scorecardresearch
 

এবার কলকাতার ৭০ বছরের পুরোনো এই ব্রিজ ভাঙা পড়বে, ৩০টি পরিবারকে সরানোর তোড়জোড়

কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি (কেএমডিএ) উত্তর কলকাতার বাগবাজার এবং কাশীপুর সংযোগকারী চিৎপুর রেলব্রিজ ভেঙে ফেলবে। ওই কাজের জন্য ইতিমধ্যেই একটি সংস্থাকে বেছে নেওয়া হয়েছে। এই কাজের আদেশ জারি করার আগে রাজ্যের অর্থ বিভাগের অনুমোদনের জন্য অপেক্ষা করা হচ্ছে বলে  জানা যাচ্ছে।

Advertisement
সংগৃহীত ছবি। সংগৃহীত ছবি।
হাইলাইটস
  • কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি (কেএমডিএ) উত্তর কলকাতার বাগবাজার এবং কাশীপুর সংযোগকারী চিৎপুর রেলব্রিজ ভেঙে ফেলবে।
  • ওই কাজের জন্য ইতিমধ্যেই একটি সংস্থাকে বেছে নেওয়া হয়েছে।

কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি (কেএমডিএ) উত্তর কলকাতার বাগবাজার এবং কাশীপুর সংযোগকারী চিৎপুর রেলব্রিজ ভেঙে ফেলবে। ওই কাজের জন্য ইতিমধ্যেই একটি সংস্থাকে বেছে নেওয়া হয়েছে। এই কাজের আদেশ জারি করার আগে রাজ্যের অর্থ বিভাগের অনুমোদনের জন্য অপেক্ষা করা হচ্ছে বলে  জানা যাচ্ছে।

ব্রিজটির অবস্থা ভালো না। শহরের ব্রিজগুলির স্বাস্থ্য পরীক্ষা করার উপদেষ্টা কমিটি চারবছর আগেই চিৎপুর ব্রিজ ভেঙে ফেলার সুপারিশ করেছিল। কিন্তু রাজ্য সরকার প্রথম টালা ব্রিজ ভাঙার সিদ্ধান্ত নেয়। এবার এই ব্রিজটিও ভেঙে ফেলা হবে। নতুন টালা ব্রিজ ২০২২ সালের সেপ্টেম্বরে খোলা হয়েছে।

কেএমডিএ আধিকারিকরা জানিয়েছেন, যে সংস্থাটি বিবেকানন্দ রোড ফ্লাইওভার ভেঙেছে, তারাই চিৎপুর রেলওয়ে ওভারব্রিজটি ভেঙে দেবে। টেন্ডারের মাধ্যমে ইতিমধ্যেই সঠিক সংস্থা নির্বাচন করা হয়েছে। বিষয়টি এখন রাজ্যের অর্থ বিভাগের সামনে রয়েছে। কোম্পানিটি প্রকল্পের জন্য ৭ কোটি টাকা উদ্ধৃত করেছে।

আরও পড়ুন

চিৎপুর ওভারব্রিজের অবস্থা ভালো না। মরচে ধরে গেছে। ডেক স্ল্যাবের নীচের অংশ খুলে গিয়েছে। দরপত্রে উল্লেখ করা হয়েছে, আড়াই মাসের মধ্যে ভেঙে ফেলার কাজ শেষ করতে হবে। সেতুর নীচে রেলপথ রয়েছে। এবং রেলের সঙ্গে সমন্বয় করে ভাঙার কাজ চলবে।

জানা গিয়েছে, দুই লেনের ওই ব্রিজটি অন্তত ৭০ বছরের পুরনো। যা ৭.৫ মিটার চওড়া ক্যারেজওয়ে। দু'পাশে ফুটপাথ রয়েছে যা ১.২ মিটার চওড়া। সেতুর নিচে বসবাসকারী প্রায় ৩০টি পরিবারকে অন্যত্র সরিয়ে নিতে হয়েছে। "কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশন স্থানান্তরের দেখাশোনা করবে," কেএমডিএর একজন আধিকারিক বলেছেন।

 

Advertisement