scorecardresearch
 

Kolkata Tram: বন্ধ ট্রাম রুট চালু করতে এবার মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হবে উপদেষ্টা কমিটি

ট্রাম শুধু কলকাতার ঐতিহ্যের অংশ নয়, উপযোগী পরিবহণ ব্যবস্থাও। এমনটাই মত, কলকাতা হাইকোর্টের তৈরি করে দেওয়া ট্রাম সংরক্ষণ কমিটির সদস্যের। বুধবারের বৈঠকে তিনি ওই প্রসঙ্গ উত্থাপন করেছেন কলকাতা পুরসভার শহর পরিকল্পনা বিভাগের প্রাক্তন প্রধান দীপঙ্কর সিনহা।

Advertisement
হাইলাইটস
  • ট্রাম শুধু কলকাতার ঐতিহ্যের অংশ নয়, উপযোগী পরিবহণ ব্যবস্থাও।
  • এমনটাই মত, কলকাতা হাইকোর্টের তৈরি করে দেওয়া ট্রাম সংরক্ষণ কমিটির সদস্যের।

ট্রাম শুধু কলকাতার ঐতিহ্যের অংশ নয়, উপযোগী পরিবহণ ব্যবস্থাও। এমনটাই মত, কলকাতা হাইকোর্টের তৈরি করে দেওয়া ট্রাম সংরক্ষণ কমিটির সদস্যের। বুধবারের বৈঠকে তিনি ওই প্রসঙ্গ উত্থাপন করেছেন কলকাতা পুরসভার শহর পরিকল্পনা বিভাগের প্রাক্তন প্রধান দীপঙ্কর সিনহা। তিনি জানিয়েছেন, পরিবহণ পরিকল্পনাকারীদের মতামত না নিয়ে, শুধু আমলাদের মাধ্যমে ট্রামের ভাগ্য নির্ধারণ করা হচ্ছে। ট্রাম শুধু ঐতিহ্য নয়, বিকল্প পরিবহণ ব্যবস্থাও।

একইভাবে ট্রাম সংরক্ষণের পক্ষেই রয়েছেন, কমিটিতে থাকা একজন চলচ্চিত্র পরিচালক, পরিবেশকর্মী, আইনজীবী ও এক রাজনীতিবিদ। পরিবেশকর্মী অজয় মিত্তলের মতে, কলকাতার ট্রাফিক ব্যবস্থাপনা শুধুমাত্র গাড়ির চলাচলের ওপর নজর দিয়েছে। এমন একটা দিন আসবে, যখন ট্রাম সরিয়ে দেওয়ার পরেও রাস্তার জায়গা গাড়ির জন্য যথেষ্ট হবে না। বক্তারা রবীন্দ্র সরণি এবং বেন্টিঙ্ক স্ট্রিটে ট্রাম বন্ধ করার উদাহরণ তুলে ধরেন। তাঁদের দাবি, ট্রাম বন্ধ করেও ওই রাস্তাগুলিতে যানজট ঠেকানো যায়নি।

কারও কারও অভিযোগ, ট্রামের বিষয়ে সিদ্ধান্তগুলি আমলাতান্ত্রিক পদ্ধতিতে নেওয়া হচ্ছে। তাঁদের দাবি, পরিবহন নীতি-নির্ধারক, পরিকল্পনাবিদ এবং সাধারণ মানুষের ইচ্ছাকে অবশ্যই বিবেচনায় রাখতে হবে। চলচ্চিত্র নির্মাতা গৌতম ঘোষ, সিপিএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম এবং কলকাতা ট্রাম ব্যবহারকারী সমিতির অন্যতম প্রতিষ্ঠাতা এবং আদালত-নিযুক্ত কমিটির সদস্য দেবাশীষ ভট্টাচার্যও সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন। অগাস্টে প্রধান বিচারপতির নেতৃত্বে হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ উপদেষ্টা কমিটি তৈরি করে দিয়েছিলেন।

আরও পড়ুন

গৌতম ঘোষ জানিয়েছেন, যে তিনি ট্রাম সংরক্ষণের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে আবেদন করছেন। মুখ্যমন্ত্রী আদিবাসীদের শিল্প ও নৈপুণ্যকে নানাভাবে সাহায্য করেছেন। তিনি তাঁর কাছে ট্রাম বাঁচাতেও আবেদন করছেন। কারণ ট্রাম কলকাতার পরিচয়ের একটি অংশ।

অনেক বক্তা কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের করা মন্তব্যের কথা উল্লেখ করেছেন, যিনি আগে বলেছিলেন যে, চারটির বেশি রুটে ট্রাম চালানো সম্ভব নয়। ফিরহাদ অগাস্ট মাসে পুরসভায় বলেছিলেন যে, পুরসভা চায় কলকাতার ৪টি রুটে ট্রাম চালানো উচিত।

Advertisement

বর্তমানে তিনটি রুটে ট্রাম চলে — ২৪/২৯ (টালিগঞ্জ-বালিগঞ্জ), ২৫টি (গড়িয়াহাট-এসপ্ল্যানেড) এবং ৫টি (শ্যামবাজার-এসপ্ল্যানেড)। আম্ফান ঝড়ের পর বন্ধ হওয়া খিদিরপুর-এসপ্ল্যানেড রুটটি ফের চালু করার কথা বলেছিলেন ফিরহাদ হাকিম।

 

TAGS:
Advertisement