scorecardresearch
 

Mosquito Breeding: পুলিশের সিজ করা গাড়িগুলিতে ডেঙ্গি মশার 'চাষ', নগরপালকে ফের চিঠি ফিরহাদের

পুলিশের বাজেয়াপ্ত গাড়িগুলিতে নিরাপদে ডিম পাড়ছে ডেঙ্গির মশা। কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম বুধবার কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়ালকে বিষয়টিতে চিঠি লিখেছেন। তিনি চিঠিতে বলেন, "মশার প্রজনন নিয়ন্ত্রণের জন্য সমস্ত থানাকে গাড়িগুলি সরাতে হবে"।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • পুলিশের বাজেয়াপ্ত গাড়িগুলিতে নিরাপদে ডিম পাড়ছে ডেঙ্গির মশা।
  • কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম বুধবার কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়ালকে বিষয়টিতে চিঠি লিখেছেন।

পুলিশের বাজেয়াপ্ত গাড়িগুলিতে নিরাপদে ডিম পাড়ছে ডেঙ্গির মশা। কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম বুধবার কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়ালকে বিষয়টিতে চিঠি লিখেছেন। তিনি চিঠিতে বলেন, "মশার প্রজনন নিয়ন্ত্রণের জন্য সমস্ত থানাকে গাড়িগুলি সরাতে হবে"। সাত মাসের মধ্যে এই নিয়ে দ্বিতীয়বার চিঠি দিলেন মেয়র ফিরহাদ।
কলকাতা পুরসভা সূত্রে খবর, বাজেয়াপ্ত গাড়িগুলি থানার বাইরে মাসের পর মাস পড়ে থাকে। ফলে মশার আতুঁড়ঘরে পরিণত হয়।

চিঠিতে মেয়র ১৮ নভেম্বর গয়ালকে লেখা আগের চিঠিটির উল্লেখ করে শুরু হয়। লেখা হয়েছে, “আপনাকে আপনার নিয়ন্ত্রণাধীন সমস্ত থানাকে বিভিন্ন থানায় আটকে রাখা গাড়িগুলি সরিয়ে ফেলার জন্য এবং মশা ও মশার বংশবৃদ্ধি রোধ করার জন্য জায়গাটিকে পরিষ্কার রাখার জন্য নির্দেশ দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছিল।"

চিঠিতে বলা হয়েছে, "পুলিশ স্টেশনের ছাদ এবং আশেপাশের জায়গাগুলিকে যে কোনও স্থির জলের জন্য পরীক্ষা করা উচিত। কারণ মশারা কেবল এই স্থির জলেই ডিম পাড়ে"। মাটির পাত্র এবং প্লাস্টিকের পাত্রগুলি উল্টানো বা অপসারণ করা এবং জায়গাগুলি পরিষ্কার রাখা মশার লার্ভা প্রজননের সম্ভাবনাকে এড়াতে পারে।"

আরও পড়ুন

শহরের অন্তত তিনটি থানার বাইরে একাধিক গাড়ি রয়েছে। বিশেষ করে তপসিয়া, ভবানীপুর এবং বালিগঞ্জ। বাইরে পড়ে থাকা ওই গাড়িগুলিতে জল জমছে। বালিগঞ্জ থানার বাইরে প্রায় ২০টি গাড়ি রয়েছে, যার মধ্যে কয়েকটির উইন্ডশিল্ড ভাঙা। তপসিয়া থানার বাইরের গাড়িগুলো প্লাস্টিকের চাদরে ঢাকা থাকলেও জল জমছে।

উল্লেখ্য, এর আগেও ডেঙ্গি দমনে কলকাতার থানা এবং পুলিশ-ফাঁড়ির ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে কলকাতা পুর প্রশাসন। পুলিশের বাজেয়াপ্ত করা গাড়িতে অনেক সময়েই জমে থাকে জল। এই জঞ্জাল ও জলে ডেঙ্গির মশারা বংশবিস্তার করছে। এমন চলতে থাকলে পরিস্থিতি যে নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে, তা-ও জানানো হয়েছে।

Advertisement

পুরসভার স্বাস্থ্য দফতর সূত্রের খবর, এ বার বৃষ্টি দেরিতে শুরু হলেও এখন যে ভাবে তা চলছে, তাতে ডেঙ্গির মশার প্রজননের উপযুক্ত পরিবেশ তৈরি হয়েছে। পুরসভার স্বাস্থ্য দফতর প্রতি সপ্তাহেই শহরের কোথায় কোথায় মশার আঁতুড়ঘর গড়ে উঠেছে, তা নিয়ে সমীক্ষা চালাচ্ছে। পুরসভার অভিযোগ, পুলিশের বাজেয়াপ্ত করা গাড়িতে জল জমে থাকার কারণেই ডেঙ্গির মশা বাড়ছে।

Advertisement