scorecardresearch
 

Kolkata Police FIR against Paresh Rawal: 'বাঙালি বিদ্বেষী' মন্তব্য, পরেশ রাওয়ালের বিরুদ্ধে FIR কলকাতা পুলিশের

Kolkata Police FIR against Paresh Rawal: বিজেপি নেতা ও অভিনেতা পরেশ রাওয়ালের 'বাঙালি বিদ্বেষী' মন্তব্যে এবার FIR করল কলকাতা পুলিশ। বাঙালিদের বিরুদ্ধে বিদ্বেষমূলক মন্তব্য করার অভিযোগে গর্জে ওঠে তৃণমূল সহ বামেরা।

Advertisement
বিজেপি নেতা ও অভিনেতা পরেশ রাওয়াল বিজেপি নেতা ও অভিনেতা পরেশ রাওয়াল
হাইলাইটস
  • বিজেপি নেতা ও অভিনেতা পরেশ রাওয়ালের 'বাঙালি বিদ্বেষী' মন্তব্যে এবার FIR করল কলকাতা পুলিশ
  • বাঙালিদের বিরুদ্ধে বিদ্বেষমূলক মন্তব্য করার অভিযোগে গর্জে ওঠে তৃণমূল সহ বামেরা
  • রাজ্যের সব অ-বিজেপি দলের রোষে পরেশ রাওয়ালের এই মন্তব্য

Kolkata Police FIR against Paresh Rawal: বিজেপি নেতা ও অভিনেতা পরেশ রাওয়ালের (Paresh Rawal) 'বাঙালি বিদ্বেষী' মন্তব্যে এবার FIR করল কলকাতা পুলিশ (Kolkata Police)। বাঙালিদের বিরুদ্ধে বিদ্বেষমূলক মন্তব্য করার অভিযোগে গর্জে ওঠে তৃণমূল সহ বামেরা। এর আগে CPI(M) পশ্চিমবঙ্গের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম তাঁর বিরুদ্ধে 'বাঙালি বিরোধী' মন্তব্যে পুলিশে অভিযোগ দায়ের করেছিলেন। সেলিম বলেছিলেন, "পরেশ রাওয়ালের মন্তব্য উস্কানিমূলক, যা অশান্তি উস্কে দিতে পারে। বাঙালি ও অন্যান্য সম্প্রদায়ের মধ্যে সম্প্রীতি নষ্ট করতে পারে।"

সেলিমের অভিযোগে বলা হয়েছে, বহু সংখ্যক বাঙালি রাজ্যের বাইরে বসবাস করে। আমার আশঙ্কা, পরেশ রাওয়ালের এই মন্তব্যের কারণে বাংলার বাইরের বাসিন্দাদের টাগের্ট করা হতে পারে। প্রভাবিত করা হতে পারে।

পরেশ রাওয়ালের বিরুদ্ধে IPC ধারা ১৫৩ (অশান্তি সৃষ্টির উদ্দেশ্যে উস্কানি), ১৫৩এ (বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুতার প্রচার, ১৫৩বি (ভাষাগত বা জাতিগত গোষ্ঠীর অধিকার অস্বীকার করা), ৫০৪ (উস্কানির উদ্দেশ্যে ইচ্ছাকৃত অপমান) এর অধীনে একটি মামলা দায়ের করা হয়েছে।

বিতর্কিত মন্তব্যে পরেশ রাওয়াল বিজেপির প্রচারের বক্তৃতার সময় মূল্যবৃদ্ধি, গ্যাস সিলিন্ডার, বাঙালি এবং মাছের সঙ্গে যুক্ত তাঁর বিবৃতি নিয়ে সমালোচনার মুখে পড়েছিলেন। 

"গ্যাস সিলিন্ডারের দাম কমলেও দাম কমবে। মানুষও কর্মসংস্থান পাবে। কিন্তু রোহিঙ্গা অভিবাসী এবং বাংলাদেশীরা যদি দিল্লির মতো আপনার আশেপাশে থাকতে শুরু করে, তাহলে কী হবে? গ্যাস সিলিন্ডার দিয়ে কী করবেন? বাঙালিদের জন্য মাছ রান্না করবেন?", তাঁঁর এই মন্তব্যের জেরে যাবতীয় বিতর্কের সূত্রপাত।

তাঁর এই মন্তব্যের পর রাজনৈতিক মহলে ব্যাপক নিন্দার ঝড় ওঠে। ২ ডিসেম্বর তিনি ক্ষমাও চেয়েছিলেন। দাবি করেন, এই মন্তব্যটি অবৈধ 'বাংলাদেশি এবং রোহিঙ্গাদের' প্রসঙ্গে ছিল।

তৃণমূলও পরেশ রাওয়ালের মন্তব্যের নিন্দা করে। তৃণমূলের আইটি প্রধান দেবাংশু ভট্টাচার্য বলেছেন, “মোদীজি গ্যাস এবং এলপিজির মূল্যবৃদ্ধির জন্য ক্ষমতায় এসেছিলেন। পরেশ রাওয়াল কি ভুলে গেছেন? গ্যাসের দাম বাড়লে তা সব সম্প্রদায়কেই প্রভাবিত করে। এটা লজ্জাজনক যে তিনি 'ওহ মাই গড'-এর মতো ছবি করেছেন, যেখানে ধর্মের ব্যবসার বিরুদ্ধে প্রতিবাদ করেছেন, সেই গুজরাতে শুধু দুটো ভোট পাওয়ার জন্য এ কথা বলছেন।” 

Advertisement

 রাজ্যের সব অ-বিজেপি দলের রোষে পরেশ রাওয়ালের এই মন্তব্য।

Advertisement