scorecardresearch
 

Mamta Banerjee On Netaji Subhash Chandra Bose: 'শহিদ-স্বরাজ দ্বীপ নেতাজিই করে গিয়েছেন,' নাম না করে মোদীকে টার্গেট মমতার

Mamta Banerjee On Netaji Subhash Chandra Bose: "কেউ নাম কামানোর জন্য বলতে পারেন। আমরা স্বরাজ-শহিদ দ্বীপ করেছি। কিন্তু এটা নেতাজি আন্দামানে গিয়ে করে এসেছিলেন বহু আগেই।" নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৭ তম জন্মজয়ন্তী অনুষ্ঠানে হাজির হয়ে নাম না করে কেন্দ্রীয় সরকার ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কটাক্ষ করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকী দেশনায়ক কেমন হওয়া উচিত তাঁর উদাহরণও দেন তিনি।

Advertisement
নেতাজির জন্ম-জয়ন্তী অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্যায় নেতাজির জন্ম-জয়ন্তী অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্যায়
হাইলাইটস
  • শহিদ-স্বরাজ দীপের নাম নেতাজি করে গিয়েছেন
  • কেউ নাম কামানোর চেষ্টা করে লাভ নেই
  • প্রধানমন্ত্রীকে নাম না করে কটাক্ষ মমতার

Mamta Banerjee On Netaji Subhash Chandra Bose: "কেউ নাম কামানোর জন্য বলতে পারেন। আমরা স্বরাজ-শহিদ দ্বীপ করেছি। কিন্তু এ কাজ বহু বছর আগে নেতাজি আন্দামানে গিয়ে করে এসেছিলেন।" নাম না করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় সরকারকে কটাক্ষ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি নেতাজির অবদান তুলে ধরে, তাঁর ভাবধারা এগিয়ে নিয়ে যাওয়ার কথাও বলেন তিনি। সোমবার কলকাতায় ২৩ জানুয়ারি নেতাজির ১২৭তম জন্মজয়ন্তী পালন অনুষ্ঠানে উপস্থিত থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নেতাজি সহ স্বাধীনতা সংগ্রামীদের নিয়ে একগুচ্ছ গানের অ্যালবান উদ্বোধন করেন। তার গানগুলি তিনি লিখেছেন। তবে গান গেয়েছেন ও সুর দিয়েছেন বিখ্যাত গায়ক-গায়িকা সুরকাররা।

কী বললেন মমতা?

নেতাজির কথা বলতে গিয়ে তিনি বলেন,  "কেউ নাম কামানোর জন্য বলতে পারেন। আমরা স্বরাজ-শহিদ দ্বীপ করেছি। কিন্তু এটা নেতাজি আন্দামানে গিয়ে করে এসেছিলেন বহু আগেই।" তাঁর দাবি, "ন্যাশনাল আর্মি তৈরি করেছিলেন নেতাজি। জয় হিন্দ ধ্বনিও নেতাজিই প্রথম তুলেছিলেন বলে মমতা এদিন বলেন। যা গোটা দেশকে একত্রিত করেছিল। বিরুদ্ধ শক্তিকে দুমড়ে দিয়েছিল এই ধ্বনি ও ধ্বনিকে কেন্দ্র করে দেশনিয়ে আবেগ।

আমার বুদ্ধি কম, কম বুঝি: মমতা

নেতাজির চালু করা  প্ল্যানিং কমিশন উঠিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। তা নিয়েও কটাক্ষ করেন মমতা। তিনি বলেন, "প্ল্যানিং কমিশন উঠে গেছে। কেন আমি জানি না। জানতে চাই। আমার বুদ্ধি কম তাই বুঝতে পারিনি কেন উঠে গেল। আপনারা যদি জানেন তাহলে জানান।" শহীদ দ্বীপ, স্বরাজ দ্বীপ থেকে প্ল্যানিং কমিশন সবেতেই কেন্দ্রীয় সরকার নিজেদের মত চাপিয়ে দিচ্ছে। নাম না করে কেন্দ্রীয় নেতৃত্ব তথা প্রধানমন্ত্রীর লিডারশিপ নিয়ে প্রশ্ন তোলেন তিন।

দেশনেতা কেমন হবে?

এর পরই তিনি দেশের বিখ্যাত রাজনৈতিক নেতাদের নাম করে স্লোগান দেন দেশের নেতা কেমন হওয়া উচিত। তিনি বলেন,দেশনেতা হলে অনেক বড় মনের পরিচয় দিতে হয়। তিনি পাল্টা স্লোগান তোলেন, "দেশনেতা ক্যায়সা হো, নেতাজি সুভাষচন্দ্র জ্যায়সা হো।" তাছাড়াও  বিআর আম্বেদকর, গান্ধীজি, আবুল কালাম আজাদ, মাতঙ্গিনী হাজরা, সূর্য সেন, বিনয়-বাদল-দীনেশ, রাজেন্দ্র প্রসাদের সঙ্গে আরও কিছু দেশনায়কের নাম করেন। যদিও তিনি গোটা বক্তব্যে একবারও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নাম করেননি। সুচতুরভাবে এড়িয়ে গিয়েছেন। তবু তাঁর কটাক্ষ যে তাঁকে ঘিরেই তা বুঝে নিতে কারও সমস্যা হয়নি।

Advertisement


 

Advertisement