scorecardresearch
 

Lakshmir Bhandar Money : ৬ লাখ মহিলা পাবেন, লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে বড় বার্তা মমতার

লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে বড় খবর। বিশেষ বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানালেন বেশ কিছু স্ক্রুটিনি চলছে। আরও ৬ লাখ মহিলা পাবেন লক্ষ্মীর ভাণ্ডারের টাকা। কারা কারা ?

Advertisement
mamata Banerjee (File Photo) mamata Banerjee (File Photo)
হাইলাইটস
  • লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে বড় খবর
  • বিশেষ বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

লক্ষ্মীর ভাণ্ডারের প্রসঙ্গ তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। জলপাইগুড়ির সভা থেকে রাজ্যের মহিলাদের এই প্রকল্প নিয়ে একাধিক তথ্য দিলেন তিনি। জানালেন, স্ক্রুটিনি হচ্ছে। তবে টাকা তাঁরাও পেয়ে যাবেন। 

রাজ্যের প্রথম দফার ভোট ১৯ এপ্রিল। সেদিন জলপাইগুড়িতেও ভোট রয়েছে। তারই একটি জনসভায় উপস্থিত ছিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে তিনি বলেন, 'মা বোনেরা লক্ষ্মীর ভাণ্ডার পেতে শুরু করেছেন তো! ৫০০ টাকাটা ১ হাজার টাকা পাচ্ছেন তো! কয়েকটা বাকি আছে। আস্তে আস্তে স্ক্রুটিনি করা হচ্ছে। তারাও পেয়ে যাবেন। আর যাদের বয়স ৬০ বছর হয়ে গিয়েছিল তারাও সংখ্যায় ৬ লাখ মতো আছেন। তাঁদেরও লক্ষ্মীর ভাণ্ডারের টাকা দেওয়া হবে। তার কারণ আমরা বলে দিয়েছিলাম, এটা ওদের (কেন্দ্রীয় সরকার) নয়, আমাদের প্রোগ্রাম।'

রাজ্য সরকারের ঘোষণা মতো লক্ষ্মীর ভাণ্ডারের টাকা ঢুকতে শুরু করেছে মহিলাদের অ্য়াকাউন্টে। রাজ্য সরকার আগেই ঘোষণা করেছিল ১ এপ্রিল থেকে বর্ধিত হারে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পাবেন মহিলারা। তবে  সোমবার ব্যাঙ্ক বন্ধ থাকায় টাকা ঢোকেনি। মঙ্গলবার সকাল থেকে সেই টাকা ঢুকতে শুরু করেছে অ্যাকাউন্টে। 

আরও পড়ুন

নবান্ন সূত্রে খবর, মঙ্গলবার সকাল থেকেই অ্যাকাউন্টে টাকা পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে। প্রায় সব টাকা ঢুকে গিয়েছে অ্যাকাউন্টে। কিছু বাকি থাকলে তাও অ্যাকাউন্টে দেওয়া হবে। সূত্রের খবর, এই লক্ষ্মীর ভাণ্ডারের টাকার জন্য শুধু মাত্র এপ্রিল মাসেই রাজ্য সরকারের খরচ হবে প্রায় ২,২৩০ কোটি টাকা। যদিও মার্চ ওই প্রকল্পের জন্য রাজ্য সরকারের খরচের পরিমাণ ছিল প্রায় ১,১৮০ কোটি টাকা। অর্থাৎ এই প্রকল্পের জন্য এপ্রিলে অনেক বেশি টাকা খরচ হচ্ছে রাজ্য সরকারের। 

২০২৪-২৫ বর্ষের বাজেট পেশ করার সময়ই লক্ষ্মীর ভাণ্ডারের টাকা বৃদ্ধির কথা ঘোষণা করেছিলেন অর্থ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য । এতদিন অবধি এই প্রকল্পে সাধারণ শ্রেণির মহিলারা মাসিক ৫০০ টাকা এবং তপশিলি জাতি এবং উপজাতি শ্রেণির মহিলারা ১০০০ টাকা করে পেতেন। তবে এবারের বাজেটে রাজ্য সরকারের তরফ থেকে এই টাকা বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছে। মার্চ মাসের শুরুতেই এই নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে রাজ্য সরকার।

Advertisement

ভাতা বৃদ্ধির ফলে এবার সাধারণ শ্রেণির মহিলারা ৫০০ টাকার বদলে প্রত্যেক মাসে ১০০০ টাকা করে পাচ্ছেন। তপশিলি জাতি এবং উপজাতির মহিলাদের ভাতার অঙ্কও বৃদ্ধি করেছে রাজ্য সরকার। ১০০০ টাকার পরিবর্তে এবার মাসিক ১২০০ টাকা করে পাচ্ছেন। শুক্রবার মুখ্যমন্ত্রী জানান, যাঁদের বয়স ৬০-এর বেশি তাঁদেরও টাকা দেওয়া হবে। সেই সংখ্যা প্রায় ৬ লাখ।  
 

Advertisement