য অরেঞ্জ লাইন ট্রেনে চড়তে হবে।

 

Advertisement