scorecardresearch
 

Kolkata Metro: যাত্রী নেই, এই ৩ মেট্রো স্টেশনের টিকিট কাউন্টারই তুলে দিল রেল, যাত্রা কীভাবে?

কলকাতা মেট্রো রেলওয়ে বেগুনি এবং কমলা লাইনের তিনটি স্টেশনকে ‘বুকিং কাউন্টার বিহীন’ স্টেশনে পরিণত করতে চলেছে। একটি পাইলট প্রকল্প হিসাবে আগামী ১ অগাস্ট থেকে বেগুনি লাইনের তারাতলা ও সখেরবাজার মেট্রো স্টেশন এবং অরেঞ্জ লাইনের কবি সুকান্ত স্টেশনে কোনও টিকিট কাউন্টার থাকবে না। কলকাতা মেট্রোর তরফে বিজ্ঞপ্তি দিয়ে একথা জানানো হয়েছে। 

Advertisement
কলকাতা মেট্রো। ফাইল ছবি কলকাতা মেট্রো। ফাইল ছবি
হাইলাইটস
  • কলকাতা মেট্রো রেলওয়ে বেগুনি এবং কমলা লাইনের তিনটি স্টেশনকে ‘বুকিং কাউন্টার বিহীন’ স্টেশনে পরিণত করতে চলেছে।
  • একটি পাইলট প্রকল্প হিসাবে আগামী ১ অগাস্ট থেকে বেগুনি লাইনের তারাতলা ও সখেরবাজার মেট্রো স্টেশন এবং অরেঞ্জ লাইনের কবি সুকান্ত স্টেশনে কোনও টিকিট কাউন্টার থাকবে না।

কলকাতা মেট্রো রেলওয়ে বেগুনি এবং কমলা লাইনের তিনটি স্টেশনকে ‘বুকিং কাউন্টার বিহীন’ স্টেশনে পরিণত করতে চলেছে। একটি পাইলট প্রকল্প হিসাবে আগামী ১ অগাস্ট থেকে বেগুনি লাইনের তারাতলা ও সখেরবাজার মেট্রো স্টেশন এবং অরেঞ্জ লাইনের কবি সুকান্ত স্টেশনে কোনও টিকিট কাউন্টার থাকবে না। কলকাতা মেট্রোর তরফে বিজ্ঞপ্তি দিয়ে একথা জানানো হয়েছে। 

মেট্রো কর্তৃপক্ষের দাবি, এই স্টেশনগুলোতে যাত্রী সংখ্যা অত্যন্ত কম। তারাতলা স্টেশনে দৈনিক গড়ে মাত্র ৭০ জন যাত্রী যাতায়াত করেন, কবি সুকান্ত স্টেশনে ২২০ জন এবং সখেরবাজার স্টেশনে মাত্র ৫৫ জন যাত্রী। যাত্রী সংখ্যা এত কম হওয়ায় মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ এই স্টেশনগুলোকে বুকিং কাউন্টার বিহীন স্টেশনে পরিণত করার সিদ্ধান্ত নিয়েছে। ১ অগাস্ট থেকে এই স্টেশনগুলোতে টোকেন, নতুন স্মার্ট কার্ড বিক্রি বা স্মার্ট কার্ড রিচার্জের জন্য আর কোনও বুকিং কাউন্টার খোলা থাকবে না এবং কোনও বুকিং কর্মীও উপস্থিত থাকবেন না। পরিবর্তে, যাত্রীদের স্বয়ংক্রিয় স্মার্ট কার্ড রিচার্জ মেশিন (ASCRM) থেকে টোকেন, স্মার্ট কার্ড, এবং কাগজের QR কোড-ভিত্তিক টিকিট কিনতে হবে। তারা এই মেশিনগুলির মাধ্যমে তাদের স্মার্ট কার্ডও রিচার্জ করতে পারবেন।

উল্লেখ্য, এই তিনটি স্টেশনের প্রতিটিতে যাত্রীদের সুবিধার জন্য দুটি করে ASCRM মেশিন বসানো হয়েছে। এই ASCRM মেশিনগুলি যাত্রীদের কলকাতা মেট্রোতে ভ্রমণের অভিজ্ঞতা আরও মনোরম করতে সহায়ক হবে। যাত্রীরা ASCRM মেশিনে UPI পেমেন্ট ভিত্তিক টিকিটিং ব্যবস্থাও বেছে নিতে পারবেন।

আরও পড়ুন

মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ আশা করছে যে, যাত্রীরা এই নতুন ব্যবস্থাকে স্বাগত জানাবেন এবং সময়ের সাথে সাথে এটি জনপ্রিয় হয়ে উঠবে। আগামী ৬ মাস মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ পরিস্থিতির ওপর নজর রাখবেন এবং যাত্রীদের প্রতিক্রিয়া বিশ্লেষণ করবেন। ছ’মাস পরে পরিস্থিতি পর্যালোচনা করা হবে এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে। কলকাতা মেট্রো এই নতুন উদ্যোগকে সফল করতে সকলের সাহায্য ও সহযোগিতা কামনা করে। যাত্রীরা যাতে স্বাচ্ছন্দ্যে নতুন প্রযুক্তি ব্যবহার করতে পারেন, সে বিষয়েও মেট্রো কর্তৃপক্ষ নজর রাখবেন।

Advertisement

 

Advertisement