গঙ্গার নীচ দিয়ে কবে ছুটবে মেট্রো, যা নিয়ে কলকাতার মানুষের মধ্যে কৌতূহলের শেষ নেই। পরীক্ষামূলকভাবে গঙ্গার তলা দিয়ে মেট্রোর মহড়া দৌড় হয়েছে। তারপরও কাজ সম্পূর্ণ শেষ হতে এখনও বাকি কয়েকদিন। কবে মেট্রো করে গঙ্গার এপার ওপার করা যাবে, মানুষের সেই প্রশ্নের উত্তর দিয়ে দিল কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ।
এখন কলকাতায় তিনটে লাইনে মেট্রো চলাচল করছে। দক্ষিণেশ্বর-কবি সুভাষ, সেক্টর ফাইভ-শিয়ালদহ ও জোকা-তারাতলা, এই তিন শাখায় মেট্রো পরিষেবা রয়েছে। তারাতলা থেকে এসপ্ল্যানেড মেট্রোর কাজ চলছে। এদিকে এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান অবধি মেট্রোর কাজ প্রায় শেষ।
এই শাখায় মেট্রো পরিষেবা চালু হয়ে গেল খুব কম সময়েই জ্যাম এড়িয়ে পৌঁছে যাওয়া যাবে গঙ্গার ওপারে। কিন্তু কবে চালু হবে? রবিবার মেট্রো রেল কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের অধীনে সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ পর্যন্ত পরিষেবা চলছে। প্রস্তাবিত বাকি রুটের সম্প্রসারণের কাজও চলছে জোরকদমে। যুদ্ধকালীন তৎপরতায় সেই কাজ শেষ করা হচ্ছে।
আরও বলা হয়েছে, চলতি বছরের মধ্যেই কাজ শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডরের এই অংশের কাজ শেষ হলেই খুব তাড়াতাড়ি সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান পৌঁছে যাওয়া যাবে।
এই প্রসঙ্গে মেট্রো রেলের জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, 'আমাদের সবকিছু তৈরি। ছোটখাটো কিছু কাজ আছে, সেটা ডিসেম্বরের মধ্যেই শেষ হয়ে যাবে আশা করছি।
এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত মেট্রো পথ ৪.৮ কিলোমিটার। চলতি বছরের শেষেই এই পথে যাত্রীবাহী মেট্রো চলাচল শুরু করা সম্ভব হবে বলে আশাবাদী মেট্রোর কর্তারা। হাওড়া ময়দান স্টেশনটি ভারতের সবচেয়ে গভীরতম মেট্রো স্টেশন হিসেবেই চিহ্নিত হয়েছে। যেখানে মেট্রো ছুটবে জলের ৩২ মিটার নীচ দিয়ে। হুগলি নদীর নীচে ৫২০ মিটার দীর্ঘ পথ মাত্র ৪৫ সেকেন্ডে অতিক্রম করবে মেট্রো।