scorecardresearch
 

Kolkata Puja Special Tram: কলকাতায় পুজো পরিক্রমায় স্পেশাল ট্রাম, মুগ্ধ করা সাজ, দেখুন

এবার পুজোয় চলবে ট্রাম। ঐতিহ্যবাহী ট্রামে চেপে কলকাতার পুজো দেখতে অনেকেই চান। বয়স্ক মানুষদের মধ্যে এই চাহিদাটা বেশি। কেননা তাঁরা পুজোর ভিড়ে চলতে পারেন না। কিন্তু পুজোর সময় বাড়তি ভিড়ের কারণে ট্রাম পরিষেবা বন্ধ রাখা হয়। তাই সেই শখ আর পূরণ করা যায় না।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • এবার পুজোয় চলবে ট্রাম।
  • ঐতিহ্যবাহী ট্রামে চেপে কলকাতার পুজো দেখতে অনেকেই চান।

এবার পুজোয় চলবে ট্রাম। ঐতিহ্যবাহী ট্রামে চেপে কলকাতার পুজো দেখতে অনেকেই চান। বয়স্ক মানুষদের মধ্যে এই চাহিদাটা বেশি। কেননা তাঁরা পুজোর ভিড়ে চলতে পারেন না। কিন্তু পুজোর সময় বাড়তি ভিড়ের কারণে ট্রাম পরিষেবা বন্ধ রাখা হয়। তাই সেই শখ আর পূরণ করা যায় না। কিন্তু এবার ট্রাম চালানো হবে দুর্গোৎসবে। রাজ্য পরিবহণ দপ্তর সূত্রে এমনটা জানানো হয়েছে। আর এই সিদ্ধান্তের জেরে ট্রামে ঘুরে শহরের বিভিন্ন মণ্ডপের পুজো দেখা যাবে। 

দর্শনার্থীরা যাতে নির্বিঘ্নে পুজো উপভোগ করতে পারে সে কারণেই এই বিশেষ উদ্যোগ পরিবহণ দপ্তরের। রাস্তার ভিড় এড়িয়ে পুজো দেখতে অনেক বিদেশি ট্রামকে বেছে নিতে পারেন বলে মনে করছে পরিবহণ দপ্তর। চলতি মাস থেকে নতুন বছর পর্যন্ত টালিগঞ্জ-বালিগঞ্জ রুটে ট্রামটি চলবে।

দুর্গাপুজোর আমেজ ইতিমধ্যেই আলোকিত করছে কলকাতা শহর। এই বছর, একটি পূজা স্পেশাল ট্রাম শহরকে এর সুন্দর অভ্যন্তরীণ এবং কল্পিত বহিরাঙ্গন দিয়ে আকৃষ্ট করবে। যৌথভাবে উদ্যোগটি নিয়েছে পশ্চিমবঙ্গ পরিবহন কর্পোরেশন (WBTC) এশিয়ান পেইন্টস এবং XXL কালেকটিভ।

আরও পড়ুন

প্রথম বগির বাইরের অংশে কুমারটুলিকে সম্মান করে হাতে আঁকা শিল্পকর্মগুলি ক্যাপচার করা হয়েছে - উত্তর কলকাতার ঐতিহ্যবাহী কুমোরদের কোয়ার্টার যেখানে দুর্গা মূর্তিগুলি ভাস্কর্য করা হয়৷ রয়েছে সিঁদুরখেলা এবং ধুনুচি নাচের ছবি। বগির ভেতরে রয়েছে বেতের বসার জায়গা, আলপনা শিল্প এবং একটি মিউজিয়াম-স্টাইলের ভিজ্যুয়াল আখ্যান সহ পুজোর সাজসজ্জা। 

দ্বিতীয় বগিতে পা রাখা যাত্রীদের কলকাতার একটি ঐতিহ্যবাহী স্থানে নিয়ে যায়, যা কলকাতার বিলাসবহুল আবেদনকে প্রতিফলিত করে। বাহ্যিক জিনিসগুলি পশ্চিমবঙ্গের সংস্কৃতি এবং ল্যান্ডমার্ক দ্বারা অনুপ্রাণিত, যেখানে বর্ধিত বাস্তবতার উপাদান রয়েছে৷ 

Advertisement

WBTC-এর চেয়ারম্যান মদন মিত্র বলেন, “WBTC এশিয়ান পেইন্টসের সঙ্গে সহযোগিতা করেছে যারা কলকাতায় শারদ সম্মান করেছে। এটি শহরের পুজোর চেতনা এবং শহরের ঐতিহ্য, ট্রামের প্রতি শ্রদ্ধা। এই পুজো স্পেশাল ট্রামের জন্য সমস্ত টিমকে যারা তাদের সর্বাত্মক প্রচেষ্টা দিয়েছে আমার শুভেচ্ছা জানাই।"

WBTC-এর MD শ্রী রাজনবীর সিং কাপুর, IAS, বলেছেন, “আমরা অত্যন্ত আনন্দিত যে দুর্গা পূজা উৎসব এই অনন্য ট্রামের একটি সুন্দর পটভূমি প্রদান করেছে যা মানুষকে মুগ্ধ করবে৷ আমি আমার পুরো টিমকে এবং বিশেষ করে XXL কালেকটিভের রিতেশ ও বিকাশকে ধন্যবাদ জানাই যারা এই প্রকল্পের জন্য কঠোর পরিশ্রম করেছেন।" 

 

Advertisement