Kolkata Metro: আরও ২ মেট্রো স্টেশনের টিকিট কাউন্টার চিরতরে বন্ধ করছে রেল, সফর কীভাবে? 

কলকাতা মেট্রো রেল আগামী ১৫ আগস্ট থেকে যাত্রী সেবার মান উন্নয়ন এবং ডিজিটাল পেমেন্টকে উৎসাহিত করার লক্ষ্যে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ গ্রহণ করেছে। পার্পল লাইনের বেহালা বাজার এবং ঠাকুরপুকুর মেট্রো স্টেশনগুলিকে "নো বুকিং কাউন্টার স্টেশন" হিসাবে ঘোষণা করা হয়েছে। অর্থাৎ, এই দুটি স্টেশনে আর কোনও মানুষের সাহায্যে টিকিট কাটা যাবে না।

Advertisement
আরও ২ মেট্রো স্টেশনের টিকিট কাউন্টার চিরতরে বন্ধ করছে রেল, সফর কীভাবে? কলকাতা মেট্রো। ফাইল ছবি
হাইলাইটস
  • কলকাতা মেট্রো রেল আগামী ১৫ আগস্ট থেকে যাত্রী সেবার মান উন্নয়ন এবং ডিজিটাল পেমেন্টকে উৎসাহিত করার লক্ষ্যে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ গ্রহণ করেছে।
  • পার্পল লাইনের বেহালা বাজার এবং ঠাকুরপুকুর মেট্রো স্টেশনগুলিকে "নো বুকিং কাউন্টার স্টেশন" হিসাবে ঘোষণা করা হয়েছে।

কলকাতা মেট্রো রেল আগামী ১৫ আগস্ট থেকে যাত্রী সেবার মান উন্নয়ন এবং ডিজিটাল পেমেন্টকে উৎসাহিত করার লক্ষ্যে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ গ্রহণ করেছে। পার্পল লাইনের বেহালা বাজার এবং ঠাকুরপুকুর মেট্রো স্টেশনগুলিকে "নো বুকিং কাউন্টার স্টেশন" হিসাবে ঘোষণা করা হয়েছে। অর্থাৎ, এই দুটি স্টেশনে আর কোনও মানুষের সাহায্যে টিকিট কাটা যাবে না।

মেট্রো কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, এই দুটি স্টেশনে যাত্রী সংখ্যা খুবই কম। বেহালা বাজার স্টেশনে গড়ে প্রায় ৮০ জন এবং ঠাকুরপুকুর স্টেশনে প্রায় ১০০ জন যাত্রী দৈনিক যাতায়াত করেন। এই কারণেই বুকিং কাউন্টার বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কীভাবে টিকিট কাটা যাবে?
এখন থেকে এই স্টেশনগুলিতে যাত্রীরা স্বয়ংক্রিয় স্মার্ট কার্ড রিচার্জ মেশিন (ASCRM) থেকে টোকেন, স্মার্ট কার্ড বা পেপার কিউআর কোড ভিত্তিক টিকিট সংগ্রহ করতে পারবেন। এছাড়া, তাদের স্মার্ট কার্ড রিচার্জের জন্যও এই মেশিনগুলি ব্যবহার করা যাবে। যাত্রীরা UPI পেমেন্ট ব্যবহার করে এই মেশিনগুলিতে টিকিটিং সিস্টেম বেছে নিতে পারবেন, যা যাতায়াতের অভিজ্ঞতাকে আরও সহজ এবং দ্রুততর করবে।

কেন এই ব্যবস্থা?
মেট্রো কর্তৃপক্ষের মতে, এই নতুন ব্যবস্থা কার্যকর করার মাধ্যমে যাত্রীদের আরও সুবিধা দেওয়া যাবে এবং ডিজিটাল পেমেন্ট ব্যবস্থাকে উৎসাহিত করা যাবে। এছাড়া, কাগজের ব্যবহার কমে যাবে এবং পরিবেশও সুরক্ষিত হবে।

এই ব্যবস্থা কতটা সফল হবে?
মেট্রো কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, পার্পল এবং অরেঞ্জ লাইনে ইতিমধ্যে তিনটি স্টেশনে "নো বুকিং কাউন্টার স্টেশন" সফলভাবে বাস্তবায়ন করা হয়েছে। এই নতুন দুটি স্টেশনে এই ব্যবস্থা চালু করা হলে তা আরও সফল হবে বলে আশা করা হচ্ছে।

যাত্রীদের সহযোগিতা কামনা
মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ এই নতুন ব্যবস্থা কার্যকর করার জন্য যাত্রীদের থেকে পূর্ণ সহযোগিতা কামনা করেছে। ইতিমধ্যে এই স্টেশনগুলিতে ASCRM মেশিন স্থাপন করা হয়েছে, যা যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে পরিকল্পনা করা হয়েছে।

Advertisement

 

POST A COMMENT
Advertisement