scorecardresearch
 

Justice Aviit Ganguly: 'যোগীর বুলডোজার ভাড়া নিক কলকাতা পুরসভা', মন্তব্য বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

Justice Aviit Ganguly: কলকাতা হাইকোর্টে একটি অবৈধ নির্মাণের মামলা আদালতে পেশ হলে, তার শুনানিতে জাস্টিস অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেন যে, কলকাতা পুরসভার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কাছ থেকে বুলডোজার ভাড়ায় নিতে পারেন। এই মামলায় এখন রাজনীতি শুরু হয়ে গিয়েছে। তৃণমূল-বিজেপি এখন এই নিয়ে তরজায়।

Advertisement
'যোগীর বুলডোজার ভাড়া নিক কলকাতা পুরসভা', মন্তব্য বিচারপতি গঙ্গোপাধ্যায়ের 'যোগীর বুলডোজার ভাড়া নিক কলকাতা পুরসভা', মন্তব্য বিচারপতি গঙ্গোপাধ্যায়ের
হাইলাইটস
  • KMC-কে উত্তরপ্রদেশ থেকে বুলডোজার আনার পরামর্শ
  • যোগী আদিত্যনাথের কাছ থেকে বুলডোজার ভাড়ার পরামর্শ
  • জাস্টিস অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের কটাক্ষ

Justice Aviit Ganguly: এবার কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের মুখে উত্তরপ্রদেশ সরকারের ‘বুলডোজার-নীতি’। বেআইনি নির্মাণ সংক্রান্ত একটি মামলার শুনানিতে শুক্রবার পুরসভার আইনজীবীর উদ্দেশে বিচারপতি বলেন, “দরকার পড়লে যোগী আদিত্যনাথের থেকে কিছু বুলডোজার ভাড়া করুন।” মানিকতলা থানা এলাকার বেআইনি নির্মাণের প্রতিবাদে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন এক মহিলা। শুনানির সময়ে মামলাকারীর আইনজীবী বলেন, বেআইনি নির্মাণে বাধা দেওয়ার পর নিরাপত্তাহীনতায় ভুগছেন তাঁর মক্কেল। বাড়ি থেকে বের পর্যন্ত হতে পারছেন না। বিষয়টি শুনে অত্যন্ত বিরক্ত হন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

কলকাতা হাইকোর্টে একটি অবৈধ নির্মাণের মামলা আদালতে পেশ হলে, তার শুনানিতে জাস্টিস অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেন যে, কলকাতা পুরসভার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কাছ থেকে বুলডোজার ভাড়ায় নিতে পারেন। এই মামলায় এখন রাজনীতি শুরু হয়ে গিয়েছে। তৃণমূল-বিজেপি এখন এই নিয়ে তরজায় মুখোমুখি।

জাস্টিস গঙ্গোপাধ্যায় এই মন্তব্য তখন করেছেন, যখন KMC-র আইনজীবী কলকাতা পুরসভার অন্তর্গত এলাকায় একটি অবৈধ নির্মাণের বিষয়ে নিজেদের বক্তব্য পেশ করেছিলেন। কোর্টের এই টিপ্পনির পর কলকাতার মেয়র ফিরহাদ হাকিম বলেছেন যে, "বুলডোজারিং এর ধারণাতে আমরা বিশ্বাস করি না। সঙ্গে তিনি বলেন যে এটাও সত্যি যে আমরা কোনওভাবে অবৈধ নির্মাণকে সমর্থনও করি না।"

আরও পড়ুন

তৃণমূল মুখপাত্র কুনাল ঘোষ জাস্টিস অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এই বক্তব্যের প্রতিক্রিয়া দিয়েছেন। তিনি বলেন যে, "জাস্টিস গঙ্গোপাধ্যায় জনপ্রিয়তা চান। আসলে বাংলায় সিপিএমের এখন কোনও ভূমিকা নেই। তারা রেস থেকে বাইরে হয়ে গিয়েছেন। এ কারণে তিনি বিজেপির জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তার পশ্চিমবঙ্গের বিজেপির উপর ভরসা নেই। তিনি সুকান্ত মজুমদার, শুভেন্দু অধিকারীদের উপর বিশ্বাস রাখেন না।" কুণাল ঘোষ নিয়ে বক্তব্যে বলেন যে, "বুলডোজার চাইলে পশ্চিমবঙ্গ সরকারের কাছে বুলডোজার আছে। কলকাতা পৌরসভার কাছেও বুলডোজার আছে।" তিনি বলেন, "জাস্টিস গঙ্গোপাধ্যায়ের তৃণমূল বিরোধী। যোগী রাজ্য থেকে সমস্ত বুলডোজার মহিলা এবং দলিতদের রক্ত ঝরাচ্ছে। উত্তরপ্রদেশে উন্নাও, হাথরস, প্রয়াগরাজের মত মামলা রয়েছে, কিন্তু অভিজিৎ গঙ্গোপাধ্যায় উত্তরপ্রদেশকে রোল মডেল বানাতে চাইছেন।"

Advertisement

সেখানে বিজেপি নেতা শিশির বাজোরিয়া জাস্টিস অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বক্তব্যর প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন যে, "আগে বলা হতো যে বাংলা আজকে যা ভাবে, দেশ তা পরে ভাবনা চিন্তা করে। কিন্তু কতটা দুর্ভাগ্যের বিষয় যে এখন বাংলাকে অবৈধ কাজের জন্য পরিচিতি পেতে হচ্ছে। কলকাতা পুরনগমের বহু জিনিসই অবৈধ।"

বেআইনি নির্মাণের অভিযোগে সম্প্রতি কানপুর, সহারনপুর এবং প্রয়াগরাজের একাধিক বাড়িতে বুলডোজার চালানো হয়। উত্তরপ্রদেশ সরকারের বুলডোজার নীতি নিয়ে তীব্র সমালোচনা হয়। সুপ্রিম ভর্ৎসনার মুখেও পড়ে যোগীর ‘বুলডোজার নীতি’। এবার প্রসঙ্গই উত্থাপিত হল কলকাতা হাইকোর্টে। আবার বেআইনি নির্মাণের বিরুদ্ধে কলকাতা পুরসভাকে কড়া পদক্ষেপ করার নির্দেশ দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

 

Advertisement