scorecardresearch
 

When And How To Check Madhyamik Result : ২ মে মাধ্যমিকের রেজাল্ট, কোথায়-কীভাবে দেখবেন?

আগামী মে মাসের ২ তারিখ মাধ্যমিক ২০২৪-এর ফলাফল (Madhyamik Result 2024 Date) প্রকাশিত হবে। জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

Advertisement
Madhyamik Result Madhyamik Result
হাইলাইটস
  • আগামী মে মাসের ২ তারিখ মাধ্যমিক ২০২৪-এর ফলাফল
  • কোথায়-কীভাবে দেখবেন ফলাফল?

আগামী মে মাসের ২ তারিখ মাধ্যমিক ২০২৪-এর ফলাফল (Madhyamik Result 2024 Date) প্রকাশিত হবে। জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তবে ঠিক কটা থেকে মাধ্যমিক পরীক্ষার ফলাফল দেখতে পারবে ছাত্র-ছাত্রীরা, তা নিয়ে এখনও সরকারিভাবে জানায়নি পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। তবে শিক্ষাবিদরা মনে করছেন অন্যবার যেভাবে দেখা যায়, এবারও সেভাবেই দেখা যাবে মাধ্যমিকের ফলাফল (How To Check Madhyamik Result)। 

bangla.aajtak.in-এর ওয়েবসাইটে ফলাফল দেখা যাবে। 

মাধ্যমিক পরীক্ষার্থীরা ফলাফল দেখতে পাবেন bangla.aajtak.in-এর ওয়েবসাইটে। ফলাফল দেখার পদ্বতিও খুব সহজ। পরীক্ষার ফলাফল দেখার জন্য প্রথমে পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইট http://wbbse.org/ লগ ইন করতে হবে। 
এরপর হোম পেজে দেখতে পাবেন WB 10th result 2024-এর লিঙ্ক রয়েছে। তারপর লিঙ্কে ক্লিক করলে একটি নতুন লগ ইন পেজ খুলে যাবে। সেখানে রোল নম্বর ও জন্ম তারিখ দিন। এরপরেই মার্কশিট চলে আসবে। ডাউনলোড করে নিতে পারবেন। মার্কশিটের প্রিন্ট আউট রেখে দিতে পারেন ভবিষ্যতের জন্য।

আরও পড়ুন

মধ্যশিক্ষা পর্ষদের তরফে এখনও জানানো হয়নি মাধ্যমিকের ফলাফল দেখার প্রক্রিয়া। তবে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, অন্যবার যেভাবে ফলাফল দেখতে পায় ছাত্রছাত্রীরা, এবারও তার ব্যতিক্রম হবে না। অন্যবার wbresults.nic.in ও www.wbbse.wb.gov.in — অফিশিয়াল এই ওয়েবসাইটগুলি থেকে মাধ্যমিক পরীক্ষার্থীরা ডাউনলোড করা যায়। 

২০২৪ সালে মাধ্যমিক পরীক্ষা শুরু হয় ২ ফেব্রুয়ারি। শেষ হয় ১২ ফেব্রুয়ারি। এবার পরীক্ষা শুরু হয়েছিল সকাল ৯টা ৪৫ মিনিটে। শেষ হয়েছিল দুপুর ১টায়। সুপ্রিম কোর্টের নিয়ম অনুযায়ী, পরীক্ষা শেষের পরবর্তী ৩ মাসের মধ্যে ফলাফ প্রকাশ করতে হয়। সেই নির্দেশিকা মেনেই ফলাফল সামনে হবে বলে আগেই জানিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ। 

২০২৪ সালে মাধ্যমিক পরীক্ষা দিয়েছিল ৯,২৩,০১৩ জন পড়ুয়া। এদের মধ্যে ছাত্র পরীক্ষার্থীর সংখ্যা- ৪,০৫,৯৯৪। ছাত্রী পরীক্ষার্থীদের সংখ্যা- ৫,১৭০,১৯ জন। পরীক্ষা কেন্দ্রের সংখ্যা- ২৬৭৫টি। আগামী বছর অর্থাৎ ২০২৫ সালে মাধ্যমিকের দিনক্ষণ ইতিমধ্যেই ঘোষণা করেছে মধ্যশিক্ষা পর্ষদ। তাদের তরফে জানানো হয়েছে, ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৪ ফেব্রুয়ারি। শেষ হবে ২৪ ফেব্রুয়ারি।

Advertisement

 

Advertisement