scorecardresearch
 

লক্ষ্য ২০২৪? শুক্রবার মমতার সঙ্গে প্রশান্ত কিশোরের বৈঠক ঘিরে জল্পনা

দলের আগামী দিনের রণকৌশল নির্ধারিত করতে ভোটকুশলী প্রশান্ত কিশোরের সঙ্গে প্রায় ৩ ঘণ্টা বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নির্বাচনে বিপুল জয়ের পরে প্রশান্ত কিশোরের সঙ্গে এটাই প্রথম বৈঠক মুখ্যমন্ত্রীর। জানা যাচ্ছে, আগামী দিনে তৃণমূলের জেলা স্তরে বড় রকমের সাংগঠনিক পরিবর্তন হবে।

Advertisement
মমতা বন্দ্যোপাধ্যায় ও প্রশান্ত কিশোর। ফাইল ছবি মমতা বন্দ্যোপাধ্যায় ও প্রশান্ত কিশোর। ফাইল ছবি
হাইলাইটস
  • মমতার সঙ্গে প্রশান্ত কিশোরের বৈঠক
  • কী নিয়ে চলল আলোচনা
  • জল্পনা ঘুরছে রাজনৈতিক মহলে

দলের আগামী দিনের রণকৌশল নির্ধারিত করতে ভোটকুশলী প্রশান্ত কিশোরের সঙ্গে প্রায় ৩ ঘণ্টা বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নির্বাচনে বিপুল জয়ের পরে প্রশান্ত কিশোরের সঙ্গে এটাই প্রথম বৈঠক মুখ্যমন্ত্রীর। জানা যাচ্ছে, আগামী দিনে তৃণমূলের জেলা স্তরে বড় রকমের সাংগঠনিক পরিবর্তন হবে। তাই জন্যই এই বৈঠক। এক ব্যক্তি এক নিয়ম লাঘু করা হতে পারে। ফলে জেলাগুলি জুড়ে বড়রকম রদবদল চলতে পারে। আগামী সপ্তাহেই সম্ভবত এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। 

অন্যদিকে, জাতীয় রাজনীতিতে নিজেদের প্রভাব বাড়াতে মরিয়া তৃণমূল। ফলে দলের আগামী দিনের রণকৌশল ঠিক করতেও এই বৈঠক বলে জানা যাচ্ছে। ত্রিপুরা-সহ আর যেসব রাজ্যে তৃণমূলের ভালো ফল করার সম্ভাবনা রয়েছে, সেই সব রাজ্যে কোন নীতিতে দল চলবে। পাশাপাশি দলের নির্বাচনী রণকৌশল সেই সব রাজ্যে কী হবে। সেই বিষয়ও এই বৈঠকে উঠে আসে বলে খবর। এই বৈঠকের জন্য সম্ভবত মমতা বন্দ্যোপাধ্যায় বিধানসভায় আসেননি শুক্রবার। বাংলায় তৃণমূলের বিরাট সাফল্যে পিছনে অন্যতম কাণ্ডারী ছিল প্রশান্ত কিশোরের সংস্থা আইপ্যাক। ইতিমধ্যে ২০২৬ সাল পর্যন্ত আইপ্যাকের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়িয়েছে তৃণমূল। অর্থাৎ লোকসভা নির্বাচন তো রয়েছেই, সেইসঙ্গে আগামী ৫ বছর পরে বাংলা বিধানসভা নির্বাচন পর্যন্ত চুক্তি রয়েছে আইপ্যাকের।
  
২০২৪ লোকসভা নির্বাচনের দিকে তাকিয়ে সক্রিয় হয়েছেন প্রশান্ত কিশোর। কয়েকদিন আগে শরদ পাওয়ারের সঙ্গে বৈঠক করেন তিনি। এর আগে মোদী সরকারকে গদিচ্যুত করতে জোটের কথা শোনা গিয়েছে শরদের কন্ঠে। কংগ্রেস ছাড়াই তৃতীয় জোট গড়তে চাইছেন এনসিপি প্রধান। তবে বিজেপিকে চ্যালেঞ্জ জানাতে তৃতীয় কিংবা চতুর্থ ফ্রন্টে তাঁর বিশ্বাস নেই। শরদ পাওয়ারের বাড়িতে ১৫ টি বিরোধীদলের মেগা বৈঠকের আগে এমনটাই জানিয়েছিলেন ভোট কুশলী প্রশান্ত কিশোর। সংবাদ মাধ্যমকে প্রশান্ত কিশোর বলেছেন, তিনি কোনও রকম তৃতীয় ফ্রন্টের মধ্যে নেই। তিনি বলেছেন, তিনি বিশ্বাস করেন না, কোনও তৃতীয় কিংবা চতুর্থ ফ্রন্ট ২০২৪-এর লোকসভা নির্বাচনে বিজেপিকে চ্যালেঞ্জ জানাতে। 

Advertisement

Advertisement