scorecardresearch
 

Liquor Price Hike: বাড়ছে মদ-বিয়ারের দাম, আগেভাগেই স্টক করার হিড়িক শহরে

বিগত কয়েক সপ্তাহ ধরে চলা জল্পনা অবশেষে সত্যি হতে চলেছে—বাংলায় বাড়ছে মদের দাম। সুরাপ্রেমীদের মাথায় হাত পড়ার মতো খবর এটি। যদিও সরকারিভাবে এখনও কোনও ঘোষণা করা হয়নি, তবে মদ বিক্রেতাদের মতে অগাস্টের মাঝামাঝি থেকেই নতুন দাম কার্যকর হতে পারে।

Advertisement
হাইলাইটস
  • বিগত কয়েক সপ্তাহ ধরে চলা জল্পনা অবশেষে সত্যি হতে চলেছে—বাংলায় বাড়ছে মদের দাম।
  • সুরাপ্রেমীদের মাথায় হাত পড়ার মতো খবর এটি।

বিগত কয়েক সপ্তাহ ধরে চলা জল্পনা অবশেষে সত্যি হতে চলেছে—বাংলায় বাড়ছে মদের দাম। সুরাপ্রেমীদের মাথায় হাত পড়ার মতো খবর এটি। যদিও সরকারিভাবে এখনও কোনও ঘোষণা করা হয়নি, তবে মদ বিক্রেতাদের মতে অগাস্টের মাঝামাঝি থেকেই নতুন দাম কার্যকর হতে পারে। ৩ থেকে ৭ শতাংশ পর্যন্ত বাড়তে পারে হুইস্কি, রাম, ভদকার দাম। শুধুমাত্র মদ নয়, দাম বাড়তে পারে বিয়ারেরও। প্রতিটি বোতলে ১০ থেকে ১৫ টাকা পর্যন্ত বাড়তে পারে দাম। জানা গেছে, দাম বাড়বে বাংলা মদেরও। 

সূত্রের খবর অনুযায়ী, জুলাইয়ের শেষেই রাজ্যের মদ বিক্রেতাদের সঙ্গে বৈঠক সেরে নতুন দাম বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মদ বিক্রেতারা আশা করছেন, চলতি মাসের প্রথম সপ্তাহের মধ্যেই সরকারিভাবে বিজ্ঞপ্তি জারি করা হবে। ১৪ থেকে ১৫ অগাস্টের মধ্যে নতুন দাম কার্যকর হতে পারে। এই খবর ছড়িয়ে পড়তেই শহরের মদের দোকানগুলিতে ভিড় বাড়তে শুরু করেছে। সুরাপ্রেমীরা পুরনো দামে মদ স্টক করার জন্য হুড়োহুড়ি করছেন। বিয়ার থেকে নামী-দামি কোম্পানির সব ধরনের মদই তুলছেন তারা। ব্যবসায়ীরাও এই সুযোগে নিজেদের স্টক বাড়িয়ে নিচ্ছেন। 

এবারের বাজেটে তামাকজাত পণ্য ও মদের উপর শুল্ক বাড়ানো হয়নি। কিন্তু রাজ্যে আচমকা দাম বাড়ানো নিয়ে শুরু হয়েছে জল্পনা। সূত্রের খবর, ২০২৩-২৪ অর্থবর্ষে শুধুমাত্র মদ বিক্রির থেকে রাজ্যের কোষাগারে ঢুকেছিল ১৮ হাজার কোটি টাকা। এবার সেই লক্ষ্যমাত্রা আরও বাড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এই দাম বৃদ্ধির খবরে সুরাপ্রেমীদের মধ্যে উদ্বেগ বাড়লেও, রাজ্যের রাজস্ব বৃদ্ধি যে নিশ্চিত তা বলাই বাহুল্য। নতুন দাম কার্যকর হলে সাধারণ মানুষের পকেটে চাপ বাড়বে ঠিকই, তবে রাজ্য কোষাগারের লাভও কম হবে না।

আরও পড়ুন

 

Advertisement

Advertisement