scorecardresearch
 

Laxmi Puja Weather : বজ্রগর্ভ মেঘ, লক্ষ্মীপুজোয় দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস; কতদিন চলবে?

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, বর্ষা বিদায় নেওয়ায় ভারী বৃষ্টি হবে না। বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হতে চলেছে। তা নিম্নচাপে পরিণত হচ্ছে কি না সেকথা এখনই বলা যাচ্ছে না। তবে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকবে।

Advertisement
kolkata weather kolkata weather
হাইলাইটস
  • লক্ষ্মীপুজোয় বাংলায় বৃষ্টির পূর্বাভাস
  • কলকাতা-সহ কোন কোন জেলায় চলবে বৃষ্টি?

বর্ষার বিদায় পর্ব শুরু হয়েছে। এই সময় দক্ষিণবঙ্গে ফের বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর। এক টানা জেলায় জেলায় বৃষ্টি হবে। তালিকায় রয়েছে কলকাতাও। কাল মঙ্গলবার কার্নিভাল রয়েছে কলকাতায়। এদিন দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বৃষ্টি হবে। 

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, বর্ষা বিদায় নেওয়ায় ভারী বৃষ্টি হবে না। বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হতে চলেছে। তা নিম্নচাপে পরিণত হচ্ছে কি না সেকথা এখনই বলা যাচ্ছে না। তবে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকবে সমুদ্র উপকূলবর্তী জেলা যেমন দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। কার্নিভালের দিন বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। তবে কলকাতায় বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। 

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, লক্ষ্মীপুজোর দিন থেকে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হবে। সমুদ্র থেকে অনেক জলীয় বাষ্প প্রবেশ করবে সেই কারণে এই বৃষ্টি হতে পারে। বৃষ্টি হতে পারে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, নদিয়া, বীরভূম, মুর্শিদাবাদ জেলায়। 

আরও পড়ুন

তবে দক্ষিণবঙ্গে বৃষ্টি হলেও উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা সেই অর্থে অল্প। উত্তরবঙ্গের দুই জেলায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। এদিকে আবহাওয়ার বদল হবে কলকাতায়। বর্ষা বিদায়ের কারণে কলকাতায় শুষ্ক আবহাওয়া থাকবে। এতে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। আকাশ পরিষ্কার থাকবে। দিন ও রাতের দিকের তাপমাত্রার হেরফের হতে পারে। কলকাতায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  

আজ, সোমবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৫ থেকে ৯৪ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা থাকবে ২৭ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

Advertisement

Advertisement