scorecardresearch
 

Lpg Gas Cylinder : ফের রান্নার গ্যাসের দাম কমানোর পরিকল্পনা, কত টাকায় মিলবে LPG ?

কেন্দ্র সরকার প্রাথমিকভাবে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা (PMUY) এর সুবিধাভোগীদের গ্যাস সিলিন্ডারে ভর্তুকি বাড়ানোর ঘোষণা করবে। এর ফলে কোটি কোটি গ্রাহকের খরচ কমে যাবে।

Advertisement
গ্যাস সিলিন্ডার গ্যাস সিলিন্ডার
হাইলাইটস
  • মুদ্রাস্ফীতির পরিপ্রেক্ষিতে সরকার LPG সিলিন্ডারের দাম কমানোর কথা ঘোষণা করতে পারে
  • বর্তমানে, উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীরা বছরে ১২টি সিলিন্ডার পান

ফের রান্নার গ্যাসের দাম কমানোর পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর, লোকসভা ভোটের আগেই এই দাম কমানোর পরিকল্পনা করছে মোদী সরকার। চলতি বছরের শেষের দিকে অর্থাৎ ডিসেম্বরেই রান্নার গ্যাসে ভর্তুকি বাড়ানো সিদ্ধান্ত নেওয়া হতে পারে। 

প্রতিবেদনে প্রকাশ, কেন্দ্র সরকার প্রাথমিকভাবে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা (PMUY) এর সুবিধাভোগীদের গ্যাস সিলিন্ডারে ভর্তুকি বাড়ানোর ঘোষণা করবে। এর ফলে কোটি কোটি গ্রাহকের  খরচ কমে যাবে। 

সূত্রের দাবি, মুদ্রাস্ফীতির পরিপ্রেক্ষিতে সরকার LPG সিলিন্ডারের দাম কমানোর কথা ঘোষণা করতে পারে। সেপ্টেম্বর মাসে খুচরো মূল্যস্ফীতির হার কমেছে ৫.০২ শতাংশে। সরকার RBI-কে মূল্যস্ফীতির হার ৪ থেকে ৬ শতাংশের মধ্যে রাখার লক্ষ্য দিয়েছে। এর আগে জুলাই মাসে মূল্যস্ফীতির হার ১৫ মাসের রেকর্ড পর্যায়ে পৌঁছেছিল।

আরও পড়ুন

এলপিজি সিলিন্ডারের দাম ৯০৩ টাকা

বর্তমানে, উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীরা বছরে ১২টি সিলিন্ডার পান। প্রতি সিলিন্ডারে ৩০০ টাকা ভর্তুকি দেয় কেন্দ্র। দিল্লিতে ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ৯০৩ টাকা। এইভাবে, ভর্তুকি পাওয়ার পর, সুবিধাভোগীরা এই সিলিন্ডারটি ৬০৩ টাকায় পান। সম্প্রতি, কেন্দ্রীয় মন্ত্রিসভা প্রায় ৯.৬ কোটি নিম্ন আয়ের পরিবারকে রান্নার গ্যাসে ভর্তুকি দিয়েছে। সরকার স্বল্প আয়ের পরিবারের জন্য এলপিজি ভর্তুকি সিলিন্ডার প্রতি ২০০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করেছে। 

এর আগেই কেন্দ্র সরকার ঘোষণা করেছিল, উজ্জ্বলা প্রকল্পে আরও প্রায় ৭৫ লক্ষ মহিলার নামে  গ্যাসের কানেকশন দেওয়া হবে। ফলে গ্রাহকের সংখ্যা ১০ কোটি ছাড়িয়ে যাবে। অক্টোবরে ভর্তুকির পরিমাণ ১০০ টাকা বাড়ানোর পর ১৪.২ কেজি সিলিন্ডারের জন্য ভর্তুকি দেওয়ার পরে সুবিধাভোগীদের আগে ৭০৩ টাকা দিতে হয়েছিল। কিন্তু এখন এই সিলিন্ডারের দাম ৬০৩ টাকা।

কেন্দ্রীয় সরকার ২০১৬ সালে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা শুরু করেছিল। সরকার ২০২৪-২৬ সালের জন্য ৭.৫ কোটি টাকা এবং উজ্জ্বলা প্রকল্পের অধীনে বিনামূল্যে রান্নার গ্যাস সংযোগ দেওয়ার জন্য অতিরিক্ত ১৬৫০ কোটি টাকা ছেড়েছে।

Advertisement

কত টাকা কমতে পারে? 

প্রাথমিকভাবে খবর, কেন্দ্রীয় সরকার আরও ১০০ থেকে ১৫০ টাকা ভর্তুকি দিতে পারে কেন্দ্রীয় সরকার। সেক্ষেত্রে রান্নার গ্যাসের দাম ৫০০ টাকার মধ্যে চলে আসবে। 

Advertisement