
Aamar Kolkata Metro App: কলকাতা মেট্রো রেল এবার যাত্রীসুবিধায় নতুন উদ্যোগ নিচ্ছে। আগামী ১৬ নভেম্বর ২০২৫ থেকে পরীক্ষামূলকভাবে রবিবারের ব্যস্ত সময়ে সবুজ লাইনের সেন্ট্রাল পার্ক, সিটি সেন্টার, মহাকরণ এবং এসপ্ল্যানেড মেট্রো স্টেশনে চালু হবে একটি করে বুকিং কাউন্টার। তবে রবিবারের যাত্রীর ভিড় যখন কম থাকে, সে সময়ে এই স্টেশনগুলিতে কোনও বুকিং কাউন্টার খোলা থাকবে না।
এই সময়ে যাত্রীদের টোকেন, নতুন স্মার্ট কার্ড বা রিচার্জের জন্য কাউন্টারে যেতে হবে না। পরিবর্তে তাঁরা ব্যবহার করতে পারবেন অটোমেটিক স্মার্ট কার্ড রিচার্জ মেশিন (ASCRM) বা মোবাইল ফোনে “আমার কলকাতা মেট্রো” অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে সহজেই মোবাইল কিউআর টিকিট কেনা যাবে।
যাত্রীরা চাইলে স্মার্ট কার্ডের রিচার্জও করতে পারবেন ওই ASCRM মেশিন থেকেই। ইতিমধ্যেই এই অত্যাধুনিক ও ইউজার ফ্রেন্ডলি মেশিনগুলি স্টেশনগুলিতে বসানো হয়েছে। মেট্রো কর্তৃপক্ষের দাবি, এর ফলে টিকিট কেনা এবং যাত্রা আরও সহজ ও স্বাচ্ছন্দ্যময় হবে।
এছাড়াও এই মেশিনগুলিতে ইউপিআই পেমেন্ট-ভিত্তিক টিকিটিং ব্যবস্থাও থাকবে, যাতে নগদ অর্থের প্রয়োজন না হয়। কলকাতা মেট্রো রেল প্রশাসন এই নতুন উদ্যোগ সফল করতে সকল যাত্রী ও সংশ্লিষ্ট পক্ষের সহযোগিতা চেয়েছে।