scorecardresearch
 

High Tide and Low Tide Time Today:  একটু পরেই গঙ্গায় আসছে জোয়ার, আজ ভাটা কখন? রইল সঠিক সময় ও ক্ষণ

Mahalaya 2024 Tarpan: গঙ্গাস্নানের  এই দিনে যাতে কোনও রকম অপ্রীতিকর ঘটনা বা দুর্ঘটনা না ঘটে, তার জন্য তত্‍পর কলকাতা পুলিশ। যার নির্যাস, আজ অর্থাত্‍ মহালয়ায় কখন গঙ্গায় জোয়ার আসবে, কখন ভাটা, আগেই জানিয়ে দিয়েছে পুলিশ।

Advertisement
গঙ্গায় জোয়ার ভাটার সময় গঙ্গায় জোয়ার ভাটার সময়
হাইলাইটস
  • আজ গঙ্গায় জোয়ার কখন আসবে?
  • আজ গঙ্গায় কখন ভাটা (Low Tide) আসবে?
  • পিতৃ-তর্পণের দিন আজ

High Tide and Low Tide Time Today: আজ মহালয়ায় (Mahalaya 2024) পিতৃতর্পণের ভিড় গঙ্গারঘাটগুলিতে। ভোর থেকেই তর্পণ সারছেন হাজার হাজার মানুষ। পিতৃপক্ষের অবসান। আগামিকাল অর্থাত্‍ বৃহস্পতিবার থেকে দেবীপক্ষের শুরু। মহালয়ার পুণ্য প্রভাতে ইতিমধ্যেই তর্পণ শুরু হয়ে গিয়েছে। গঙ্গাস্নানের  এই দিনে যাতে কোনও রকম অপ্রীতিকর ঘটনা বা দুর্ঘটনা না ঘটে, তার জন্য তত্‍পর কলকাতা পুলিশ। যার নির্যাস, আজ অর্থাত্‍ মহালয়ায় কখন গঙ্গায় জোয়ার আসবে, কখন ভাটা, আগেই জানিয়ে দিয়েছে পুলিশ।

(High Tide) আজ গঙ্গায় জোয়ার কখন আসবে?

গঙ্গাস্নানের সময় হঠাত্‍ জোয়ার এলে নানা দুর্ঘটনার আশঙ্কা থাকে। তাই আগে সময় জানলে সতর্ক থাকেন সাধারণ মানুষ। কলকাতা পুলিশ জানাচ্ছে, আজ অর্থাত্‍ বুধবার গঙ্গায় জোয়ার আসছে সাল ৯টা ৪৪ মিনিটে। ওই সময় গঙ্গাস্নান সাবধানে করতে হবে। না হলে পাড়ে উঠে পড়াই ভাল। কারণ জোয়ারের জেরে জলে ব্যাপক কারেন্ট থাকে, ফলে বিপদের আশঙ্কা রয়েই যায়। এ ছাড়াও জোয়ারের সময় অনেক নোংরা, বর্জ্যও গঙ্গায় ভেসে আসে।

আরও পড়ুন

আজ গঙ্গায় কখন ভাটা (Low Tide) আসবে?

কলকাতা পুলিশ জানাচ্ছে, আজ গঙ্গায় ভাটা আসবে দুপুর ১টা ১২ মিনিট। ভাটার সময় জল কমতে থাকে। ফলে জলে আকস্মিক কারেন্ট বেড়ে যায়। ফলে সাবধানতা অবলম্বন করাই ভাল। 

গঙ্গায় জোয়ারের সময়
গঙ্গায় জোয়ারের সময়

পিতৃ-তর্পণের দিন আজ

মহালয়া মানেই পুজোর ঘণ্টা বেজে গেল।আজ পিতৃতর্পণেও দিন। স্বর্গীয় পিতার আশীর্বাদমেলে। সর্বপিতৃ অমাবস্যায় প্রয়াত পিতার তর্পণের সময়ে গঙ্গাজলে দুধ, তিল ও জব মিশিয়ে তিন বার তাঁর উদ্দেশে জলাঞ্জলি দিন। জল দেওয়ার সময়ে ধ্যান করুন। পিতা যাতে জল গ্রহণ করে তৃপ্ত হন, এই কামনা করুন। তার পর নাম-গোত্র বলে এই মন্ত্র জপ করবেন-- গোত্রে অস্মতপিতা (বাবার নাম) শর্মা বসুরূপৎ তৃপ্যতমিদং তিলোদকম গঙ্গা জলং বা তস্মৈ স্বধা নমঃ, তস্মৈ স্বধা নমঃ, তস্মৈ স্বধা নমঃ।

Advertisement

Advertisement