scorecardresearch
 

Kolkata Metro: টিকিটের QR কোডে বিভ্রাট-লম্বা লাইন, গঙ্গার নীচের মেট্রোয় একাধিক অশান্তিতে যাত্রীরা

সমস্যায় ইস্ট-ওয়েস্ট মেট্রোর যাত্রীরা। অভিযোগ, ভিড়ের সময় সদ্য উদ্বোধন হওয়া হাওড়া ময়দান-এসপ্ল্যানেড রুটের স্টেশনগুলিতে প্ল্যাটফর্মে ঢোকার এবং বাইরে যাওয়ার জন্য তাদের দীর্ঘ অপেক্ষা করতে হচ্ছে। কিছু স্টেশনে পর্যাপ্ত প্রবেশ ও বেরোনোর গেট নেই। ফলে ভিড় জমছে। সেইসঙ্গে QR কোড সহ কাগজের টিকিট প্রায়ই কাজ করে না। স্টেশনগুলিতে রেলওয়ে প্রোটেকশন ফোর্স (আরপিএফ) কর্মী একদমই চোখে পড়ছে না। ভিড় সামলানোর জন্য নিরাপত্তারক্ষীও পর্যাপ্ত নেই।

Advertisement
হাওড়া মেট্রোয় ভিড়। ফাইল ছবি হাওড়া মেট্রোয় ভিড়। ফাইল ছবি
হাইলাইটস
  • সমস্যায় ইস্ট-ওয়েস্ট মেট্রোর যাত্রীরা।
  • অভিযোগ, ভিড়ের সময় সদ্য উদ্বোধন হওয়া হাওড়া ময়দান-এসপ্ল্যানেড রুটের স্টেশনগুলিতে প্ল্যাটফর্মে ঢোকার এবং বাইরে যাওয়ার জন্য তাদের দীর্ঘ অপেক্ষা করতে হচ্ছে।

সমস্যায় ইস্ট-ওয়েস্ট মেট্রোর যাত্রীরা। অভিযোগ, ভিড়ের সময় সদ্য উদ্বোধন হওয়া হাওড়া ময়দান-এসপ্ল্যানেড রুটের স্টেশনগুলিতে প্ল্যাটফর্মে ঢোকার এবং বাইরে যাওয়ার জন্য তাদের দীর্ঘ অপেক্ষা করতে হচ্ছে। কিছু স্টেশনে পর্যাপ্ত প্রবেশ ও বেরোনোর গেট নেই। ফলে ভিড় জমছে। সেইসঙ্গে QR কোড সহ কাগজের টিকিট প্রায়ই কাজ করে না। স্টেশনগুলিতে রেলওয়ে প্রোটেকশন ফোর্স (আরপিএফ) কর্মী একদমই চোখে পড়ছে না। ভিড় সামলানোর জন্য নিরাপত্তারক্ষীও পর্যাপ্ত নেই।

এসপ্ল্যানেড এবং হাওড়া ময়দানের নিত্যযাত্রীরা জানিয়েছেন, প্ল্যাটফর্ম থেকে বের হওয়ার জন্য তাঁদের সাধারণত হাওড়া ময়দান স্টেশনে প্রায় ১০ মিনিট অপেক্ষা করতে হয়। অনেক সময় QR কোড সহ কাগজের টিকিট কাজ করে না। নিরাপত্তা কর্মীদের তারপর সেই যাত্রীদের ম্যানুয়ালি বের করতে হয়। এছাড়াও টিকিট কাউন্টারে এত ভিড় হচ্ছে যে, বহুক্ষণ অপেক্ষা করতে হচ্ছে যাত্রীদের।

মেট্রো এসপ্ল্যানেডে থামার পর কমপক্ষে ১০০ জন লোক বেরিয়ে আসার জন্য অপেক্ষা করে। বেরোনো দিকে যাওয়ার সিঁড়িতে পৌঁছাতে কারও কারও ১০ মিনিটের বেশি সময় লাগছে বলেও অভিযোগ। স্টেশনে আরও গেট থাকা উচিত ছিল বলে মনে করছেন যাত্রীরা। হাওড়া ময়দান মেট্রো স্টেশনের দুটি গেট রয়েছে, দুটিই জিটি রোডে। হাওড়া এবং মহাকরণ স্টেশনেও একই রকম দৃশ্য দেখা যাচ্ছে। দুটি স্টেশনেই চারটি করে গেট রয়েছে।

আরও পড়ুন

অথচ মেট্রোর দাবি, হাওড়া ময়দান স্টেশনটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে এটি ৪,৬০০ যাত্রীর পিক-আওয়ার ভিড় সামলাতে পারে। সমস্ত নতুন স্টেশন RITES জরিপের ফলাফলের সঙ্গে মিল রেখে ডিজাইন করা হয়েছে। পিক আওয়ারে ভিড় অনিবার্য। এতে অস্বাভাবিক কিছু নেই।

বেশ কিছু যাত্রী পর্যাপ্ত RPF কর্মীদের অভাবের অভিযোগ করেছেন। চারটি নতুন স্টেশনে— হাওড়া ময়দান, হাওড়া, মহাকরণ এবং এসপ্ল্যানেড, সব জায়গাতেই কর্মীর অভাব চোখে পড়ছে।

Advertisement

পূর্ব-পশ্চিম মেট্রোর কাটা অংশে বাণিজ্যিক পরিষেবা শুরু হয়েছে ১৫ মার্চ। নতুন বিভাগের স্টেশনগুলি বিস্তৃত এবং একজন নিয়মিত যাত্রীরও প্রায়ই প্ল্যাটফর্ম এবং গেটের দিকনির্দেশের জন্য সাহায্যের প্রয়োজন হয়৷ কিন্তু পর্যাপ্ত RPF কর্মীর অভাব সমস্যাকে আরও বাড়িয়ে তুলছে। টালিগঞ্জের উত্তর-দক্ষিণ করিডোরে (ব্লু লাইন) ট্রেনে চড়ে একজন মহিলা এসপ্ল্যানেডে নেমেছিলেন। তিনি পূর্ব-পশ্চিম করিডরের এসপ্ল্যানেড স্টেশনের দিকে যাওয়ার সাবওয়ে ধরেছিলেন। তাঁর অভিযোগ, নতুন এসপ্ল্যানেড স্টেশনের প্ল্যাটফর্ম নিয়ে তিনি বিভ্রান্ত ছিলেন। নিরাপত্তা, ভিড় নিয়ন্ত্রণ এবং সহায়তার জন্য, মেট্রো আউটসোর্স করা বেসরকারি সংস্থাগুলিকে নিয়োগ করেছে। যেকারণেই মেট্রোর কর্মী কম।

নতুন মেট্রো স্টেশনের টিকিট কাউন্টার, স্মার্ট গেট, কনকোর্স এবং প্ল্যাটফর্মে নিরাপত্তারক্ষী মোতায়েন করা হয়েছে। চারটি স্টেশন জুড়ে মোতায়েন করার জন্য একাধিক সংস্থা থেকে প্রায় ১০০ জন গার্ড নিয়োগ করা হয়েছে বলে মেট্রো সূত্রে খবর। এক শিফটে প্রতিটি স্টেশনে প্রায় ১০ জন গার্ড থাকে। প্রতি ১০ জন গার্ডের জন্য প্রতিটি স্টেশনে দুই থেকে তিনজন RPF কর্মী রয়েছে। আরপিএফ কর্মীদের ভূমিকা হল রক্ষীদের তত্ত্বাবধান করা।
 

 

Advertisement